বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

তিলকপুরের ডুমুর পুকুর নিয়ে আদিবাসীদের কান্না শেষ হবে তো?

                                               -আজহারুল আজাদ জুয়েল ও যোসেফ হাসদা-
জয়পুরহাট জেলার আক্কেলপুর উপজেলাধীন তিলকপুর ইউনিয়নের গড়নুরপর মৌজার শিয়ালীপাড়ায় কয়েকটি আদিবাসী পরিবারের সাথে কয়েকটি বাঙালি পরিবারের কয়েক বছর ধরে বিরোধ চলে আসছে। একটি পুকুর ও কিছু জমি নিয়ে এই বিরোধ। বিরোধের জেরে কয়েক দফা মারামারি। মারামারিটা অনেকটা এক তরফা। আদিবাসী পরিবারগুলো বার বার নির্যাতিত হয়েছে বাঙালি পরিবারের লাঠিয়াল বাহিনী দ্বারা। তারা সর্বশেষ হামলার শিকার হয় গত ২৭ জুলাই ২০১৬ তারিখে। ঐ হামলায় দুইটি আদিবাসী পরিবারের বাড়ি-ঘর ভাংচুর করা হয়। বাড়ি দুটোর টিনের চালা সহ বিভিন্ন মালামাল ভাংচুর এবং বিরোধীয় পুকুরের মাছ লুট করা হয়। আদিবাসী পরিবারের নারী সহ কয়েকজন বেদম মারধরের শিকার হন হামলাকারীদের দ্বারা।
হামলার ঘটনা যেভাবে ঃ যে জমি নিয়ে বিরোধ তা দখলে রেখেছিলেন আদিবাসীরা। জমির ফসল, পুকুরের মাছ ছিল তাদের দখলে। নির্যাতিত আদিবাসীদের বাড়ি সংলগ্ন একটি পুকুর যার নাম ডুমুরের পুকুর, ডুমুরের পুকুরসহ এর সাথে সংযুক্ত বিপুল পরিমান জমি হলো বিরোধের উৎস। এই পুকুর ও জমির ফসল সাম্প্রতিক সময়ে আদিবাসীদের দখলে ছিল। কিন্তু ২৭ জুলাই ২০১৬ তারিখ সকাল ১১টায় একদল সন্ত্রাসী হঠাৎ করে লাঠি-সোটা, ধারালো অস্ত্র সহকারে গড়নুরপুর-শিয়ালাপাড়ায় আদিবাসী ভিম পাহান, শ্যামল পাহান ও মাধব পাহানের বাড়িতে হামলা চালায়। তারা সবগুলো বাড়ির চালা ধারালো অস্ত্রে ক্ষত-বিক্ষত করে। ঘরের ভিতরের মালামাল লুট ও তছনছ করে। হীরেন পাহান ওরফে ভিমের স্ত্রী শেফালী পাহানকে বাঁশ ও লাঠি দিয়ে মারধর করে। শেফালীর ছেলে ৬ষ্ঠ শ্রেণীর ছাত্র সেলু পাহান ঘরের ভিতরে লুকিয়ে ছিল। হামলাকারীরা তাকে টেনে-হিঁচড়ে বের করে থাপ্পড় ও কিল-ঘুসি মারে। মাধবের শ^াশুড়ি বৃদ্ধা ৎৎ  কুশোবালাকেও তারা টানা-হেঁচড়া করে এবং ভয়ার্ত ও ভীতিকর পরিস্থিতি সৃষ্টির মাধ্যমে নিজেদের আধিপত্য বিস্তারের চেষ্টা করে। এ ঘটনায় উজ্জল পাহান বাদী হয়ে একটি মামলা করেছেন। মামলার আসামীরা হলেন আরিফ মন্ডল, পিতা-রহিম মন্ডল, মোঃ আজাদ- পিতা- মৃত আব্স সাত্তার, ছোলায়মান আলী ও আতোয়ার রহমান উভয় পিতা মোঃ কছিমুদ্দিন, ওমর ফারুক, পিতা- সাদেক আলী মন্ডল এবং সাদেক মন্ডল পিতা, বিধি মন্ডল সব সাং নুরনগর-তিলকপুর, থানা-আক্কেলপুর জেলা-জয়পুরহাট এবং উজ্জল হোসেন পিতা রহিদুল মন্ডল, সাং-দুর্গাপুর, থানাও জেলা-নওগাঁ।
হামলা হয়েছে আগেও ঃ গড়নুরপুর শিয়ালীপাড়া আদিবাসী পল্লীতে হামলা আগেও হয়েছে। ২০১৬ সালের ৮জানুয়ারী শ্যামল, ভীম, উজ্জল ও মাধবকে তারা বেদম মারধর করে এবং তখনো ঘর-বাড়ির ক্ষতি সাধন করে। সেই সময়ও উজ্জল পাহান উল্লেখিত আসামী সহ আরো কয়েকজনের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছিলেন। তবে অভিযোগের প্রেক্ষিতে পুলিশ আসামীদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেয়নি। বরং বাদী ও নির্যাতিতদের বিরুদ্ধেই নানান পদক্ষেপ গ্রহন করে বলে অবিযোগ করেন নির্যাতিতরা।
বিরোধের উৎস ঃ তিলকপুর ইউনিয়নের নুরনগর গ্রামের একটি পুকুর সহ ৩৬ বিঘা ভূমি নিয়ে বিরোধ দীর্ঘদিনের। এই ভূমির প্রথম মালিক ছিলেন আদিবাসী জনগোষ্ঠীর ১জন, যার নাম চান্ডা মুন্ডা। তার মৃত্যুর পর উত্তরাধিকার সূত্রে জমির মালিকানা পান ২ ছেলে সহদেব মুন্ডা ও মহাদেব মুন্ডা। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর মহাদেব ভারতে চলে গিয়েছিলেন।  ভারতে যাওয়ার পর তার জমি ভোগ-দখল করতে থাকেন সহদেব। কিন্তু ৪-৫ বছর পর মহাদেব ফিরে এসে সম্পদের ভাগ  চেয়ে মামলা দায়ের করেন। মামলার পর আদালত আলাপ-আলোচনার ভিত্তিতে দুই ভাইয়ের মধ্যে সোলেনামা করে দেন। সোলেনামার আলোকে মহাদেব ৫.৬৭ একর এবং সহদেব ৬.৪৪ একর সম্পত্তি লাভ করেন। এরপর মহাদেব আবার ভারতে চলে যান। আর গোলমাল শুরু হয় তার জমি নিয়্।ে মহাদেব কবে কিভাবে জমি বিক্রি করেছেন তা তাদের আত্মীয়-স্বজন, পাড়া প্রতিবেশিদের জানেন না কেউ। শুধুমাত্র যারা ক্রয় করছেন বলে দাবী করছেন তারাই জানেন। তবে যাদের কাছ থেকে ঐ জমি কিনেছেন বলছেন তারা কেউ বেঁচে নেই। মহাদেবের কোন ছেলে-মেয়ে বাংলাদেশে নেই। বেঁচে নেই তার ভাই সহদেব। তবে সহদেবের ছেলে মোহনলাল পাহান আছেন। সহদেবের আরো তিন ছেলে যহন, মোহর, জহরের ছেলেরা আছেন। তাই বিরোধ চলছে তাদের সাথে।
মহাদেবের জমি ক্রয়ের দাবীদার ঃ তিলকপুর বাজার নিবাসী জনৈক সাদেক আলী, পিতা- মৃত বিধি মন্ডল দাবী করেন যে, তিনি মহাদেবের সম্পদ কবলামুলে কিনে নিয়েছেন। তার দাবী অনুযায়ী মহাদেবের ৩ একর জমি ১৯৭৫-৭৬ সালের দিকে তিলকপুর বাজার নিবাসী জনৈক মোঃ বয়তুল কিনে নিয়েছিলেন। ঐ সম্পদ বয়তুলের নামে খাজনা-খারিজ হয়। পরে ঐ সম্পদ সাদেক আলী, আতোয়ার রহমান, সোলায়মান আলী কিনে নিয়েছেন। এ ছাড়া মহাদেবের আরো ১.৯১ একর জমি শ্যাওলাপাড়া নিবাসী নুরুল ইসলাম, তিলকপুর বাজার নিবাসী মোঃ আরিফ ও আব্দুস সাত্তার কিনেছেন। এরপর ঐ জমি আরো কয়েকজনের কাছে যেমন আইনউদ্দিন, জাহানউদ্দিন, সিরাজউদ্দিন, আব্বাস আলীর কাছে বেচা-কেনা হয়েছে। আদিবাসীদের জমি বিক্রি করতে প্রশাসনের অনুমোদন লাগে। সেই অনুমোদন যথাযথ ভাবেই নেয়া হয়েছিল এবং জমি যারা কিনেছেন তারাই ভোগ দখল করছেন বলে দাবী করেন সাদেক আলী। অর্থাৎ তাঁর দাবী অনুযায়ী তিনি সরাসরি মহাদেবের কাছ থেকে জমি কেনেননি, মহাদেব যাদের কাছে জমি বিক্রি করেছিল তিনি তাদের কাছ থেকে কিনেছেন।
তিনি অভিযোগ করেন যে, জমি সংক্রান্ত সবই ঠিক ছিল, কোথাও কোন সমস্যা ছিল না, কিন্তু ২০০৮ সালে নিকটবর্তী আব্দুল্লাপুরে আয়োজিত একটি কারাম উৎসবে এসে জয়পুরহাটের এডভোকেট বাবুল রবিদাস আদিবাসীদের ভুল বুঝিয়ে জমি ক্রয়কারীদের বিরুদ্ধে ক্ষেপিয়ে তোলেন এবং ক্রয়কৃত জমিতে লাগানো ফসল আদিবাসীদের দ্বারা লুট করিয়ে নেন। আমাদের বিরুদ্ধে মিথ্যা মামলা দায়ের করেন। ফসল লুটের পর আমরা মামলা করলে লুটেরা আদিবাসীদের বিরুদ্ধে আদালত জেল-জরিমানা দিয়ে রায় প্রদান করেছেন।
বাবূল রবিদাসের বক্তব্য ঃ জয়পুরহাট জেলা আদিবাসী সমিতির সভাপতি এডভোকেট বাবুল রবিদাস এ প্রসঙ্গে বলেন, মহাদেবের কাছ থেকে জমি ক্রয়ের দাবীদাররা আইন সম্মতভাবে জমি কেনেনি। ভূমি অফিসারের কাজ ডিসিকে দিয়ে করালেই তা আইন সম্মত হবেনা। আবার যে সময়ে মহাদেবের কাছ থেকে জমি কেনা হয়েছে বলে ক্রয়করাীদের দলিলে উল্লেখ আছে, মহাদেব তার আগেই ভারতে মারা গিয়েছিলেন। তার ডেথ সার্টিফিকেট ভারত থেকে সংগ্রহ করা হয়েছে। ডেথ সার্টিফিকেট অনুযায়ী তিনি ১৯৭৪ সালের ২০ ফেব্রুয়ারী পশ্চিমবঙ্গের বালুরঘাটের চিংঘিসপুর এলাকায় নিজ বাড়িতে মারা গেছেন। অথচ তার জমি ১৯৯০ সালের পর ক্রয় দেখানো হচ্ছে। এটা সম্পুর্ণ জালিয়াতি। ভুয়া দলিলপত্র তৈরী করে সাদেক নিজেই জমি ক্রয় সংক্রান্ত বিষয়ে আদালতে মামলা দাখিল করেছিলেন। মামলার নিস্পত্তি না হওয়া পর্যন্ত জমির ভোগ-দখল আদিবাসীদের হাতে থাকবে বলে প্রশাসন বলেছিলেন। কিন্তু সাদেক যখন বুঝেছেন তার দলিল আইনত টিকবেনা তখন মামলা প্রত্যাহার করে শক্তি প্রয়োগের দিকে ঝুঁকেছেন। যেহেত তারা ভূমিদস্যু সেই কারণে শক্তি দেখিয়ে ভীতি প্রদর্শনের লক্ষে জমির উত্তরাধিকারী আদিবাসীদের বাড়ি-ঘরে হামলা চালিয়েছেন।
আদিবাসীদের বিরুদ্ধে মামলা ঃ ২০০৮ সালে মোহন পাহান, জহর পাহান, মাধব পাহান, শ্যামল পাহান, লকায় পাহান, ভীম পাহান, বীরেন পাহান, অরুন পাহান, কিরন পাহান, উজ্জল পাহান, বাসন্তী, ঝরনা ও লালমনি পাহানের বিরুদ্ধে ৩৭৯ ধারায় একটি মামলা দায়ের করেছিলেন ভূমি ক্রেতা দাবীদারদের অন্যতম মোঃ সোলাইমান আলী। ঐ মামলায় ক্রয়কৃত জমি থেকে ধান কেটে নেয়ার অভিযোগ আনা হয়েছিল আদিবাসীদের বিরুদ্ধে। মামলায় আদিবাসীদের ৬মাসের কারাদন্ড ও জরিমানা হয়।
আদিবাসীদের পক্ষে তৎপরতা ঃ গড়নুরপুরের আদিবাসীদের উপর হামলা, মামলা, নির্যাতন ও তাদের জমি দখলে ভূমি দস্যুদের অপতৎপরতার বিরুদ্ধে সংবাদ সমেলন, র‌্যালি ও বিক্ষোভ মিছিল করেছে জাতীয় আদিবাসী পরিষদ, জয়পুরহাট জেলা শাখা। ০৯.০১.১৬ এবং ৩১.০৭.১৬ তারিখে অনুষ্ঠিত ২টি পৃথক সংবাদ সম্মেলনে সমিতির নেতৃবৃন্দ আদিবাসীদের উপর ভূমি দস্যুদের হামলার চিত্র তুলে ধরেন এবং হামলার সথে জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার জন্য প্রশাসনের প্রতি দাবী জানান।
কান্না শেষ হবে তো ঃ বাংলাদেশের প্রায় সবখানেই আদিবাসীদের ভূমি নিয়ে বিরোধ আছে। তিলকপুরের ঘটনা এর ব্যতিক্রম কিছু নয়। এখানকার ডুমুরের পুকুর নিয়ে হামলা হয়েছে। আদিবাসীদের নির্যাতনের শিকার হতে হয়েছে। আইনী লড়াই শক্তির লড়াইয়ে রুপান্তরিত হয়েছে। তাই কাঁদতে হচ্ছে এখানকার আদিবাসীদের। এই কান্না বন্ধ হবে কি না জানি না। তবে কাগজ বোঝেন, দলিল বোঝেন এমন আইনজীবীদের সমম্বয়ে এই বিরোধের অবসান ঘটাতে দায়িত্শীল মহল এগিয়ে আসবেন এটাই প্রত্যাশা।

প্রেরক
আজহারুল আজাদ জুয়েল,
সিনিয়র রিপোর্টার
দৈনিক আজকের দেশবার্তা
দিনাজপুর

Spread the love