মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পঞ্চগড় পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী অবরুদ্ধ

ডিজার হোসেন বাদশা, পঞ্চগড় প্রতিনিধিঃ পঞ্চগড় পানি উন্নয়ন বোর্ডের করতোয়া নদীর তীর রক্ষা বাঁধ নির্মাণ কাজের দরপত্রে নিয়মবহির্ভূতভাবে প্রায় ১৫ লক্ষ টাকার বিনিময়ের দ্বিতীয় সর্বোচ্চ নিম্ন দরদাতা প্রতিষ্ঠানকে কাজ দেওয়ার চেষ্টা করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে।

টাকার বিনিময়ে সর্বোচ্চ সর্বনিম্ন দরদাতাকে রেখে তুলনামূলক দ্বিতীয় সর্বোচ্চ সর্বনিম্ন দরদাতাকে কাজ দেয়ায় চেষ্টা করায় মঙ্গলবার সকালে সর্বোচ্চ দরদাতা প্রতিষ্ঠানের লোকজন নির্বাহী প্রকৌশলীকে তার কার্যালয়ে কয়েক ঘন্টা অবরুদ্ধ করে রাখে। পরে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

স্থানীয় ঠিকাদারেরা জানায়, পঞ্চগড় পানি উন্নয়ন বোর্ড জেলা সদরের নলকুড়া এলাকায় করতোয়া নদীর তীর সংরক্ষণের জন্য ইজিবি দরপত্র আহ্বান করলে তিনটি প্যাকেজে ৬ জন দরপত্র জমা দেয়। গত ১৩ জুন দরপত্র জমা দেয়ার শেষ সময় ছিল। দরদাতাদের মধ্যে মেসর্স খন্দকার শাহিন এন্টার প্রাইজ সর্বোচ্চ সর্বনিম্ন ২৯ শতাংশ দরে দরপত্র জমা দেন। একই সাথে গুডম্যান এন্টার প্রাইজ সর্বোচ্চ সর্বনিম্ন ১৪ শতাংশ দরে দরপত্র জমা দেয়। ৬ জন দরদাতাদের মধ্যে সর্বোচ্চ দর ছিল ২৯ শতাংশ এবং সর্ব নিম্ন দর ছিল ১.৫ শতাংশ। কিন্তু  দরপত্র মূল্যায়ন কমিটি পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মিজানুর রহমান, উপ বিভাগীয় প্রকৌশলী রবীন্দ্র চন্দ্র সোম ও ঠাকুরগাঁও পানি উন্নয়ন বোর্ডের তত্বাবধায়ক প্রকৌশলী ইকবাল হোসেন গোপনে ১৫ লক্ষ টাকা উৎকোচের বিনিময়ে দ্বিতীয় সর্বোচ্চ সর্বনিম্ন দরদাতা মেসার্স গুডম্যান এন্টার প্রাইজের প্রোপাইটার মাহাবুব হোসেনকে কাজটি পাইয়ে দেয়ার চেষ্টা করতে থাকেন বলে অভিযোগ করেন অপর ঠিকাদারেরা। এ খবর জানাজানি হলে অপর ঠিকাদারদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়। মেসার্স খন্দকার শাহীন এন্টার প্রাইজের পঞ্চগড় প্রতিনিধি স্থানীয় ঠিকাদার শেখ কামরুজ্জামন মিলন ও তার লোকজন পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলীকে তার কার্যালয়ে অবরুদ্ধ করে রাখেন। এ সময় তারা সরকারি নীতিমালা অনুযায়ী সর্বোচ্চ সর্বনিম্ন দরদাতাকে কাজ দেয়ার দাবি জানান।

খন্দকার শাহিন এন্টার প্রাইজের পঞ্চগড় প্রতিনিধি কামরুজ্জামান শেখ মিলন জানান, দরপত্র মূল্যায়ন কমিটির কাছে দর পছন্দ না হলে পুনরায় দরপত্র আহবান করবেন। কিন্তু দ্বিতীয় সবোর্চ্চ সর্বনিম্ন দরদাতা ঠিকাদার গুডম্যান এন্টার প্রাইজকে কাজের ওয়ার্ক ওডার দেয়া হলে সরকারের প্রায় ২৩ লক্ষ টাকা ঘাটতি হবে। কিন্তু সবোর্চ্চ সর্বনিম্ন দরদাতা ঠিকাদারকে কাজটি দেয়া হলে সরকারের ২৩ লাখ টাকা বাঁচবে বলে তিনি দাবি করেন।

পঞ্চগড় পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী ও দরপত্র মুল্যায়ন কমিটির প্রধান মিজানুর রহমান বলেন, এর আগেও একবার দরপত্র আহবান করা হয়েছিল। মেনুয়ালে না আসায় দ্বিতীয়বার দরপত্র আহবান করা হয়েছে। পিপিআর অনুযায়ী আইনের বাইরে যাওয়ার ক্ষমতা আমার নেই। এখনো কোন ঠিকাদারকে দেয়া হয়নি। সর্বোচ্চ সর্বনিম্ন দরদাতা ঠিকাদারই কাজ পাওয়ার যোগ্যতা রাখে। কাজটি প্রক্রিয়ারত আছে। তবে ১৫ লক্ষ টাকা উৎকোচ গ্রহণের কথা তিনি অস্বীকার করেছেন।

Spread the love