শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দিনাজপুরে সাংবাদিকদের সাথে লাইট হাউসের এ্যাডভোকেসি সভা

দিনাজপুর প্রতিনিধি : বাংলাদেশে গত বছর পর্যন্ত ৬২৮ জন মানুষ মারা গেছেন এইচআইভি/এইডস রোগে। অপরদিকে গত বছর পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৬৭৪ জন।

দিনাজপুরে লাইট হাউস আয়োজিত এক সভায় এই তথ্য জানা গেছে। দি গ্লোবাল ফান্ডের অর্থায়নে পরিচালিত এক্সপান্ডিং এইচআইভি প্রিভেনশন ইন বাংলাদেশ আরসিসি প্রজেক্ট দিনাজপুর ডিআইসি’র উদ্যোগে জেলা সাংবাদিক ফোরামের এই সভা

 

মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় লাইট হাউস আরসিসি প্রজেক্ট বালুবাড়ী দিনাজপুর ডিআইসিতে অনুষ্ঠিত হয়।

 

সভায় সভাপতিত্ব করেন দিনাজপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক গোলাম নবী দুলাল। সভায় প্রধান অতিথি ছিলেন আইসিডিডিআরআইবি’র সিনিয়র মনিটরিং অফিসার মোঃ হাসিবুল করিম। সভায় বিশেষ অতিথি ছিলেন সিনিয়র সাংবাদিক আহসানুল আলম সাথী। শুভেচ্ছা বক্তব্যে ডিআইসি’র ম্যানেজার মোঃ শফিউল আযম ডিআইসি’র বিভিন্ন কার্যক্রমের বিশদ ব্যাখ্যা করেন এবং যৌথভাবে উপস্থিত সাংবাদিক সদস্যদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। সভায় দিনাজপুর জেলা সাংবাদিক ফোরামের অংশগ্রহনকারী সাংবাদিকদের মধ্যে বক্তব্য রাখেন আজহারুল আজাদ জুয়েল, শামীম রেজা, মোর্শেদুর রহমান, রিয়াজুল ইসলাম, মোফাসি্সরুল রাসেদ, আবুল কাশেম, বিপুল সরকার সানি ও মুকুল চ্যাটার্জী ১০ জন সদস্য অংশ গ্রহণ করেন।

প্রধান অতিথির বক্তব্যে আইসিডিডিআরআইবি’র সিনিয়র মনিটরিং অফিসার মোঃ হাসিবুল করিম বলেন, ভারতে প্রায় ৩০ লাখ এইডস আক্রান্ত হয়েছেন। সেদিক থেকে প্রতিবেশি রাষ্ট্র হিসেবে বাংলাদেশ এখনও ভালো অবস্থায় রয়েছে। তবে আমরা যদি সতর্ক না থাকি এবং সচেতন না হই তাহলে আমরাও বিপদে পড়তে পারি।

তিনি বলেন, এখনও পর্যন্ত এইচআইভি/এইডস এর কোন ওষুধ আবিস্কার হয়নি। প্রতিরোধই এই রোগ থেকে রক্ষা পাওয়ার একমাত্র উপায়। ধর্মীয় অনুশাসন মেনে চলা, জীবন সঙ্গীর প্রতি বিশ্বস্ত থাকা, নৈতিকতার উন্নয়ন এবং মূল্যবোধ মেনে চলার মধ্য দিয়ে আমরা এই রোগ প্রতিরোধ করতে পারি।

সভাপতির বক্তব্যে দিনাজপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক গোলাম নবী দুলাল বলেন, সারা বিশ্বে এইচআইভি/এইডস মহামারী আকার ধারণ করেছে। এর থেকে জনগনকে সুরক্ষার জন্য সরকার ও স্বাস্থ্যকর্মীর পাশাপাশি সাংবাদিকদের যথেষ্ট করণীয় রয়েছে। আমরা সবাই আমাদের সেই দায়িত্ব পালন করে যাব বলে আশা করি।

Spread the love