শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দিনাজপুরে ২ লক্ষ ৪৯ হাজার ৮ শত হেক্টর জমিতে আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারন

দিনাজপুর প্রতিনিধি :চলতি মৌসুমে জেলার ১৩ উপজেলার ২ লক্ষ ৪৯ হাজার ৮ শত হেক্টর জমিতে আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে। এপর্যমত্ম ৩৫ শতাংশ জমিতে চারা রোপন করা হয়েছে। আগামী ১লা আগষ্ট পর্যন্ত আমন ধানের চারা রোপন করা হবে বলে কৃষি বিভাগ সূত্রে জানাযায়।

চলতি মৌসুমে আমন ধান চাষের লক্ষমাত্রা অনুযায়ী জেলার ২ লক্ষ ৩২ হাজার হেক্টর জমিতে উফশী, ১৫ হাজার ৫শত হেক্টর জমিতে স্থানীয় আমন ধান ও ২ হাজার ৩ শত হেক্টর জমিতে হাইব্রিড জাতের ধান চাষাবাদ করা হবে।

২ লক্ষ ৪৯ হাজার ৮ শত হেক্টর জমিতে চলতি মৌসুমে ৬ লক্ষ ৬৩ হাজার ৫ শত মেট্রিক টন ধান ফলন উৎপাদন লক্ষমাত্রা নির্ধারন করা হয়েছে। এর মধ্যে উপশী ধান ৬ লক্ষ ৩১ হাজার মেট্রিক টন, স্থানীয় আমন থেকে ২৫ হাজার ৫ শত ও হাইব্রিড থেকে ৭ হাজার মেট্রিক টন ধান উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে।

দিনাজপুর জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তর সূত্রে জানা যায়, গত আমন মৌসুমে ২ লক্ষ ৩৯ হাজার ৭৩৪ হেক্টর জমিতে ধান উৎপাদন লক্ষমাত্রা নির্ধারন করা হয়েছিলো। তবে মৌসুম শেষে অর্জিত হয়েছিলো ২ লক্ষ ৫৪ হাজার ৩শত হেক্টর জমিতে। ফলন উৎপাদন হয়েছিলো ৬ লক্ষ ৮০ হাজার মেট্রিক টন ধান। অনূকুল আবহাওয়া ও কোন ধরনের প্রাকৃতিক দুর্যোগ না হলে এবারো লক্ষমাত্রা অতিরিক্ত হয়ে বাম্পার ফলনের মাধ্যমে আমন ধান অর্জিত হবে।

দিনাজপুর কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক আব্দুল হান্নান জানান, চলতি মৌসুমে জেলার ১৩ উপজেলার ২ লক্ষ ৪৯ হাজার ৮ শত হেক্টর জমিতে আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে। গত ১০ জুলাই থেকে চলতি মৌসুমের আমন চারা রোপন কাজ শুরম্ন করেছে কৃষকরা। আগামী ১লা আগষ্ট পর্যমত্ম চারা রোপন কাজ চলবে।

চলতি মৌসুমে আমন ধানের বাম্পার ফলনের লক্ষে কৃষি অধিদপ্তর সকল প্রকার পদক্ষেপ ইতিমধ্যে গ্রহন করেছে। উচু জমিতে কৃষকদের ধান চাষে উৎসাহিত করতে সেচ ব্যবস্থায় সেচ মেশিন গুলো চালু করা হয়েছে। মৌসুমের শুরম্নতেই ধানের বীজ সরবরাহ করে কৃষকদের বীজতলা প্রস্ত্তত করতে পরার্মশ দেওয়া হয়েছে। পরামর্শ অনুযায়ী কৃষকরা এবার বীজতলা প্রস্ত্তত করে রেখেছে। প্রাকৃতিক দুর্যোগ বা বন্যা হলে ধানের কোন রকম ক্ষতি না হয় এজন্য আমন ধানের চারা সরবরাহ করে রাখা হয়েছে।

দিনাজপুর আঞ্চলিক ফার্টিলাইজার বিভাগের যুগ্ম পরিচালক দেলোয়ার হোসেন দ্যা রিপোর্টকে জানান, এবার চলতি মৌসুমে আমন চাষে পর্যাপ্ত পরিমানে সার সরবরাহের ব্যবস্থা রাখা হয়েছে। জেলার ১৩টি উপজেলার ১৩০ জন রাসায়নিক সার ডিলার ও ৩৯০ জন সাব ডিলারের মাধ্যমে সার সরবরাহের ব্যবস্থা গ্রহন করা হয়েছে।

সেই জন্য জেলার বাফার সার গোডাইনে রাসাইনিক, ইউরিয়া, টিএসপি, এমওপি, এসএসপি ও ড্যাব সার পর্যাপ্ত মজুদ রাখা হয়েছে। কৃষকরা সরকার নির্ধারিত মূল্যে সরবরাহ করতে পারবে ও এসকল ব্যবস্থা মনিটরিং করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হয়েছে ইতিমধ্যেই।

চলতি মৌসুমে জেলার ১৩ উপজেলার ২ লক্ষ ৪৯ হাজার ৮ শত হেক্টর জমিতে আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে। এর মধ্যে সদর উপজেলার ২৫ হাজার ৫৯০ হেক্টর জমিতে ৬১ হাজার ৬৩২ মেট্রিক টন, চিরিরবন্দর উপজেলার ২২ হাজার ১৩ হেক্টর জমিতে ৫৫ হাজার ২০৮ মেট্রিন টন, পার্বতীপুর উপজেলায় ২৫ হাজার ৭৪০ হেক্টর জমিতে ৬৮ হাজার ৭৬০ মেট্রিক টন, বীরগঞ্জ উপজেলায় ২৮ হাজার হেক্টর জমিতে ৭৭ হাজার ৬২৮ মেট্রিক টন, বিরল উপজেলার ২৫ হাজার ৫৬৬টি হেক্টর জমিতে ৬৮ হাজার ১৫৫ মেট্রিক টন, নবাবগঞ্জ উপজেলার ২০ হাজার ২১ হেক্টর জমিতে ৫৪ হাজার ৩৪২ মেট্রিক টন, ফুলবাড়ী উপজেলার ১৬ হাজার ৬১৫ হেক্টর জমিতে ৪৪ হাজার ৯৬৩ মেট্রিক টন, বিরামপুর উপজেলার ১৬ হাজার ৮২৫ হেক্টর জমিতে ৪৫ হাজার ৫০১ মেট্রিক টন, খানসামা উপজেলার ১১ হাজার ৪৫০ হেক্টর জমিতে ৩১ হাজার ১০৮ মেট্রিক টন, কাহারোল উপজেলার ১২ হাজার ৬শত হেক্টর জমিতে ৩২ হাজার ৪৫৯ মেট্রিক টন, বোচাগঞ্জ উপজেলার ১৫ হাজার ৪৩০ হেক্টর জমিতে ৪১ হাজার ৩১৪ মেট্রিক টন, হাকিমপুর উপজেলার ৮ হাজার ১ শত হেক্টর জমিতে ২২ হাজার ৪৭ মেট্রিক টন ও ঘোড়াঘাট উপজেলার ১১ হাজার ৪৮৪ হেক্টর জমিতে ৩১ হাজার ১৮৬ মেট্রিক টন ধান উৎপাদন লক্ষমাত্রা নির্ধারন করা হয়েছে।

 

Spread the love