শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

চিরিরবন্দরে ঝুঁকিপুর্ণ ভবনে চলছে দাপ্তরিক কার্যক্রম

দিনাজপুর প্রতিনিধি : দিনাজপুরের চিরিরবন্দরে উপজেলা পরিষদের পুরাতন ভবনের মুলভীত সহ দেয়াল ফেঁটে চৌচির হয়ে যাওয়ায় জীবনের ঝুঁকি নিয়ে দাপ্তরিক কার্যক্রম চালাচ্ছেন ৬ জন কর্মকর্তা ও সংশ্লিষ্ট দপ্তরের কর্মচারীরা। যেকোন মুহুর্তে ভবনের দেয়াল ও ছাদের ফেটে যাওয়া অংশ ধসে পড়ে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে বলে কর্মকর্তাসহ সকলের মাঝে আতঙ্ক বিরাজ করছে।

জানা গেছে, ১৯৬৭-১৯৬৮ অর্থবছরে গেটবিম ও কলাম ছাড়াই শুধুমাত্র ইটের গাঁথুনী দিয়ে একটি হলরুমসহ মোট ১৬ টি কক্ষ বিশিষ্ট দ্বিতল ভবন নির্মাণ করা হয়। নির্মানের পর ভবনটি একাধিকবার মেরামত করা হলেও বর্তমানে এর অবস্থা অত্যন্ত ঝুঁকিপুর্ণ। ভবনের দেয়াল ও মেঝেতে বড় ধরনের ফাটলসহ ছাদ ধসে পড়ার উপক্রম হয়েছে। তাছাড়া ফেটে যাওয়া অংশ দিয়ে বৃষ্টির পানি কক্ষে প্রবেশ করে দেয়াল ও মেঝে স্যাঁতসেতে হয়ে উঠেছে। এছাড়াও অফিসের সংরক্ষণ করা প্রয়োজনীয় দাপ্তরিক কাগজপত্র নষ্ট হয়ে যাচ্ছে। কাঠের চেয়ার, টেবিল ও আলমারিতে উইপোকার আক্রমনে মূল্যবান কাগজপত্র নষ্ট হবার উপক্রম হয়েছে। উপজেলা হিসাবরক্ষণ কর্মকর্তা মোঃ জাহেদ ইসলাম জানান, ভবনটির বিভিন্ন স্থানে ফাটল দেখা দেয়াসহ ছাদ নষ্ট হয়ে যাওয়ায় বর্ষা মৌসুমে পানি ঢুকে মূল্যবান কাগজপত্র নষ্ট হয়ে যাচ্ছে। বিষয়টি সংশ্লিষ্ট বিভাগের উর্ধতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মীর শাহজাহান আলী, মৎস্য কর্মকর্তা সমর চক্রবত্রী, সমবায় কর্মকর্তা আব্দুস সবুর, পরিসংখ্যান কর্মকর্তা আজাদুল আক্তার একই অভিমত ব্যাক্ত করেন।

উপজেলা প্রকৌশলী জানান, ভবনের ছাদ দিয়ে পানি চুয়ে ক্রমে কাগজপত্র নষ্ট হয়ে যাচ্ছে। উপরের জলছাদটি সংস্কার করা হলে আপাতত সমাধান হতে পারে। উপজেলা নির্বাহী অফিসার মোহম্মদ মিজানুর রহমান জানান, ভবনটির বিভিন্ন স্থানে ফাটল দেখা দিয়েছে। ইতিপূর্বে ভবনটি কয়েকবার মেরামত করা হয়েছে। উপজেলা ভাইস চেয়ারম্যান নুর আলম সরকার দুলু জানান, ভবনটি দ্রুত সংস্কারের জন্য ব্যবস্থা নেয়া দরকার। উপজেলা চেয়ারম্যান আফতাব উদ্দীন মোল্লা জানান, ভবনটির ধারণ ক্ষমতা ক্রমশ কমে যাচ্ছে। বড় ধরনের দুর্ঘটনা থেকে রক্ষা পেতে জরাজীর্ণ ভবনটি ভেংগে ফেলে পরিকল্পনা মাফিক নতুন করে উন্নতমানের ভবন তৈরী করা দরকার। আশা করছি খুব শিগগিরই সংশ্লিষ্ট বিভাগ নতুন ভবন নির্মানে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

Spread the love