শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

চিরিরবন্দরে খরা ও অনাবৃষ্টির কবলে পুড়ছে মানুষ

মোহাম্মাদ মানিক হোসেন, চিরিরবন্দর(দিনাজপুর) প্রতিনিধি: শ্রাবণেও বৃষ্টি নেই  চিরিরবন্দর সহ পুরো দিনাজপুরে  ফলে প্রচন্ড খরা অনাবৃষ্টির কবলে পড়েছে এই জনপদ আকাশে মেঘের আনাগোনা কখনোবা অন্ধকার হয়ে আসছে আকাশ কিন্ত বৃষ্টি হচ্ছে না ফলে আমনের চাষাবাদ নিয়ে চিন্তিত এখাকার কৃষকরা প্রচন্ড দাবদাহের কারণে কর্মজীবী মানুষ বাইরে বেড়াতে পারছেন না এ দিকে শেষ মহুর্তের পাট চাষী পাট নিয়োবপাকে পড়ছে  জাগ দেওয়ার পানি নেই পাট শুকিয়ে নষ্ট হয়ে যাচ্ছে।

                

এবছর উপজেলার ১২ টি ইউনিয়নে রোপা আমনের লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছে  ২৩ হাজার ৬১ হেক্টর জমিতে জানিয়েছে কৃষি সম্প্রসারন বিভাগ  এদিকে লাগানোর সময় অতিক্রম হয়েও অধিকাংশ জমিতে এখন পর্যন্ত আমন লাগাতে পারেনি বৃষ্টির অভাবে।

 

অবস্থা সম্পুন্ন কৃষকরা শ্রালো মেশিন বা পাম চালিয়ে জমিতে সেচ দিচ্ছেন উপজেলার কৃষক আশরাফ আলী, বেলাল হোসেন, এনতাজুল হক, এমদাদসহ অনেকে জানান, যদি দু’ এক সপ্তাহের মধ্যে পর্যাপ্ত পরিমানে বৃষ্টি না হয় তাহলে লাগানো রোপা নষ্ট হয়ে যাবে এবং অধিকাংশ জমি রোপা আমন লাগানোর অভাবে পড়ে থাকবে। অপরদিকে কয়েক শ’মণ পাট নষ্ট হবে। ফলে আমনের আবাদ নিয়ে চিন্তায় পড়েছেন তারা

Spread the love