শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর বাদ পড়া ২৪টি জাতি গোষ্ঠীর স্বীকৃতি এবং সংশোধিত তফশীলে সরকারি গেজেটে অর্ন্তভূক্ত করার দাবি

দিনাজপুর প্রতিনিধি ॥ ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক প্রতিষ্ঠান আইন-২০১০ এর তফসিল থেকে বাদ পড়া মাহালে, মাহাতো, মালো, রাজোয়া, মসহুর সিং কর্মকারসহ ২৪ টি জাতি গোষ্ঠীর স্বীকৃতি এবং সংশোধিত তফসিলে সরকারি গেজেটে অর্ন্তভূক্ত করে দ্রুত প্রজ্ঞাপনের দাবী জানিয়েছেন মাহালে ল্যাংগুয়েজ এন্ড ডেভেলপমেন্ট কমিটি (এমএলডিসি)।

১৮ জুলাই সোমবার দিনাজপুর প্রেসক্লাবে এমএলডিসি’র আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এই দাবী জানিয়ে আন্দোলন কমসূচীর ঘোষনা করা হয়। আন্দোলন কর্মসূচীর মধ্যে রয়েছে আগামী ৩০ আগস্ট উত্তরবঙ্গের সংসদ সদস্যদের কাছে স্মারকলিপি প্রদান, ১৫ সেপ্টেম্বর সংসদের স্পীকার বরাবরে চিঠি প্রদান এবং বিভিন্ন স্থানে মানববন্ধন।

সংবাদ সম্মেলন থেকে আল্টিমেটাম দেয়া হয় ৩০ সেপ্টেম্বর এর মধ্যে দাবী মানা না হলে ২ অক্টোবর বৃহত্তর আন্দোলন কর্মসূচী ঘোষনা করা হবে।

সংবাদ সম্মেলনে বলা হয়, ২০১০ সালে জাতীয় সংসদে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক প্রতিষ্ঠান আইন-২০১০ পাল হলে সেখানে (ধারা ২(১) এর ১৯ দ্রষ্টব্য) মোট ২৭টি জাতিগোষ্ঠীর তালিকা প্রকাশিত হয়। কিন্তু এই তালিকা থেকে মাহলে, মাহাতো, মালো, রাজোয়ার, ভুইয়া, কোডা, কর্মকার, সিং, রাই, পাত্র কার্নিদাস, গড়াৎ, গন্ড, চাইমাল/চাই, ছত্রী, তেলী, নুনিয়া, পল্ল/পলিয়া, বাগদি, ভুইমালী, ভুমিজ, মশহুর, রাইসহ ২৪টি জাতিগোষ্ঠী নাম বাদ পড়েছে। বর্তমানে এসব জাতিগোষ্ঠীর স্মৃতি অনিশ্চিত হয়ে পড়েছে। যাতে করে তাদের সংস্কৃতি, উৎসব ও ভাষা আজ বিলুপ্তির পথে এবং পৃথিবী থেকে তাদের হারিয়ে যাওয়ার আতঙ্ক দেখা দিয়েছে।

বাদপড়া জাতিগোষ্ঠীর আন্দোলনের ফলে বর্তমান সরকার সংস্কৃতি মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন দ্বারা জেলা প্রশাসকের মাধ্যমে বাদ পড়া আদিবাসী জনগোষ্ঠীর তালিকা সংগ্রহ করেছেন। সংস্কৃতি মন্ত্রণালয় একটি কমিটি করে এবং কয়েক দফা বৈঠক করে চুড়ান্ত তালিকাও প্রস্তুত করেছেন। কিন্তু অদ্যাবদি সরকার তথা সংস্কৃতি মন্ত্রণালয় বাদপড়া জাতির তালিকা গেজেট আকারে প্রকাশ থেকে বিরত রয়েছে। ফলে এসব জাতিগোষ্ঠীর লোকজনেরা সরকারী চাকুরী গ্রহন, শিক্ষার্থীদের সরকারী বিশ্ববিদ্যালয়সহ সকল শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি, সকল সরকারী সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। এমনকি সরকারী পর্যায়ে প্রধানমন্ত্রীর উন্নয়ন প্রকল্পের বিশেষ তহবিল থেকে বরাদ্দ থেকেও তারা বঞ্চিত হচ্ছে।

সংবাদ সম্মেলনে তাদের দাবীগুলো সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নুরের কাছে তুলে ধরেন এবং অবিলম্বে বাদপড়া জাতির স্বীকৃতি তফশীল আকারে ও প্রজ্ঞাপন আকারে জারি করে বাস্তবায়নের দাবি জানান। আর সরকারী গেজেট প্রকাশ না হওয়া পর্যন্ত বাংলাদেশের প্রতি জেলায় বাদপড়া জাতিগোষ্ঠীর জন্য জেলা প্রশাসকের মাধ্যমে আদিবাসী/ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সনদপত্র প্রদান করার ব্যবস্থার দাবি জানান।

সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন এমএলডিসি’র কেন্দ্রীয় কমিটির সাধারন সম্পাদক মাইকেল মারান্ডি, এমএলডিসি’র আঞ্চলিক কমিটির সভাপতি পাত্রাস সরেন, সাধারন সম্পাদক নাথালিউস মারান্ডি, মালো জাতির প্রতিনিধি ও দাবী ঘোষনাকারী সন্ধ্যা মালো, এমএলডিসির সদস্য সুচিত্রা মাহালী, বিসিইএস’র সন্তোষ হেমরম, সালবাতোর পাউরিয়া, ক্লেমেন্ট তীর্কি প্রমুখ।

Spread the love