শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দিনাজপুরসহ রংপুর বিভাগে ভারতের ট্রিপল ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ার শংকা

মো. আব্দুর রাজ্জাক ঃ সীমান্ত ঘেষা হওয়ায় এবং বিভাগ জুড়ে কয়েকটি স্থলবন্দর থাকায় ভারতের ট্রিপল ভ্যারিয়েন্ট করোনা সংক্রমনের উচ্চ ঝুঁকিতে রয়েছে দিনাজপুরসহ রংপুর বিভাগ। সংক্রমন নিয়ন্ত্রনে বন্দরগুলো দিয়ে মানুষের চলাচল বন্ধ করে দেয়া হলেও প্রতিদিন এক হাজারেও বেশি পণ্যবাহি যান চলাচল করছে। আর এক্ষেত্রে অধিকাংশ ক্ষেত্রেই ভারতীয় চালকসহ হেল্পাররা মানছেন না স্বাস্থ্যবিধি। এতে বাড়ছে সংক্রমন ঝুঁকি। স্বাস্থ্যবিভাগ বলছে কঠোর হওয়া না গেলে ঝুঁকিতে পড়বে বিভাগসহ পূরো দেশ ।
পঞ্চগড়ের বাংলাবান্ধা স্থলবন্দর। বিশেষ পণ্যবাহি যানচলাচল চালু রয়েছে। তবে ভারত থেকে পণ্যবাহি ট্রাক নিয়ে আসা চালক ও হেল্পাররা কোন রকম স্বাস্থ্যবিধির তোয়াক্কা করছেননা। চলাফেরা করছেন খেয়াল খুশি মতো, মিশছেন বাংলাদেশী চালক ও স্থানীয় জনসাধারনের সাথে ।
একই চিত্র দিনাজপুরের হিলি স্থলবন্দরেও। এখানে প্রতিদিন ভারত থেকে প্রবেশ করছে ১৮০ থেকে ২’শ পণ্যবাহী ট্রাক। এর সাথে আসছে চালক ও হেল্পারসহ প্রায় ৪’শ ভারতীয় মানুষ। এসব ট্রাক চালক ও হেল্পার বাংলাদেশে অবস্থান করছে ২ থেকে ৩ দিন। পণ্য খালাস না হওয়া পর্যন্ত তারা থাকছেন বাংলাদেশেই। মেলামেশা করছেন বাংলাদেশী শ্রমিক ও বন্দর সংশ্লিষ্ঠদের সাথে। মানছেন না কোন স্বাস্থ্য বিধি। এদের দ্বারাই করোনা ভাইরাসের ভারতের ভয়াবহ ট্রিপল ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ার আশংকা দেখা দিয়েছে।
এই পরিস্থিতিতে বাংলাদেশে যাতে ভারতীয় এই ভয়াবহ ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়তে না পারে এবং বন্দরের আশপাশসহ বাংলাদেশের মানুষের স্বাস্থ্য নিরাপত্তায় সাময়িকভাবে আমদানী-রফতানী কার্যক্রম বন্ধ রাখার আহ্বান জানান হাকিমপুর পৌর মেয়র জামিল হোসেন চলন্ত। কিন্তু তার এই আহ্বান আজও বাস্তবায়ন হয়নি।
যদিও হিলি স্থলবন্দরের বেসরকারী অপারেটর পানামা পোর্ট লিংক লিমিটেডের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন মল্লিক জানান, বন্দর দিয়ে বাংলাদেশে প্রবেশের সময় ভারতীয় ট্রাক চালক ও হেল্পারদের থার্মাল স্ক্যানার দিয়ে পরীক্ষা করা হচ্ছে এবং ট্রাকগুলোতে জীবানুনাশক স্প্রে করা হচ্ছে।
ভারতীয় এই পণ্যবাহী ট্রাক চালক ও হেল্পাররা বাংলাদেশের জন্য ঝুকি হিসেবে উল্লেখ করে দিনাজপুরের সিভিল সার্জন ডাঃ আব্দুল কুদ্দুছ বলেন, যেহেতু ভারতে করোনা ভাইরাসের ট্রিপল ভ্যারিয়েন্ট ভয়াবহ রূপ নিয়েছে, সেহেতু এ বিষয়ে আমাদের সতর্ক থাকা উচিৎ।
রংপুর বিভাগের চারটি স্থলবন্দর দিয়ে ভারতীয় পণ্যবাহী যানবাহনের চালক ও হেল্পারদের বাংলাদেশে আনাগোনার বিষয়টি বাংলাদেশের জন্য অত্যন্ত ঝুকি হিসেবে উল্লেখ করেন রংপুর বিভাগের স্বাস্থ্য পরিচালক ডাঃ মোঃ আহাদ আলী। তিনি বলেন, এ ব্যাপারে কার্যকরী উদ্যোগ গ্রহন না করলে বাংলাদেশেও ভারতের এই ভয়াবহ ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ার শংকা রয়েছে।
খোাঁজ নিয়ে জানাগেছে, দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে প্রতিদিন প্রায় ২’শ, পঞ্চগড়েরর বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে প্রতিদিন ৩’শ থেকে ৩৫০, কুড়িগ্রামের সোনাহাট দিয়ে প্রতিদিন ৮০ থেকে ১’শ এবং লালমনিরহাটের বুড়িমারী দিয়ে প্রতিদিন বাংলাদেশের প্রবেশ করছে পণ্যবাহী প্রায় ২’শ ট্রাক। সব মিলিয়ে এই চারটি স্থলবন্দর দিয়ে ভারত থেকে প্রতিদিন প্রবেশ করছে প্রায় ১ হাজার পণ্যবাহী যানবাহন। প্রতিটি ট্রাকে গড়ে ২ জন করে হিসেবে প্রায় দুই হাজার জন ভারত-বাংলাদেশ যাওয়া আসা করছে। তবে বিধি নিষেধ মানবার ক্ষেত্রে সচেতনতা এবং চাপ না থাকায় উদ্বিগ্ন সচেতন মহল।

Spread the love