শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দিনাজপুরে করোনায় নতুন শনাক্ত ৯৬ ও সুস্থ ৩ জন আর করোনা উপসর্গ নিয়ে মৃত্যু ১ জন

দিনাজপুর প্রতিনিধি ॥ করোনাভাইরাস সংক্রমনে দিনাজপুর জেলায় নতুন ৯৬ জন আক্রান্ত হয়েছে। এ নিয়ে মোট শনাক্ত রোগীর সংখ্যা ১৫৫৮৩ জন আর জেলায় সক্রিয় রোগী ৬৪৮ জন এর মধ্যে সদরে ৪২৮ জন রয়েছে। শনাক্তের হার ৪৫.৪৯ শতাংশ। এ দিকে সদরে ৫৮টি নমুনা পরীক্ষার মধ্যে ৩১ জন করোনা ভাইরাসে শনাক্ত হয়েছে। সদরে সংক্রমনের হার ৫৩.৪৪ শতাংশ। এ যাবত জেলায় মৃতের মোট সংখ্যা ২৯২ জন এর মধ্যে সদরে কোভিড-১৯ এ মৃত্যুর সংখ্যা ১৩৮ জন।
দিনাজপুর সিভিল সার্জন ডা. এ এইচ বোরহান-উল-ইসলাম সিদ্দিকী জানান, গত ২৪ ঘন্টায় দিনাজপুর জেলায় করোনা উপসর্গ নিয়ে ১ জনের মুত্যু হয়েছে। জেলায় ২১১টি নমুনা পরীক্ষার মধ্যে ৯৬ জন করোনা রোগী শনাক্ত হয়েছে এর মধ্যে সদর উপজেলায় ৩১, বিরলে ১০, বিরামপুরে ৫, বীরগঞ্জে ১, বোচাগঞ্জে ১ জন, চিরিরবন্দরে ১, ফুলবাড়ীতে ৯, ঘোড়াঘাটে ২ জন, কাহারোলে ১, খানসামায় ৯ ও পার্বতীপুর উপজেলায় ২৬ জন করোনা কোভিড-১৯ পজিটিভ হয়েছে।
দিনাজপুরে এ যাবত সর্বমোট আক্রান্তের সংখ্যা ১৫৫৮৩ জন এর মধ্যে সদর উপজেলায় সংক্রমনের সংখ্যা ৮৬৫০ জন, বিরল ৯৮৭, বিরামপুর ৬২০, বীরগঞ্জ ৫৬৫, বোঁচাগঞ্জ ৭০৫, চিরিরবন্দর ৬১৫, ফুলবাড়ী ৭২২, ঘোড়াঘাট ১২১, হাকিমপুর ৩০৮, কাহারোল ৩৫২, খানাসামা ৪২০, নবাবগঞ্জ ৩৩৯ ও পার্বতীপুর ১১৭৯ জন ১৩টি উপজেলায়।
গত ২৪ ঘন্টায় জেলায় করোনা কোভিড-১৯ আক্রান্ত ৩ জন রোগী সুস্থ হয়েছে। মোট সুস্থ রোগীর সংখ্যা ১৪৬৪৩ জন।
বর্তমানে ৬৩২ জন হোম আইসোলেশনে এবং জেলায় কোভিড-১৯ পজিটিভ রোগী ও করোনা উপসর্গ সম্বলিত রোগী মোট হাসপাতালে ভর্তি ৩৬ জন রয়েছেন।
গত ২৪ ঘন্টায় দিনাজপুর থেকে প্রেরিত নমুনা সংগ্রহ ২৯৬টি। গত ২৪ ঘন্টায় এম. আব্দুর রহিম মেডিকেল কলেজ আরটি পিসিআর ল্যাব থেকে ২১১টি নমুনা পরীক্ষায় মধ্যে ৯৬টি করোনা কোভিড-১৯ পজিটিভ হয়েছে এবং অদ্যাবধি ল্যাবটেরিতে প্রেরিত নমুনার সংখ্যা ৯৩১৪৪টি আর অদ্যাবধি মোট নমুনার ফলাফল হয়েছে ৮৮২১৮টি।
২৪ ঘন্টায় কোয়ারেনটাইন এর সংখ্যা ৩৮২ জন মোট কোয়ারেন্টাইন গ্রহন করেছে ৬৩৯২১ জন।
২৪ ঘন্টায় কোয়ারেন্টাইন ছাড়পত্র পেয়েছে ১২ জন মোট কোয়ারেন্টাইন হতে ছাড়পত্র ৬১৪৪৯ জন।
বর্তমানে দিনাজপুরে আক্রান্ত অবস্থায় করোনা পজিটিভ রোগীর সংখ্যা ৬৪৮ জন এবং শনাক্তের হার ৪৫.৪৯%
বর্তমানে দিনাজপুর জেলা করোনায় আক্রান্তের হার হিসেবে রেড জোনে পরিনত হয়েছে। জেলায় গত কয়েকদিনে সংক্রমনের হার বৃদ্ধি পেলেও বর্তমানে সংক্রমনের বৃদ্ধি হার উর্ধ্ব গতি রয়েছে। সরকারি স্বাস্থ্য বিধিনিষেধ যথাযথভাবে পালন না করলে সংক্রমনের হার দিন দিন আরও বৃদ্ধি পাবে এবং সেই সাথে মৃত্যু বাড়বে বলে স্বাস্থ্য বিশেষজ্ঞরা মনে করছেন।
আর এই দিকে দিনাজপুর জেলায় গত ২৪ ঘন্টায় অক্সফোর্ড-এস্ট্রাজেনেকা টিকার ১ম ডোজ গ্রহন করেছে অদ্যাবধি ৫ লক্ষ ৪ হাজার ৬ শত ৯৯ জন টিকা গ্রহন করেছে আর ২য় ডোজ গ্রহন করেছে এ যাবত ১ লক্ষ ১৪ হাজার ১ শত ৭৯ জন টিকা নিয়েছে আর বুষ্টার ডোজ সম্পন্ন হয়েছে অদ্যাবধি ৩২ হাজার ৩ শত ১৬ জন এবং সিনোফার্ম (ভেরোসেল) টিকার ১ম ডোজ গ্রহন করেছে অদ্যাবধি ১১ লক্ষ ৫২ হাজার ৫ শত ৪৯ জন আর ২য় ডোজ গ্রহন করেছে এ যাবত ৯ লক্ষ ৮৮ হাজার ২ শত ৮২ জন টিকা নিয়েছে এবং অদ্যাবধি ফাইজার টিকার ১ম ডোজ গ্রহন করেছে ৩ লক্ষ ৬ হাজার ২ শত ৬৪ জন আর ফাইজারের ২য় ডোজ গ্রহন করেছে অদ্যাবধি ১৬ হাজার ২ শত ৫৬ জন আর অদ্যাবধি বুষ্টার ডোজ সম্পন্ন হয়েছে ১ শত ৮০ জন।

Spread the love