শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দুর্নীতি ও অনিয়মের বেড়াজালে দিনাজপুর জেনারেল হাসপাতাল

ব্যাপক দুর্নীতি আর অনিয়মের কারণে ভেঙ্গে পড়েছে দিনাজপুর জেনারেল হাসপাতালের প্রশাসনিক অবকাঠামো। ফলে চিকিৎসা নিতে আসা রোগীরা আর্থিক ভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে। প্রশ্নবিদ্ধ হচ্ছে হাসপাতালের সেবার মান। অভিযোগে জানা যায়, প্রশাসনিক দূর্বলতাকে কেন্দ্র করে স্টাফরা যে যার মত করে রোগীদের জিম্মি করে অর্থ লুটপাট করছে। ভুক্তভোগী রোগীরা জানায় এখানে কুকুর বিড়াল কামড়ের ভ্যাকসিন বরাদ্দ আছে প্রতি মাসে ৪৫-৫০ টি বাকী ভ্যাকসিন বাইরে থেকে কিনে রোগীদের দেওয়া হচ্ছে।
হাসপাতাল গেটের সামনে আনোয়ার মেডিকেল স্টোর কর্তৃপক্ষ জানায়, প্রতিটি ভ্যাকসিনের মূল্য ৬শ টাকা অথচ হাসপাতালে নেওয়া হয় ৬৪০ টাকা। একটি ভ্যাকসিন চারজনকে দেওয়া যায়। এই ভ্যাকসিনের ৬৪০ টাকা ভ্যাকসিন দেওয়ার পূর্বেই রোগীর কাছ থেকে নেওয়া হয়। বাইরে থেকে প্রতিদিন ৫০ জন রোগীকে ভ্যাকসিন এনে দেওয়া হয়। এতে প্রতিদিন হাসপাতাল স্টাফদের অবৈধ আয় হয় প্রতিটি ভ্যাকসিনে ৪০ টাকা হিসাবে  ২ হাজার টাকা। মাসে হয় ৫২ হাজার টাকা। এই টাকার কোন হিসাব নেই। কোন খাতে জমা হয় কিংবা কার পকেটে যায় এটার হিসাব কারও জানা নেই।
হাসপাতালের একজন কর্তব্যরত স্টাফকে ৪০ টাকা বেশি নেওয়ার প্রশ্ন করা হলে তিনি জানান, এটা সিরিঞ্জের দাম। কথা হল সরকারি হাসপাতালে সিরিঞ্জের দাম নেওয়ার এখতিয়ার কোথায় পেল কর্তৃপক্ষ। অন্যদিকে সাধারণ রোগীরা হাসপাতালে ভর্তি হলেই নার্সরা চিরকুটে স্বাক্ষর ছাড়ায় ওষুধ কিনে আনতে বলে বাইরের দোকান থেকে। প্রশ্ন হচ্ছে সরকার চিকিৎসা ক্ষেত্রে কোটি কোটি টাকা বরাদ্দ দিলেও স্বল্প আয়ের মানুষ ও দুস্থ রোগীদের ভাগ্যে নিখরচায় ঔষধ জোটে না। হাসপাতালে রোগীদের খাদ্যের মান ও পরিমান পূর্ব থেকেই ছিল প্রশ্নবিদ্ধ। আজও তার কোন পরিবর্তন হয়নি। জেনারেল হাসপাতালের শিশু ওয়ার্ডের রোগীদের কাছ থেকে জানা যায়, এই ওয়ার্ডেও কোন মশারী ও শিশুর মাথার বালিশ দেওয়া হয় না। টয়লেটের দরজায় কোন ছিটকিনি পাওয়া যায়নি। ওয়ার্ডের ভেতর নোংরা পরিবেশের ভেতর রয়েছে ২/৩টি হুলোবিড়াল। এ বিড়ালের লোম থেকে শিশুরা ডেপথেরিয়া রোগে আক্রান্ত হয় বলে একজন চিকিৎসক জানিয়েছেন। এখানকার নার্স ও আয়াদের ব্যবহার কর্কশ ও দাম্ভিক তারা রোগীদের সেবা করতে চায় না। তারা চায় রোগীদের শাসন করতে তাও মার্শাল কায়দায়। আবার রোগীদের রিলিজ সার্টিফিকেট দেওয়ার সময় কর্তব্যরত নার্সেদের ইঙ্গিতে আয়া দাবী করে ৪০-৫০ টাকা এটা নাকি জেনারেল হাসপাতালের অলিখিত নিয়ম না দিলে নানা হয়রানির মুখে পড়তে হয় রোগী ও তার সঙ্গে আসা অভিবাভকদের।
অন্যদিকে হাসপাতালের বর্হিঃ বিভাগেও চলছে ব্যাপক অনিয়ম। সময় অসময়ে বিভিন্ন ঔষুধ কোম্পানীর প্রতিনিধিদের জটলা করে বসে থাকে রোগীদের বসার চেয়ারে অথচ রোগীরা থাকে দাঁড়িয়ে। আবার রোগীদের লাইনের আশেপাশে দাঁড়িয়ে থাকে বিভিন্ন ক্লিনিকের দালালরা তারা রোগীদের অভিবাভককে প্রভাবিত করে বাইরের ক্লিনিকে ভর্তি হওয়ার পরামর্শ দেয়। রোগীদের বহনকারী ট্রলী বাহকদের সাথে রোগীদের হর-হামেশায় ঝামেলা হতে দেখা যায়। তারা রোগীকে দুই বা তিন তলায় ট্রলীতে নিয়ে গিয়ে দাবী করে ৩শ থেকে ৫শ টাকা যা চিকিৎসা নিতে আসা গরীব রোগীদের পক্ষে সম্ভব হয়ে উঠে না। তখন নানা ভাবে ট্রলী বহনকারীরা রোগীদের অভিবাভককে গালমন্দসহ নানা ভাবে ভয় ভীতি দেখায়। দুর্নীতিতে আয়লব্ধ টাকার ভাগ নাকি উপর থেকে নিচু মহল পর্যন্ত বন্টন হয়ে থাকে। তাই কারো উপর অনিয়মের কোন অভিযোগ করেও কোন প্রতিকার পাওয়া যাবে না, এমন কথা আমাদের জানান নাম প্রকাশে অনিচ্ছুক একজন হাসপাতাল স্টাফ। এসব ঘটনা প্রকাশ্যে ঘটতে থাকলেও আর. এম. ও এবং সিভিল সার্জন এসবে দেখে না দেখার ভান করছেন, যেন জেগেই ঘুমাচ্ছেন তারা।

Spread the love