শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দিনাজপুরে শুরু হয়েছে সাতদিনব্যাপী লোকনাথ মেলা

Loknathদিনাজপুর প্রতিনিধি : ‘‘সৎ পথে চলো-সত্য কথা বলো’’ ত্রিকালদর্শী মহাপুরুষ বাবা লোকনাথের এই বাণীকে লালন করে সোমবার দেশের উত্তরবঙ্গে প্রথমবারের মতো প্রতিষ্ঠা করা হয়েছে বাবা লোকনাথ মন্দির। বিশার এই মন্দির প্রতিষ্ঠা উপলক্ষে উত্তরবঙ্গের হাজার হাজার ভক্তের সম্মিলনে দিনাজপুরে শুরু হয়েছে সাতদিনব্যাপী লোকনাথ মেলা। মঙ্গলবার শুরু হবে বাবা লোকনাথের তিরোধাম উৎসব।

সোমবার সকালে পূজা অর্চনার মধ্য দিয়ে প্রতিষ্ঠা করা হয় লোকনাথ মন্দির। মন্দির প্রতিষ্ঠার পর ভক্তরা পায়ে হেঁটে পাশ্ববর্তী কালিতলা মন্দির সংলগ্ন পুকুর থেকে জল নিয়ে এসে মন্দিরে অর্পন করে। এছাড়া আয়োজন করা শোভাযাত্রা, কীর্তন, গীতাপাঠ, ভোগ, প্রসাদ বিতরনসহ সাতদিন ব্যাপী অনুষ্ঠানের । সকালে ঢাকের মধুর আওয়াজ ও সানাইয়ের সুরে মুখরিত হয়ে উঠে গোটা এলাকা।

দিনাজপুর শহরের গনেশতলাস্থ রায়সাহেব বাড়ীতে প্রতিষ্ঠিত এই মন্দির প্রাঙ্গনে আয়োজন করা হয়েছে সাত দিনব্যাপী লোকনাথ মেলার। মেলায় কবিগানসহ প্রতিদিন বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এদিকে ইতিমধ্যেই ভক্ত ও পুণ্যার্থীদের পদচারনায় মুখরিত হয়ে উঠেছে বাবা লোকনাথ মন্দির প্রাঙ্গন। দুর-দুরামত্ম থেকে ভক্ত ও পুণ্যার্থীরা ভীড় শুরু করেছে এই মন্দির প্রাঙ্গনে। মেলার পাশাপাশি সারাদিন কীর্তন, পদাবলী, বাবা লোকনাথের আবির্ভাব নিয়ে বিভিন্ন নামযপ অনুষ্ঠান ভক্ত ও পূর্ণার্থীদের আকৃষ্ট করেছে। এছাড়াও মন্দিরে পূজা, পাঁচালীর আয়োজন করা হয়। দুর-দুরান্ত থেকে আগত ভক্ত ও পূর্ণ্যার্থীরা বাবা লোকনাথের কৃপা লাভের আশায় মন্দিরে সারাদিনব্যাপী পূজা-অর্চনা ও প্রার্থনায় মগ্ন থাকেন।

শ্রী শ্রী লোকনাথ বাবা কেন্দ্রীয় আহবায়ক কমিটির আহবায়ক স্বরূপ কুমার বক্সী বাচ্চু জানান, বাবা লোকনাথের আদর্শ প্রতিষ্ঠার মাধ্যমে একটি আদর্শ ও সুশৃংখল সমাজ গঠনের দিনাজপুরে প্রতিষ্ঠিত করা হয়েছে এই মন্দির। এটিই উত্তরবঙ্গের প্রথম লোকনাথ মন্দির বলে জানান মন্দির কমিটির সদস্যরা। তিনি জানান,  ৪১ শতক জমির উপর মূল মন্দির ছাড়াও মন্দিরের বিশাল প্রাঙ্গনে ভক্ত ও পূর্ণার্থীদের জন্য নির্বিঘ্নে চলাচলের ব্যবস্থা, শৌচাগারসহ সবরকম সুবিধা নিশ্চিত করা হয়েছে। এছাড়াও দুর-দুরান্ত থেকে আগত ভক্ত ও পুর্নার্থীদের আবাসিক ব্যবস্থা নিশ্চিত করার জন্য মন্দিরের পাশে আবাসিক ভবন নির্মানের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

উলে­খ্য, প্রায় তিন’শ বছর আগে ১৭৩০ খ্রীষ্টাব্দে পশ্চিম বাংলার ২৪ পরগনা জেলার বারাসাত সাবডিভিশনের  চাকলা গ্রামে বাবা লোকনাথ জন্ম গ্রহণ করেছিলেন। ১৬০ বছরের জীবনে তিনি সন্যাস-ত্যাগের আদর্শের মুর্ত্ত প্রতীকম সমাজে আজও সর্বোচ্চ সম্মান এবং শ্রদ্ধার আসন গ্রহণ করে আছে।

Spread the love