শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পঞ্চগড়ের নারীরা কৃষি কাজ করে স্বাবলম্বী হচ্ছেন

পঞ্চগড় প্রতিনিধি : জেলার বোদা উপজেলার নারীরা পুরুষের পাশাপাশি কৃষি কাজ করে স্বাবলম্বী হচ্ছেন। স্বাবলম্বী হওয়া নারীদের সাথে কথা বলে জানা গেছে, তারা নারী সমিতির মাধ্যমে একতাবদ্ধ হয়ে কাজ করে যাচ্ছেন। হতদরিদ্র এই নারীরা স্বাবলম্বী হওয়ায় তাদের সংসারের অভাব-অনটন, দুঃখ-কষ্ট দূর হয়েছে। তারা এখন তাদের ছেলেমেয়েদের পড়াশুনা করিয়ে মানুষ করতে চান।
উপজেলার চন্দনবাড়ী ইউনিয়নের মাহালপাড়া গ্রামের হাতুরী নারী সমিতির সভানেত্রী মোছা. সুফিয়া বেগমের সাথে। তিনি জানান, সরকারের মহিলা বিষয়ক অধিদপ্তরের সহযোগিতায় তারা হাতুরী নারী সমিতি গঠন করেছেন। এই নারী সমিতির সদস্যরা সবাই ছিলেন গরীব ও হতদরিদ্র। তাদের মানুষের বাড়িতে কাজ করে সংসার চালাতে হতো। এখন সমিতি করে তারা স্বাবলম্বী হয়েছেন।
তিনি জানান, সমিতির মাধ্যমে স্থানীয় কৃষকের জমি লিজ নিয়ে নিজেরা পরিশ্রম করে বোরো চাষ করছেন। কেউ কেউ মাছ চাষও চাষ করছেন। সমিতির কয়েকজন সদস্যের সাথে কথা বলে আরো জানা যায়, যুব উন্নয়ন অধিদপ্তর থেকে প্রয়োজনীয় প্রশিক্ষণ গ্রহণ করে তারা নিজেদের চেষ্টায় দিন দিন উন্নতি করছেন। তাদের উন্নতি দেখে আশপাশের নারীরা এখন তাদের মতো সমিতি গঠনে আগ্রহী হয়ে উঠেছেন।

Spread the love