বৃহস্পতিবার ২৭ জানুয়ারী ২০২২ ১৩ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

খেলার মাঠে ধান শুকানোর ধুম

আকতার হোসেন বকুল, পাঁচবিবি (জয়পুরহাট) প্রতিনিধি ॥ খেলার মাঠ দখল করে এলাকার মহিলারা চলতি মৌসুমের আমন ধান শুকানোয় ব্যাস্ত আছেন। সকাল থেকে সন্ধ্যা অবদি মাঠে ধান শুকানোর ফলে এলাকার ছেলেমেয়েদের সকল প্রকার খেলাধুলা বন্ধ হয়ে যায়। প্রতিবছরই এসময় এমনটি হয় বলে জানায় এলাকার একাধিক ব্যাক্তি। জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার সীমান্তবর্তী ধরঞ্জী ইউনিয়নের রতনপুর উচ্চ বিদ্যালয় খেলার মাঠের এমন দৃশ্য দেখাযায়।

শুক্রবার দুপুরে দেখাযায়, এলাকায় বসবাস করা শতাধিক মহিলা ছোট-বড় নাইলন সুতার তৈরী নেট মাঠে বিছিয়ে ধান শুকাচ্ছেন। কেউ ধান উল্টিয়ে দিচ্ছে কেউ ধানের আবর্জনা পরিস্কার করছে আবার কেউ বা মাঠের পাশে বসে আছেন। মাঠের পাশেই বাড়ি রওশন নামের মহিলা ধান মাঠে শুকাতে দিয়ে বসে আছেন। তিনি বলেন, ১০ শতক জমির ১২ মণ ধান পেয়েছি সবটুকুই সিদ্ধ করে শুকাতে দিয়েছি। সাজেদা নামের মহিলা আক্ষেপ করে বলেন, ৪ দিন ধরে ২০ মণ ধান মাঠে শুকাতে দিয়েছি রোদের ত্যাজ কম থাকায় এখনো শুকাইনি। প্রতিদিন সন্ধ্যায় ধানগুলো বস্তায় করে বাড়িতে নেওয়া আবার ভোরবেলা মাঠে আনতে হয়। সূর্যের তাপের প্রখরতা কম থাকলেও ধান নষ্ট বা খাওয়ার হাত থেকে হাস মুরগীর ঝামেলা নেই বলেও জানান তিনি।

মাঠে ধান শুকানোর ফলে খেলাধুলা সাময়িক বন্ধ হওয়ায় এলাকার ফুটবল ও ক্রিকেট খেলোয়ার বিপু, পলু ও রাব্বী হাসান বলেন, সারাবছর তো আর এমন হয়না, কি আর করার আছে। মাঠের রেফারী মিরশহীদ মাষ্টার বলেন, তারা আমাদেরই প্রতিবেশী মা, চাচি বা খালা।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email