শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

খানসামায় করলার বাম্পার ফলন

মোহাম্মদ সাবিক চৌধুরী, খানসামা প্রতিনিধি : করলার বাম্পার ফলন হয়েছে দিনাজপুরের খানসামা উপজেলার বেশির ভাগ গ্রামে। সবুজ আর হলুদের সমারোহে ভরে উঠেছে করলার মাঠ। প্রতিদিন এসব গ্রাম থেকে শত শত মণ করলা রাজধানী ঢাকা, চট্টগ্রাম, কুমিল্লা, খুলনা, বগুড়া, রংপুর, পঞ্চগড়, ঠাকুরগাঁও, সিলেট, নারায়ণগঞ্জ, রাজশাহী, নোয়াখালীসহ দেশের বিভিন্ন প্রান্তে যাচ্ছে। করলাকে কেন্দ্র করে খানসামার পাকেরহাট, বুড়িরবাজার, তেবাড়িয়া, বাহাদুরবাজার, মরিয়মবাজারে প্রতিদিন পাইকারী বাজার বসে। বিভিন্ন অঞ্চলের পাইকাররা এসে এখান থেকে করলা ক্রয় করেন।

পাকের হাট এলাকার শমসের আলী জানান, পূর্ব হাশিমপুর, পশ্চিম হাশিমপুর, আঙ্গারপাড়া, ডাঙ্গাপাড়া, পূর্ব ডাঙ্গাপাড়া, খামারপাড়া, হোসেনপুর, তেবাড়িয়া, গোবিন্দপুরসহ আরও কয়েকটি গ্রামে চাষ হয় করলার। ভরা মৌসুমে এখান থেকে প্রতিদিন কমপক্ষে ১৫-২০টি ট্রাক, ১০-১৫টি পিকআপ এবং ৮-১০টি ভটভটি করলা ভর্তি করে দেশের বিভিন্ন প্রান্তে নিয়ে যায়।

তিনি জানান, চাষে লাভবান হওয়ায় অনেক চাষিই এগিয়ে আসে করলা চাষে। অনেকে এ করলা চাষেই হয়েছেন স্বাবলম্বী। আমি এ বছর প্রায় সোয়া তিন বিঘা জমিতে করলার চাষ করেছি। এতে খরচ হবে অন্তত ৮৮ হাজার টাকা এবং দুই-আড়াই লাখ টাকার করলা বিক্রি হবে।

খানসামা বাজার এলাকার শচীন বর্মন জানান, এ বছর আড়াই বিঘা জমিতে করলার চাষ করেছি। এ পর্যন্ত বেশ কয়েকবার করলা তুলেছি। করলা বিক্রি করে ১ লাখ ৮৫ হাজার টাকা পেয়েছি। জমিতে এখনো অকেন করলা আছে। এতে আরও অন্তত ৮০ হাজার টাকা পাব। খরচ বাদ দিয়ে এতে আমার কমপক্ষে ২ লক্ষ টাকা লাভ হবে।

আব্দুস সবুর জানান, জমির মাটি পলিযুক্ত হওয়ায় করলার চাষ বাড়তে থাকে। অনেক পরিবার করলা চাষেই পরিবারের সফলতা ফিরে পেয়েছে। প্রতি হেক্টরে ১২-১৫ মে. টন করলা উৎপাদিত হয়। চলতি বছর করলা ক্ষেতে পোকা-মাকড়ের উৎপাত একেবারে কম, বৃষ্টিপাতও কম। তাই কীটনাশক খরচও কম। নিজের চাহিদা মিটিয়ে প্রতিদিন তা বিক্রিও করছি। এতে নগদ টাকাও হাতে আসে। বেশি ফলনের পাশাপাশি ব্যয়ও অপেক্ষাকৃত কম।

Spread the love