শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দিনাজপুর জেলা আইনজীবী সমিতির নির্বাচনে সম্ভাব্য প্রার্থী যারা

দিনাজপুর প্রতিনিধি : আগামী ১০ এপ্রিল অনুষ্ঠিতব্য দিনাজপুর জেলা আইনজীবী সমিতির নির্বাচনকে সামনে আদালত পাড়া সরগরম হয়ে উঠেছে। আইনজীবীরা দৈনন্দিন স্বাভাবিক কাজ কর্মের পাশাপাশি নির্বাচনী আলাপচারিতায় ব্যস্ত সময় পাড় করছেন। সম্ভাব্য প্রার্থীরাও এরই মধ্যে তাদের প্রচার-প্রচারনা অব্যাহত রেখেছেন। বর্তমানে পুরো আদালত পাড়ায় নির্বাচনী হওয়া বইছে।

 

দিনাজপুর জেলা আইনজীবী সমিতির নির্বাচনে ১৫টি পদে এবারে সম্ভাব্য ৩টি প্যানেল নির্বাচনে অংশগ্রহণের সম্ভাবনা রয়েছে। এগুলো হলো-আওয়ামী লীগ সমর্থিত আওয়ামী আইনজীবী পরিষদ প্যানেল, ২০ দলীয় জোট সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্যজোট প্যানেল ও জাসদসহ সমমনা অন্যান্য দল সমর্থিত প্রগতিশীল আইনজীবী পরিষদ প্যানেল।

 

আওয়ামী লীগ সমর্থিত আওয়ামী আইনজীবী পরিষদ প্যানেলের সম্ভাব্য প্রার্থীরা হলেন-সভাপতি পদে জেলা আইনজীবী সমিতির বর্তমান সভাপতি মো. আজিজুল ইসলাম জুগলু, সহ-সভাপতি মিসেস নাসিমা আক্তার রিনু ও প্রফুল্ল কুমার রায়, সাধারণ সম্পাদক সাবেক সাধারণ সম্পাদক মো. হামিদুল ইসলাম, সহ-সাধারণ সম্পাদক মো. রবিউল ইসলাম রবি, মাহমুদুল ইসলাম সাবু, কোষাধ্যক্ষ মো. মাহবুব-উল-হক বাবু, পাঠাগার সম্পাদক মো. রবিউল ইসলাম, শিক্ষা ও সাংস্কৃতিক সম্পাদক সাবিনা ইয়াসমিন কাকলী, ধর্ম বিষয়ক সম্পাদক মো. দেলোয়ার হোসেন, নির্বাহী সদস্য পদে সৌরভ রায়, মো. শাহজাহান ও ফেরদৌস সরদার।

 

এদিকে বিএনপির নেতৃত্বে ২০ দলীয় জোট সমর্থিত জাতীয়তাবাদী আইনজীজী ঐক্যজোট সমর্থিত প্যানেলের সম্ভাব্য প্রার্থীরা হলেন-সভাপতি পদে সাবেক সভাপতি মো. আব্দুল হালিম, সহ-সভাপতি সাবেক সহ-সভাপতি মো. মইনুল ইসলাম, মো. আবু আলী চৌধুরী, সাধারণ সম্পাদক বর্তমান সাধারণ সম্পাদক মো. একরামুল আমিন, সহ-সাধারণ সম্পাদক মো. রইস উদ্দীন, মাহফুজুর রহমান খান বিপুল, কোষাধ্যক্ষ পরপর দুই নির্বাচিত নির্বাহী সদস্য আলহাজ্ব মো. রিয়াজুল ইসলাম, পাঠাগার সম্পাদক মো. মাহফুজ আলী চৌধুরী, শিক্ষা ও সাংস্কৃতিক সম্পাদক মো. শাহিনুর ইসলাম, ধর্ম বিষয়ক সম্পাদক মো. মাইনুল আলম, নির্বাহী সদস্য পদে মো. আজেদুর রহমান, মো. রেয়াজুল ইসলাম, ওবায়দুল ইসলাম, একেএম মনজুর হোসেন ও মো. শহিদুল্লাহ।

 

অপরদিকে জাসদসহ সমমনা অন্যান্য দল সমর্থিত প্রগতিশীল আইনজীবী পরিষদ প্যানেলের সম্ভাব্য প্রার্থীরা হলেন- সভাপতি পদে মো. নুরুল ইসলাম-১, সহ-সভাপতি মো. নুরুল ইসলাম-৪ ও মো. মজিবুর রহমান-৫, সাধারণ সম্পাদক মো. লিয়াকত আলী-২, সহ-সাধারণ সম্পাদক মো. নাজমুল হক ও সুধীর কুমার রায়, কোষাধ্যক্ষ ইয়ামিন আহমেদ, পাঠাগার সম্পাদক মো. আব্দুল জববার-৩, শিক্ষা ও সাংস্কৃতিক সম্পাদক মো. আসমাউল হুসনা, ধর্ম বিষয়ক সম্পাদক মো. রেয়াজুল ইসলাম, নির্বাহী সদস্য পদে রিচার্ড মুর্মু, মো. জোবাইদুর রহমান সেজু ও মো. রেয়াজুল ইসলাম রাজু।

 

দিনাজপুর জেলা আইনজীবী সমিতির নির্বাচনের জন্য গঠিত নির্বাচন কমিশন ইতোমধ্যে নির্বাচনী তফসিল ঘোষণা করেছেন। ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ১০ এপ্রিল নির্বাচন অনুষ্ঠিত হবে এবং মনোনয়ন দাখিলের শেষ তারিখ ৩০ মার্চ বিকেল ৫টা।

 

ঘোষিত নির্বাচনী তফসিল মোতাবেক ২৩ মার্চ খসড়া ভোটার তালিকা প্রকাশ, ২৫ মার্চ খসড়া ভোটার তালিকার ওপর আপত্তি দাখিল ও শুনানি, ২৫ মার্চ চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ, ২৫ মার্চ থেকে ৩০ মার্চ সকাল থেকে বিকেল ৩টা পর্যন্ত মনোনয়নপত্র বিতরণ, ৩০ মার্চ বিকেল ৫টা পর্যমত্ম মনোনয়ন দাখিলের শেষ সময়, ১ এপ্রিল বিকেল ৪টায় মনোনয়নপত্র বাছাই ও বৈধ প্রার্থীদের তালিকা প্রকাশ, ২ এপ্রিল বিকেল ৪টায় মনোনয়নপত্র প্রত্যাহারের দিন ও বিকেল ৫টায় বৈধ প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশ, ৫ এপ্রিল প্রার্থীদের পরিচিতি সভা ও ১০ এপ্রিল শুক্রবার দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ এবং ভোটগ্রহণ শেষে গননা ও ফলাফল প্রকাশ করা হবে।

প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করবেন এ্যাডভোকেট আশফাক আহম্মদ, সহকারী নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করবেন এ্যাডভোকেট সরোজ গোপাল রায় ও এ্যাডভোকেট জাহারানা বেগম (মনা চৌধুরী)।

Spread the love