শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

কোচিং ব্যবসা বন্ধে প্রজ্ঞাপন জারি হলেও নেই বাস্তবায়ন

মানিক, রানীরবন্দর চিরিরবন্দর (দিনাজপুর) প্রতিনিধি:

বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয়র শিক্ষকদের প্রাইভেট কোচিং ব্যবসা বন্ধে প্রজ্ঞাপন জারি করে প্রশাংসা কুড়ালেও এ নীতিমালার বাস্তবায়ন না থাকায় ছাত্র ছাত্রী, অভিভাবক মহল দারুনভাবে হতাশ। ফলে দিনাজপুরের চিরিরবন্দর ও রানীরবন্দরে পুনরায় জমজমাটভাবে প্রাইভেট, কোচিং ব্যবসা শুরু হয়েছে। ওই প্রজ্ঞাপন জারির পর প্রাইভেট, কোচিং এ নিয়োজিত শিক্ষক শিক্ষিকাগণ অতংকিত হয়ে পড়েন এবং তারা তাদের সাইনবোর্ড, ব্যানার নামিয়ে ফেলেন, প্রাইভেট কোচিং ব্যবসা বন্ধ করে দেন।

কিন্তু নীতিমানার কোন প্রকার বাস্তবায়ন, তদারকি না থাকায় ওই নীতিমালা তোয়াক্কা না করে শিক্ষক শিক্ষিকাগণ দেদারসে প্রাইভেট, কোচিং বানিজ্য শুরু করেছে। শিক্ষকেরা এটাকে ব্যবসা হিসেবে নিয়ে এক ব্যচে ৫০/৬০ করে ছাত্র ছাত্রী এক কক্ষে এক সাথে পড়াচ্ছেন। প্রতি জনের নিকট নেয়া হচ্ছে ৪০০/৫০০ টাকা। শিক্ষকেরা শ্রেণী কক্ষে পাঠদানে মনোযোগী না হয়ে প্রইভেট কোচিং ব্যবসায় বেশী মনোযোগী হওয়ায় ছাত্র ছাত্রীরা শ্রেণী কক্ষ ফাঁকি দিয়ে প্রাইভেট কোচিং এ বেশী সময় কাটাচ্ছেন। সরকারী একটি বিশ্বাস্তসূত্র জানিয়েছেন, চিরিরবন্দর উপজেলার আয়াতন ৩১২.৮৫ বর্গ কি: মি: ইউনিয়ন- ১২টি। লোক সংখ্যা: ২,৯২,৫০০ (২০১১ সালেরআদমশুমারী অনুযায়ী),

চিরিরবন্দর উপজেলা ১২টি ইউনিয়ন নিয়ে গঠিত। জনবহুল এ উপজেলায় কলেজ, মাধ্যমিক বিদ্যালয়, মাদ্রাসা রয়েছে। ওই প্রতিষ্ঠানে নিয়োজিত শিক্ষক শিক্ষিকা সবাই কোচিং প্রাইভেটে নিয়োজিত থাকেন না। ১০ ভাগ শিক্ষক শিক্ষিকা এ ব্যবসার সাথে নিয়োজিত থাকেন। ইংরেজী, সাধারন গণিত, উচ্চতর গণিত, জীব বিজ্ঞান, পদার্থ বিজ্ঞান, রসায়ন বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা, মনোবিজ্ঞান প্রভূতি বিষয়ে নিয়োজিত শিক্ষকগণ প্রাইভেট, কোচিং এ বেশী ব্যস্ত থাকছেন। সরকারী ভাবে ওই সব শিক্ষক যে পরিমান বেতন ভাতা পেয়ে থাকেন তার ৮/১০ গুন বেশী অর্থ প্রাইভেট, কোচিং অবৈধ  ব্যবসার মাধ্যমে আদায় করে থাকেন।

রানীরবন্দরে কিছু কিছু শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণ জে.এস.সি., এস.এস.সি ও এইচ.এস.সির তথাকথিত কোচিং ব্যবসার নাম করে জোরপূর্বক ছাত্র ছাত্রীদের নিকট থেকে মাসিক ৪০০/৫০০ টাকা আদায় করে প্রতিষ্ঠানের নির্ধারিত সময়ের মধ্যে পাঠদান করে থাকেন বলে ব্যপক অভিযোগ রয়েছে। কিছু কিছু শিক্ষক শিক্ষিকাগণ নিজেদের মান সন্মানের কথা বিবেচনা করে এখনও প্রাইভেট কোচিং ব্যবসা বন্ধ রেখেছেন।

কিন্তু উপজেলা প্রশাসনের কোন কর্মকর্তা কোন প্রকার তদারকী না করায় প্রাইভেট কোচিং ব্যবসা দিনে দিনে জমজমাট হচ্ছে। এক মুক্তিযোদ্ধা বলেন, বেসরকারী প্রতিষ্ঠানের শিক্ষকদের বাড়ী ভাড়া ৫শ টাকা, চিকিৎসা ভাতা ৩শ টাকা দেয়া হয় যা দিয়ে বাড়ী ও চিকিৎসা করা একেবারই অসম্ভাব।  শিক্ষকদের আলাদা বেতন স্কেলের কথা বললেও তার কোন প্রকার বাস্তবায়ন নেই অথচ প্রাইভেট,কোচিং বন্ধ করে দ্রব্য মূল্যের উদ্ধগতির বাজারে শিক্ষকদের বেকায়দায় ফেলতে চাচ্ছেন।

একই মন্তব্য করেন, আর এক অংশের এক শিক্ষক নেতা বলেন, শিক্ষকদের বাড়ী ভাড়া, চিকিৎসা ভাতা, ইক্রিমেন্ট বৃদ্ধি না করে প্রাইভেট, কোচিং বন্ধ করা ঠিক হবে না। সরকারী শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের মত বেসরকারী শিক্ষকদের বেতন ভাতা প্রদান করা হলে শিক্ষকেরা আর প্রাইভেট/কোচিং সেন্টারে যুক্ত হবেনা।

Spread the love