বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

কোন নাশকতা ছাড়ায় রাজশাহীতে শেষ হয়েছে শিবিরের হরতাল

Sibirরাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা শিবিরের এক নেতাকে কুপিয়ে পা বিচ্ছিন্ন এবং আরেক নেতাকে গ্রেফতারের প্রতিবাদে রাজশাহীতে কোন নাশকতার ঘটনা ছাড়ায় শেষ হয়েছে ছাত্রশিবিরের আধাবেলা হরতাল। আজ মঙ্গলবার সকাল ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত এ হরতাল পালিত  হয়েছে। শিবিরের হরতাল চলা কালিন রাজশাহী জেলায় কোথাও কোন নাশকতার ঘটনা ঘটেনী। তবে সকল প্রকার পরীক্ষা এ হরতালের আওতামুক্ত ছিল। এদিকে হরতালের শুরুতেই নগরীর বিভিন্ন এলাকায় বিক্ষোভ মিছিল ও রাস্তা অবরোধের চেষ্টা করে শিবিরকর্মীরা। তবে পুলিশ আসার আগেই শিবিরকর্মীরা পালিয়ে যায়। এছাড়াও ভোর সাড়ে ৫টার দিকে নগরীর দাশপুকুর এলাকায় শিবিরকর্মীরা মিছিল বের করার সময় পুলিশের উপস্থিতি টের পেয়ে পালিয়ে যায়।
প্রত্যক্ষদর্শীরা জানায়, সকাল সাড়ে ৬টার দিকে নগরীর অক্ট্রোয় মোড় এলাকায় রাস্তায় আগুন জ্বালিয়ে সড়ক অবরোধের চেষ্টা করে শিবিরকর্মীরা। এসময় তারা হরতালের সমর্থনে শ্লোগান দিয়ে গাড়ি ভাঙচুরের চেষ্টা করে। খবর পেয়ে পুলিশ ঘটনস্থলে পৌঁছালে শিবিরকর্মীরা পালিয়ে যায়। এর আগে সকাল পৌনে ৬টার দিকে নগরীর দেবিশিংপাড়া এলাকায় হরতালের সমর্থনে মিছিল করেছে শিবিরকর্মীরা। এসময়ও তারা রাস্তায় আগুন জ্বালিয়ে অবরোধের চেষ্টা করে।
অপরদিকে হরতালে পিকেটিং না থাকায় রাজশাহী থেকে দূরপাল্লার পাল্লার বাস চলাচল বন্ধ থাকলেও আন্ত:জেলা রুটের বাস চলাচল করছে। মহানগরীতে রিকশা, অটোরিকশা, হিউম্যান হলার, সিএনজি, টেম্পোসহ বিভিন্ন ধরণের হাল্কা যানবাহন চলাচল স্বাভাবিক ছিল। সকালে রাজশাহী রেলওয়ে স্টেশন থেকে ঢাকাগামী সিল্কসিটি এক্সপ্রেস ও খুলনাগামী কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেন যথাসময়ে ছেড়ে গেছে। এছাড়া বিভিন্ন আন্তঃজেলা রুটের ট্রেন চলাচলও স্বাভাবিক রয়েছে। হরতালে যে কোনো ধরনের নাশকতার ঠেকাতে নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে ভোর থেকেই পুলিশ মোতায়েন ছিল কঠোর ভাবে।
রাজশাহী মহানগর পুলিশের উপ-কমিশনার তানভীর হায়দার চৌধুরী জানান, হরতালে নাশকতা এড়াতে নগরীর বিভিন্ন পয়েন্টে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। হরতালের সমর্থনে শিবিরকর্মীরা নগরীর বিভিন্ন এলাকায় পিকেটিং করার চেষ্টা করলে পুলিশি তৎপরতায় তারা ব্যর্থ হয়েছে। তিনি বলেন সোমবার বিকেলে থেকে মঙ্গলবার হরতাল চলাকালিন সময় পর্যন্ত নগরীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ১৩ জন শিবিরকর্মীকে আটক করা হয়েছে।
প্রসঙ্গত সোমবার বিকেল সোয়া ৪টার দিকে বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ কলাভবনের ভেতরে নবাব আবদুল লতিফ হল শাখা শিবিরের সাধারণ সম্পাদক রাসলে আহমদকে কুপিয়ে তার ডান পা বিচ্ছিন্ন করে ফেলে ছাত্রলীগ কর্মীরা।ও অপরদিকে  বিশ্ববিদ্যালয় শাখা শিবিরের মানবসম্পদ উন্নয়ন বিষয়ক সম্পাদক জিয়াউদ্দনি বাবলু ওরফে হাসিবকে গ্রেফতার করে মতিহার থানা পুলিশ তারই প্রতিবাদে আজ সকাল ৬ টা থেকে দুপুর ২টা পর্যন্ত এ হরতাল এর ডাকদেন ছাত্রশিবিরের নেতা কর্মীরা ।
মতিহার থানা পুলিশ  জানায়, সোমবার দুপুর ১টার দিকে শহীদুল্লাহ কলাভবনে আরবী সাহিত্য বিভাগের চতুর্থ বর্ষের একটি কোর্সের পরীক্ষা চলছিল। বিকেল ৪টার দিকে পরীক্ষার হল থেকে বিশ্ববিদ্যালয় শাখা শিবিরের মানবসম্পদ উন্নয়ন বিষয়ক সম্পাদক জিয়াউদ্দনি বাবলু ওরফে হাসিবকে গ্রেফতার করে পুলিশ। এসময় ছাত্রলীগের কিছু নেতাকর্মীরা উক্ত ভবনের সামনে অবস্থান করছিলেন। তবে তারাই যে এই ঘটিয়েছে তা আমরা নিশ্চিত না।
তবে রাবি ছাত্রশিবির দাবি করছেন এ ঘটনা রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ ই ঘটিয়েছে। পুলিশের সামনেয় কুপিয়ে পা বিচ্ছিন্ন করেছেন ছাত্রলীগ নেতা কর্মিরা। রাবি শিবির নেতারা বলেন সোমবার দুপুর পৌনে ৩টার দিকে শহীদুল্লাহ কলা ভবনের দ্বিতীয় তলায় পরীক্ষার হল থেকে বিশ্ববদ্যিালয় শাখা শিবিরের মানবসম্পদ উন্নয়ন বিষয়ক সম্পাদক শিবির নেতা জিয়াউদ্দিনকে আটক করে ভবনের নিচে নিয়ে আসে মতিহার থানা পুলিশ। বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক তুহিন একটি পিস্তুল বের শিবির নেতা জিয়াউদ্দনি বাবলু ওরফে হাসিবকে পুলিশের সামনেই গুলি করে। তবে গুলিটি লক্ষভ্রষ্ট হয়ে যায়। কিছুক্ষণ পর রাসেল সেখানে গেলে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারন সম্পাদক তৌহিদুল আল হোসেন তুহিনের নেতৃত্বে , ছাত্রলীগের সহসভাপতি তন্ময়ানন্দ অভি, সাংগঠকি সম্পাদক ফয়সাল আহমেম্মদ রুনু, গোলাম কিবরিয়া, কাউসার আহমেদ কৌশিক, রিনেট, সুষ্ময়, মিজান ও ডন ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে রাসেলের ডান পা বিচ্ছিন্ন করে দেয়। সেসময় তারা রাসেলের বুকে গুলি করে ফেলে রেখে চলে যায়। পরে পুলিশ তাকে উদ্ধার করে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করে।
পক্ষান্তরে শিবির নেতার ওপর হামলা চালানোর অভিযোগ পুরো অস্বীকার করে রাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক  তৌহিদ আল হোসেন । তিনি বরেন শিবির নেতা জিয়াউদ্দিনকে গ্রেফতার করার সময় আমরা সেখানে উপস্থিত ছিলাম এটা সত্য। তবেসে সময় আমরা কাউকে মারধর করিনি। আমাদের নামে অপপ্রচার চালাচ্ছে ছাত্রশিবিরের নেতা কর্মিরা।
মতিহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলমগীর হোসেন বলেন, রাসেল আহমেদের ওপর হামলা হয়েছে। তবে, কারা তার ওপর হামলা চালিয়েছে তা জানা যায়নি। বিষয়টি খতিয়ে দেখছে পুলিশ। আরবী বিভাগের চতুর্থ বর্ষ শির্ক্ষাথী জিয়াউদ্দনি বাবলু ওরফে হাসিবের নামে মতিহার থানায় প্রায় অর্ধশতাধিক মামলা রয়েছে।

Spread the love