শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

টর্নেডোয় লণ্ডভণ্ড পেনসিলভেনিয়া অঙ্গরাজ্যে

শক্তিশালী ঝড় ও টর্নেডোর আঘাতে লণ্ডভণ্ড হয়েছে যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়া অঙ্গরাজ্যের পূর্ব উপকূল। স্থানীয় সময় বৃহস্পতিবার (২৯ জুলাই) সন্ধ্যার পর এক ঘণ্টার ব্যবধানে পর পর দুটি টর্নেডোর আঘাতে রাজ্যটিতে ব্যাপক ক্ষয়ক্ষতির খবর পাওয়া গেছে। তবে এখন পর্যন্ত কোনো মৃত্যুর খবর পাওয়া যায়নি।

জোড়া ঘূর্ণিঝড়ের আঘাতে বিপর্যস্ত হয়ে পড়েছে রাজ্যটি। কাউন্টির পাবলিক ইনফরমেশনের উপ-পরিচারক জিম ও’ম্যালি বলেন, বিকেল ৫টার পর পেনসিলভেনিয়ার বেনসালেমে একটি টর্নেডো এসেছে। সেখানে গাড়ি বিক্রির একটি ভবনে আঘাত হানে ঘূর্ণিঝড়।

একই সময়ে সোলবেরির ওপর দিয়ে চলে যায় আরেকটি টর্নেডো। এখন পর্যন্ত ঘূর্ণিঝড়ে পাঁচজন আহত হওয়ার খবর পাওয়া গেছে। তবে হতাহতের সঠিক সংখ্যা জানা সম্ভব হয়নি বলে তিনি বলেন।

টর্নেডোর প্রভাবে পেনসিলভেনিয়া এবং পার্শ্ববর্তী নিউজার্সি অঙ্গরাজ্যের কয়েকটি অঞ্চলে বন্যা সতর্কতা জারি করা করেছে স্থানীয় কর্তৃপক্ষ। শক্তিশালী ঝড়ে লণ্ডভণ্ড উইসকনসিনের জেফারসন কাউন্টিও। পর পর দুটি টর্নেডোর আঘাতে নাকাল যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়া অঙ্গরাজ্যের পূর্ব উপকূল।

স্থানীয় সময় বৃহস্পতিবার সন্ধ্যা ৬টার দিকে প্রথম টর্নেডোটি আঘাত হানে রাজ্যের বেনসালেম টাউনশিপ এলাকায়। এক ঘন্টার ব্যবধানে দ্বিতীয় টর্নেডোর আঘাতে লণ্ডভণ্ড হয় আরেক এলাকা সোলবেরি। এতে ক্ষতিগ্রস্ত হয় অঞ্চলগুলোর বহু আবাসিক ভবন ও স্থাপনা। বিধ্বস্ত হয়েছে কয়েকশ ঘরবাড়ি।

এক কর্মকর্তা বলেন, প্রচণ্ড শক্তিশালী ছিল এই জোড়া টর্নেডো। গেল ৩০ বছরে এত ক্ষয়ক্ষতি কখনোয়ই দেখা যায়নি। আহতদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। টর্নেডোতে বহু ঘরবাড়ি অনেক ক্ষতিগ্রস্থ হয়েছে। অঞ্চলগুলোতে আমরা বন্যা সতর্কতা জারি করেছি।

টর্নেডোর আঘাতে ইতোমধ্যেই আট হাজার মানুষ বিদুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছেন। গাছপালা উপড়ে যাওয়ায় রাস্তা বন্ধ হয়ে ব্যাহত হচ্ছে যান চলাচল। এরই মধ্যে পেনসিলভেনিয়া ও নিউজার্সি অঙ্গরাজ্যের কয়েকটি অঞ্চলে আকস্মিক বন্যা সতর্কতা জারি করা হয়েছে। সেইসঙ্গে আবহাওয়া পরিস্থিতির উন্নতি না হওয়ায় স্থানীয় বাসিন্দাদের অপ্রয়োজনে ঘরের থেকে বের না হওয়ার নির্দেশ দিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।

দেশটির আবহাওয়া দপ্তর (এনডব্লিউএস) জানিয়েছে, বৃহস্পতিবার বিকেলের পরে এক থেকে দুই ইঞ্চির মধ্যে বৃষ্টিপাত হয়েছে। পেনসিলভেনিয়া ও নিউজার্সিতে আকস্মিক বন্যারও সতর্কতা জারি করা হয়েছে। আবহাওয়ার এই অবস্থা থাকাকালে গাড়ি চালকদের রাস্তা থেকে দূরে থাকতে বলা হয়েছে। বুলেটিনে গাড়ি নিয়ে বের হওয়ার ক্ষেত্রে হুঁশিয়ারি দিয়ে এনডব্লিউএস বলছে, আপনারা ফিরে আসুন। বন্যার পানিতে ডুবে মরবেন না। বন্যায় অধিকাংশ মৃত্যুই হচ্ছে গাড়িতে।

Spread the love