বুধবার ১৭ এপ্রিল ২০২৪ ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দিনাজপুর শহরের ঘাঘড়া ও গিরিজানাথ ক্যানেল ময়লা-আবর্জনায় সয়লাব

দিনাজপুর প্রতিনিধি : দিনাজপুরের প্রাচীন শহর পৌর শহরের ভেতর দিয়ে প্রবাহিত ঘাঘড়া ও গিরিজানাথ ক্যানেল দু’টি পৌরসভা ও জেলা প্রশাসনের অবহেলা ও উদাসীনতায়  দখল ও ভরাট হয়ে  যাচ্ছে। দখলকারীদের বিরম্নদ্ধে কোনো ব্যবস্থা না নেয়ায়  দীর্ঘ দিন ধরে এ অবস্থা বিরাজ করছে। এ কারণে এককালের দৃষ্টিনন্দন এ ক্যানেল দু’টি দিন দিন নাব্যতা হারিয়ে  বন্ধ হওয়ার উপক্রম হয়েছে।

ভূমি দখলকারীরা সামাজিক ও রাজনৈতিক প্রভাব এবং অর্থের দাপটে মাটি ও আবর্জনা ফেলে ভরাট করে ক্যানেল দখল করে চলেছে। ঘাঘড়া ক্যানেল ও গিরিজানাথ ক্যানেল দু’টি দিনাজপুর শহরের জনস্বাস্থ্যের ও পরিবেশ পরিচ্ছন্নতার জন্য সব সময় গুরম্নত্বপূর্ণ ভূমিকা রেখেছে।

প্রকৃতপে ক্যানেল দু’টি শহরের ময়লা পানি নিষ্কাশনের প্রধান গতিপথ। ক্যানেল দু’টির তলদেশ উঁচু ও প্রস্থ কমে যাওয়ায় স্বাভাবিক প্রবাহ বাধাগ্রসত্ম হচ্ছে। দীর্ঘ দিন ধরে ক্যানেল দু’টির কোনো সংস্কার না হওয়ায় কোথাও কোথাও অবৈধভাবে দখল করে ময়লা-আবর্জনা ফেলা হচ্ছে। ক্যানেল দু’টির তলদেশ উঁচু-নিচু হওয়ায় আগাছা ও পানি জমে থাকে। এতে মশা-মাছি জন্মে পরিবেশ ও স্বাস্থ্যগত বিপর্যয় ঘটছে।

শহরের বিভিন্ন কাঁচা-পাকা ড্রেনের পানি প্রবাহে বাধা সৃষ্টি করছে। ক্যানেলের পানি ড্রেনের মাধ্যমে উপচে আবাসিক এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে। রাসত্মাঘাট ডুবে মানুষের জীবনযাত্রা ব্যাঘাত ঘটছে। ঘাঘড়া ক্যানেল শহরের দক্ষিণ বালুবাড়ী ও ঈদগাহ বসিত্মর মধ্য দিয়ে় পশ্চিমামুখী হয়ে  পুনর্ভবা নদীতে পড়েছে। অপর দিকে গিরিজানাথ ক্যানেলটি রামনগর থেকে শুরু হয়ে  পাহাড়পুর-বালুয়াডাঙ্গা হয়ে  পুনর্ভবা নদীতে পড়েছে।

জানা যায়, ১৮৫২ সালে ইংরেজ কালেক্টর স্কটের আমলে একবার এবং উনিশ শতকের শেষের দিকে আর একবার এ নালা গভীরভাবে খনন করা হয়। ১৯৭৬-৭৭ সাল পর্যমত্ম ঘাঘড়া সংস্কারের প্রকল্প গৃহীত হয়। শহরের রাজবাড়ী, পুলিশ লাইন, উপশহর, ঈদগাহ বস্তি, শিশুপার্ক, কসবা মিশন, রামকৃষ্ণ আশ্রম পাহাড়পুর হয়ে  এলজিইডি অফিসের পাশ দিয়ে  মাহুতপাড়ার মাধ্যমে ক্যানেল দু’টি পুনর্ভবা নদীতে মিলিত হয়েছে। এ ছাড়া ফকিরপাড়ার শেষ মোড় হয়ে পশ্চিম পাশ থেকে শুরু করে চুড়িপট্টিতে এসে মূল ক্যানেলে শাখা ক্যানেল মিলিত হয়েছে। ক্যানেলের দৈর্ঘ্য ১০ কিলোমিটার, প্রস্থ ১০ মিটার থেকে ৩৫ মিটার পর্যমত্ম।

গিরিজানাথ ক্যানেল শহরের সুইহারী পেট্রোলপাম্পের পেছন থেকে রামনগর, পাহাড়পুর ও বালুয়াডাঙ্গা হয়ে  এলজিইডি অফিসের সামনে ঘাঘড়া খালের সাথে মিলিত হয়ে পুনর্ভবা নদীতে মিলেছে।

জনস্বাস্থ্য অফিসের সম্মুখভাগ থেকে অন্ধ হাফেজের মোড়  হয়ে  বালুয়াডাঙ্গা প্রাইমারি স্কুলের কাছে গিরিজা মূল ক্যানেলের সাথে থাকা ক্যানেলে মিলিত হয়েছে। মূল ক্যানেলের দৈর্ঘ্য পাঁচ কিলোমিটার, প্রস্থ ১০ মিটার থেকে ১৫ মিটার। অতি দ্রুত এ ক্যানেল দু’টির সংস্কার করতে না পারলে কৃষি ও পর্যটনের শহর দিনাজপুরবাসীর জন্য অভিশাপ হয়ে  দাঁড়াতে পারে।

অভিজ্ঞ মহলের মতে, ক্যানেলের প্রকৃত সীমানা চিহ্নিত করার মাধ্যমে অবৈধ অবকাঠামো উচ্ছেদ করে ক্যানেল সংস্কার, খনন পাড় তৈরি ও লাইনিং করে নাব্যতা ফিরিয়ে  আনতে হবে এবং সেই সাথে ক্যানেলের উভয় পাড়ে  বৃক্ষ রোপণ করতে হবে।

Spread the love