শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পরিচয় প্রকাশিত হলো বিধ্বস্ত বিমানের নিহত যাত্রীদের

ইউক্রেইনে বিধ্বসত্ম হওয়া মালয়েশীয় উড়োজাহাজ ফ্লাইট এমএইচ-১৭’র নিহত ২৯৮ আরোহীর সবার পরিচয় নিশ্চিত করা হয়েছে। গতকাল শনিবার মালয়েশিয়া এয়ারলাইন্সের (এমএএস) দাপ্তরিক ওয়েব সাইটে দেয়া এক বিবৃতিতে নিহত যাত্রীদের পরিচয় প্রকাশ করা হয়।

এতে জানানো হয়, নিহত ২৯৮ জন যাত্রীর মধ্যে নেদারল্যান্ডসের নাগরিক ছিলেন ১৯২ জন (এদের মধ্যে একজন নেদারল্যান্ডস ও যুক্তরাষ্ট্রের দ্বৈত নাগরিক), ৪৪ জন মালয়েশীয় (এদের মধ্যে ১৫ জন ক্রু ও দুজন শিশু), ২৭ অস্ট্রেলীয়, ১২ জন ইন্দোনেশীয় (এক শিশুসহ), ১০ জন ব্রিটিশ (একজন যুক্তরাজ্য ও দক্ষিণ আফ্রিকার দ্বৈত নাগরিক), ৪ জন জার্মান, ৪ জন বেলজিয়ান, ৩ জন ফিলিপিনো, ১ জন কানাডীয় ও অপর একজন নিউজিল্যান্ডের নাগরিক। নিহতদের সম্পর্কে আরো বিসত্মারিত তথ্য প্রকাশ করার জন্য এমএএস যেসব দেশের নাগরিকরা নিহত হয়েছেন তাদের দূতাবাসগুলোর সঙ্গে নিবিড়ভাবে কাজ করছে।

কুয়ালালামপুরগামী মালয়েশিয়া এয়ারলাইন্সের এমএইচ-১৭ ফ্লাইটটি বৃহস্পতিবার ইউক্রেইনে রম্নশ সীমামেত্মর কাছে বিধ্বসত্ম হয়। বিমানটিকে গুলি করে ভূপাতিত করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। এই ঘটনায় বিমানটির ১৫ জন ক্রু ও ২৮৩ জন যাত্রীর সবাই নিহত হন। এ ঘটনার জন্য ইউক্রেইনের সরকার দেশটির রম্নশপন্থী বিদ্রোহীদের ও বিদ্রোহীরা সরকারি বাহিনীকে দায়ী করেছে।

এর আগে মার্চে একই এয়ারলাইন্সের আরেকটি বিমান কুয়ালালামপুর থেকে বেইজিং যাওয়ার পথে ২৩৯ জন আরোহীসহ মধ্যাকাশ থেকে রহস্যময়ভাবে হারিয়ে যায়। ব্যাপক আমত্মর্জাতিক অনুসন্ধান সত্বেও চারমাস পেরিয়ে গেলেও ওই বিমান এমএইচ-৩৭০’র কোনো খোঁজ পাওয়া যায়নি। প্রায় একইভাবে ব্যাপক অাত্মর্জাতিক প্রচেষ্টা সত্বেও এমএইচ-১৭ কে কারা গুলি করেছে তা বের করা সম্ভব নাও হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।

 

Spread the love