শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দিনাজপুর চিরিরবন্দর আমেনা বাকী রেসিডেন্সিয়াল মডেল স্কুল এন্ড কলেজে গণিত উৎসব অনুষ্ঠিত

Amina Bakiজিন্নাত হোসেন, ষ্টাফ রিপোর্টার : উৎসবের আবহে ২মে শুক্রবার দিনাজপুরের চিরিরবন্দর উপজেলার আমেনা বাকী রেসিডেন্সিয়াল মডেল স্কুল এন্ড কলেজে অনুষ্ঠিত হলো দ্বিতীয় গণিত উৎসব। ও যার অন্তরে বাহিরে কোন তফাত নেই এবং আমার যাবার সময় হলো দাও বিদায়। রথিন্দ্রনাথ রায় ও কাজী নজরুল ইসলাম রচিত গান পরিবেশন করছে স্কুলের সহকারী শিক্ষক রঞ্জিত কুমার রায় একই সাথে চলছে গণিত উৎসবের কুইজ প্রতিযোগিতা। এমন সময় হঠাৎ করে আকাশের সূর্য ঢেকে দেয় কালো মেঘ সাথে দেখা দেয় কাল বৈশাখির ঝড়ের আনা গনা। ফলে উৎকন্ঠা দেখা দেয় আয়োজক ও অংশগ্রহণকারীদের মাঝে। মনে হয় যেন গণিত উৎসবের প্রতিপক্ষ হয়ে দাঁড়িয়েছে কালো মেঘ ও ঝড়ো হাওয়া। কিছুক্ষনের মধ্যেই ঝড়ো হাওয়া থেমে গিয়ে সূর্যের পূর্ণ প্রকাশকে ঢেকে রাখে কালো মেঘ। ফলে উৎকন্ঠার ভার নেমে যায় আয়োজক ও অংশগ্রহণকারীদের মন থেকে। সকাল থেকে আকাশে সূর্যের পূর্ণ প্রকাশ ঘটার ফলে প্রচন্ড গরম দেখা দেয়।

সকাল ১০ টায় জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে উৎসবের উদ্বোধন করেন এবি ফাউন্ডেশনের পরিচালক অধ্যাপক শামসুল হক। উদ্বোধনী অনুষ্ঠানে এবি ফাউন্ডশনের পরিচালক বলেন গণিত হলো বিজ্ঞানের ভাষা। আর ছাত্র-ছাত্রীদের গণিতের প্রতি আগ্রাহী করে তুলতে ও গণিতে তাদের দক্ষতা যাচাই করতে গণিত উৎসবের ভূমিকা অপরিসিম।  গণিত উৎসবের প্রশ্ন উত্তর পর্বে আমেনা বাকী রেসিডেন্সিয়াল মডেল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মোঃ মিজানুর রহমান এর সভাপতিত্বে উৎসবে প্রধান অতিথি ছিলেন চিরিরবন্দর কারেন্ট হাট ডিগ্রী কলেজের অধ্যক্ষ জালাল উদ্দিন মজুমদার। বিশেষ অতিথি ছিলেন এবি ফাউন্ডেশনের পরিচালক  অধ্যাপক শামসুল হক, চিরিরবন্দর মহিলা কলেজের অধ্যাপক মহিদুল হক, এবি ফাউন্ডেশনের সদস্য শামসুল হক মন্ডল, আমেনা কাবী রেসিডেন্সিয়াল মডেল স্কুল এন্ড কলেজে সহকারী শিক্ষক প্রভাত চন্দ্র রায়।

পুরস্কার বিতরনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে চিরিরবন্দর কারেন্ট হাট ডিগ্রী কলেজের অধ্যক্ষ শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন ভবিষৎ বাংলাদেশের দায়িত্ব নিতে হবে তোমাদের। তোমরা এ দেশকে নৈতিক ও সৎ উপায়ে তুলে ধরবে, যাতে বিশ্ববাসী বাংলাদেশকে মনে রাখে। এ জন্য গণিতকে জানতে হবে, দেশকে জানতে হবে।

স্বাগত বক্তব্যে আমেনা বাকী রেসিডেন্সিয়াল মডেল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ বলেন আমাদের স্কুলে ২০১৩ সালে একটি গণিত উৎসবের আয়োজন  করা হয়েছিল এরি ধারাবাহিকতায় আমাদের শিক্ষা প্রতিষ্ঠান দ্বিতীয় বারের মত এবার গণিত উৎসব আয়োজন করেছেন এবং দিনাজপুর শহরে বিভিন্ন সময়ে শুধু মাত্র আমদের শিক্ষা প্রতিষ্ঠানেই অংশগ্রহণ করে থাকে। এ কারনে আমেনা বাকী রেসিডেন্সিয়াল মডেল স্কুল এন্ড কলেজের প্রতিষ্ঠাতা সভাপতি  অধ্যাপক ডাঃ এম আমজাদ হোসেন মনে করেন শুধু আমেনা বাকী রেসিডেন্সিয়াল মডেল স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীরা এগিয়ে যাবে আর বাকি স্কুলের শিক্ষার্থীরা পিছিয়ে থাকলে আমাদের কোন স্বার্থকতা নেই। আমরা যদি চিরিরিবন্দরে সকল শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীরা সমান তালে এগিয়ে গেলেই সেখানে সকলের স্বার্থকতা। এ কারণেই ২০১৩ সাল থেকে শুরু হয়েছে চিরিরবন্দরে গণিত উৎসব। এবারে ১৮টি স্কুলের  ৪০২ জন ছাত্র-ছাত্রী অংশগ্রহণ করে এই উৎসবে। উৎসবে জুনিয়র/সেকেন্ডারী বিভাগে বেলা ১১ টা থেকে সাড়ে ১২ টা পর্যন্ত লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। এরপর বেলা ২.৩০ টায় কুইজ প্রতিযোগিতা ও প্রশ্ন উত্তর পর্ব অনুষ্ঠিত হয়।

পুরস্কাকার বিতরনী অনুষ্ঠানের পূর্বে আমেনা বাকী রেসিডেন্সিয়াল মডেল স্কুল এন্ড কলেজের দশম শ্রেনীর ছাত্রী ধনীশ্রী রায় মনমর মেঘের সঙ্গী, উড়ে চলে দিগবিদিকের গানের সাথে নিতৃ পরিবেশন করে। এর পর আরো একটি দলীয় নিতৃ পরিবেশন করে ছাত্রীরা। শেষে আমরা করব জয় গানের মধ্যেমে সমাপ্তি ঘটে গণিত উৎসবের। উৎসবে দশম শ্রেনীর ছাত্রী জিনাত তাহসীন পরিবেশনায় সংস্কৃতিক

Spread the love