শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পঞ্চগড়ে বয়স্ক শিক্ষা কেন্দ্রকে পুঁজি করে জিরো থেকে হিরো

এনামুল হক, পঞ্চগড় প্রতিনিধিঃ পঞ্চগড় শহরের তুলাঙাঙ্গা এলাকায় বয়স্ক শিক্ষ কেন্দ্রকে পুঁজি করে জিরো থেকে হিরো হয়েছেন বিস্ময়কর এক বালক। বর্তমানে এলাকায় বেশ সমালোচিত ওই বিস্ময়কর বালক। বয়স্ক শি্ষকেন্দ্রকে পুঁজি করে জিরো থেকে হিরো হওয়ায় মেনে নিতে পারছেন না খোদ ওই প্রতিষ্ঠানে পড়া বয়স্ক শিক্ষর্থীরাও। এনিয়ে সমালোচনার ঝড় বাড়তে থাকলেও কতিপয় সাংবাদিককে ম্যানেজ করে  উচ্চ পদস্থ কর্মকর্তাকে নয়ছয় বুঝিয়ে দাঁপিয়ে বেড়াচ্ছেন বলে এলাকাবাসী সুত্রে জানা যায়। আজ শুক্রবার বিকেলে তুলার ডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে  ওই বালক ও প্রতিষ্ঠানকে নিয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তারা অভিযোগ করে বলেন, বয়স্ক শিক্ষ কেন্দ্রকে পুঁজি করে একাধিক প্রতিষ্ঠান তৈরি করেছেন ওই বালক। এখন আরও সাইনবোর্ড লাগিয়ে নতুন ফাঁদ পাতিয়ে বাহিরের দাতা সংস্থাকে এনে তাদের কাছ থেকে কিভাবে টাকা আত্মসাদ করা যায় সেই ফন্দি ফিকিরে ব্যাস্ত রয়েছেন। সরকারি সহযোগীতায় গড়ে ওঠা প্রতিষ্ঠানটি রক্ষর স্বার্থে সঠিক পরিচালনা কমিটি গঠন করে শিক্ষক নিয়োগ দিয়ে পড়া লেখার মান উন্নত করার দাবি বয়স্ক শিক্ষ প্রতিষ্ঠানের শিক্ষর্থীরা। প্রতিষ্ঠানটিতে ১২০ জন ছাত্র-ছাত্রী থাকলেও প্রতিদিন গড়ে হাজির হন ২০-২৫জন। অথচ ওই বালক প্রতিষ্ঠানে ৭০০জন ছাত্র-ছাত্রী দেখিয়ে সরকারের কাছ থেকে বিভিন্ন সময় বিভিন্ন ভাবে হাতিয়ে নিয়েছেন বেশ কিছু সুবিধা। যার হিসাব গড়ে ওঠা থেকে শুরু করে অধ্যাবদি পর্যন্ত প্রতিষ্ঠানের সাথে জড়িত সভাপতিরাও জানেন না।OLD SCHOOL PIC 02OLD SCHOOL PIC 01

প্রতিষ্ঠানের সভাপতি নাজিরা আক্তার বলেন, প্রতিষ্ঠানটি সরকারি ভাবে সহযোগীতা পাওয়ার আগে থেকেই আমি জড়িত। আমি নিজেই তাকে চক, পেন্সিল, খাতা, কলম ও বই কেনার টাকা দিয়ে সহযোগীতা করে আসছি। আমার সাথে সহযোগীতার হাত বাড়িয়ে দিয়েছিলেন ওই এলাকার সমাজ সেবিকা সেলিনা আক্তারসহ আরও অনেকে। বিভিন্ন মিডিয়ার প্রতিষ্ঠানটি প্রচারিত হওয়ার পর সরকারি ভাবে যে সব অর্থ এসেছে আমার সই জাল করে প্রতিষ্ঠানের নামে বরাদ্ধকৃত অনুদান দিয়ে সে নিজের নামে জায়গা-জমিসহ অন্য একটি ব্যক্তিগত প্রতিষ্ঠান গড়ে তুলতেছেন। আমার কাছে এলাকাবাসী ও বয়স্ক শিক্ষর্থীরা ওই বালকের সম্পর্কে জানতে চাইলে বা এতো টাকা আসছে হিসেব জানতে চাইলে আমাকেও বাদ দিয়ে তার নিজের বউকে প্রতিষ্ঠানের সভাপতি করেন। বর্তমানে সরকারি ভাবে অনুদান দিয়ে তৈরি প্রতিষ্ঠানটি তার ব্যক্তিগত প্রতিষ্ঠানে রুপ নিয়েছে বলে জানান তিনি।

বিস্ময়কর বালকের ফিরে দেখাঃ জনরুল ইসলাম জনি নন বাঙ্গালী পরিবারের একজন গরীব মেধাবি সন্তান। পড়া লেখার টাকা যোগার করতে না পেরে এসএসসি পাস করার পর পরই মেতে ওঠেন কিছু একটা করতে হবে। কিভাবে উপর্জণ করা যাবে অনেক টাকা ? আর কিভাবে হওয়া যাবে স্বল্প সময়ে কোটিপতি ? এর পর শুরু হয় তার বুদ্ধির সংগ্রাম। প্রথমে ওই বালক তার নিজস্ব বাড়িতে ‘‘জনি’র বয়স্ক শিক্ষ কেন্দ্র’’ নামে প্রতিষ্ঠানটি চালু করেন। উদ্মোদী বালকের প্রতিভা দেখে এগিয়ে আসেন স্থানীয় সমাজ সেবিকা নাজিরা আক্তার ও সেলিনা বেগম। নাজিরা আক্তার বিকাশ বাংলাদেশ নামক একটি এনজিওতে কর্মরত ছিলেন। ওই সুবাদে বিকাশ বাংলাদেশের একজন উধ্বতন কর্মকর্তার মাধ্যমে  ঢাকার বিশিষ্ট দানবীর ও সমাজ সেবিকা আয়েশা আপার সাথে পরিচয় ঘটে ওই বালকের। তিনি সামান্য কিছু অর্থদিয়ে সহযোগীতার হাত বাড়ান। প্রতিশ্রুতি দেন প্রতিষ্ঠানটি তার দাদা ও মেয়ের নামে হতে  হবে। প্রতিষ্ঠানটি ‘‘জনি’র বয়স্ক শিক্ষ কেন্দ্র’’ থেকে নাম পরিবর্তন হয়ে ধারণ করে ‘‘আয়েশা ঈশা কাশেম দাদা বয়স্ক শিক্ষকেন্দ্র’’। এর পর দুরন্ত বালক শহরের রাজনগড় এলাকার এক সংবাদকর্মীর ছোট ভাই সোহেল চৌধুরী দীনারের  সাথে পরিচয় ঘটিয়ে তার সহযোগীতায় ২০১১ সালে ৮ই সেপ্টেম্বর বিশ্ব আন্তজাতিক স্বাক্ষরতা দিবসে প্রতিষ্ঠানটিকে বিভিন্ন পত্রিকাসহ  বাংলাদেশ টেলিভিশন, এনটিভি ও মোহনা টেলিভিশন একাধিকবার সম্প্রচার করেন।

এ খবর মিডিয়ায় প্রচারের পর পরই ততকালিন জেলা প্রশাসক তাদের উদ্যোগকে স্বাগত জানিয়ে সোহেল ও বিস্ময়কর বালক নজরুল ইসলাম জনিকে আনুষ্ঠানিক ভাবে সম্মাননা স্বারক প্রদান করেন। মিডিয়ায় খবরটি সম্রাচারিত হলে এগিয়ে আসেন সেনা কল্ল্যান সংস্থা । জেলা প্রসাশকের সহযোগীতায়  ৫লক্ষ টাকা দিয়ে সরকারি খাস জমিতে  প্রাক প্রাথমিক প্রতিষ্ঠানটি তৈরি করে দেন এবং প্রতি মাসে খরচ বাবদ আরও পাঁচ হাজার করে টাকা  প্রদান করতে থাকেন । প্রতিষ্ঠানটি ভালভাবে পরিচালনা করার জন্য নাজিরা আক্তারকে আজীবন সভাপতি ঘোষনা করে অলিখিত ভাবে দায়িত্ব দেন ততকালিন জেলা প্রশাসক । সভাপতি ও শিক্ষর্থীদেরকে তোয়াক্কা না করে অর্থ হাতিয়ে নিয়ে যে ভাবে এগিয়ে যাচ্ছে ওই বালক তাতে তার ফিরে তাকার সময় নেই।এলাকাবাসি উচ্চপদস্থ্য কর্মকর্তাদের সুষ্ঠ অনুসন্ধান সাপেক্ষে সঠিক তদারকি দাবি করেন।

Spread the love