শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দিনাজপুর সরকারী গণগ্রন্থাগারের পুরস্কার বিতরণ

শুধু জিপিএ ফাইভের পেছনে ছুটলেই চলবেনা। প্রকৃত শিক্ষা অর্জন করার জন্য ক্লাসের বইয়ের বাইরেও বই পড়তে হবে আলোকিত মানুষ হওয়ার জন্য বই পড়ার কোন বিকল্প নাই। গতকাল শনিবার দিনাজপুর জেলা সরকারী গণ গ্রন্থাগার আয়োজিত এক পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এ অভিমত ব্যক্ত করেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও তথ্য যোগাযোগ প্রযুক্তি) মো. তৌফিক ইমাম। বিগত ৪ মাসে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম দিবস ও জাতীয় শিশু দিবস, স্বাধীনতা ও  জাতীয় দিবস এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৫ তম জন্ম দিবস পালন উপলক্ষে আয়োজিত রচনা, হাতের লেখা ও বই পাঠ প্রতিযোগিতায় বিজয়ীদের জন্য এই পুরস্কার বিতরণী অনষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তৌফিক ইমাম বলেন, প্রত্যেক মানুষকে নিজেদের দেশ ও জাতির ইতিহাস এবং ঐতিহ্য সম্পর্কে জ্ঞান রাখা দরকার। চলমান পৃথিবী সম্পকে ধারনা থাকা দরকার। কিন্তু বই না পড়লে, বইয়ের সাথে যোগাযোগ না থাকলে সেই জ্ঞান অর্জিত হবেনা। আর জ্ঞান ছাড়া আলোকিত মানুষ হওয়াও যাবেনা।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন প্রাক্তন অধ্যক্ষ ও শিক্ষাবিদ ছফর আলী, কলেজিয়েট বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ হাবিবুল ইসলাম বাবুল, বিরল মহিলা কলেজের প্রভাষক শাকিলা পারভীন এবং দিনাজপুর সরকারী কলেজের অনার্স ৪র্থ বর্ষের ছাত্র রবিউল আউয়াল রবি। বক্তারা বলেন, জিপিএ ফাইভের ছড়াছড়ি চলছে। কিন্তু শিক্ষার্থীদের কোয়ালিটি বাড়ছেনা। জিপিএ ফাইভ প্রাপ্ত ৭০ ভাগ শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় মিনিমাম কোয়ানটিটি অর্জন করতে পারছেনা! শিক্ষার্থীদের ভবিষ্যতের জন্য এটা খুবই খারাপ। একমাত্র জ্ঞানভিত্তিক বই পড়ার মাধ্যমে এই সংকট কাটিয়ে ওঠা সম্ভব। তাই সবাইকে  ক্লাসের বইয়ের পাশপাশি অবশ্যই জ্ঞানভিত্তিক বই পড়ার দিকে মনোনিবেশ করা উচিত।
অনুষ্ঠানে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ী ৫৬ জন প্রতিযোগীকে পরস্কার ও সনদ দেয়া হয়। অনুষ্ঠান পরিচালনা করেন দিনাজপুর জেলা সরকারী গণগ্রন্থাগারের সহকারী গ্রন্থাগারিক মো. নুরুল ইসলাম। অনুষ্ঠানের শুরুতে বীরগঞ্জের মরিচা মাধ্যমিক বিদ্যালয়ের ছাত্রী আরফিন জাহান আঞ্জু পবিত্র কোরাণ তেলাওয়াত এবং আমেনা-বাকী রেসিডেন্সিয়াল স্কুল এন্ড কলেজের ছাত্র পার্থ সারথী রায় পবিত্র গীতা পাঠ করেন।

Spread the love