শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পাবনায় ‘জহুরুল বাহিনী’র প্রধান জহুরুল ইসলাম বন্দুক যুদ্ধে নিহত

র‌্যাব তার প্রতিষ্ঠা লগ্ন হতেই খুন, অপহরণ, ডাকাতি, ছিনতাই, চাঁদাবাজী ও চোরাচালানসহ বিভিন্ন সন্ত্রাসী কার্যক্রম বন্ধ করাসহ দুঃ®কৃতিকারীদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করে অপরাধ নির্মূলে উল্লেখযোগ্য ভূমিকা পালন করে আসছে এবং এই ব্যাপারে র‌্যাব-১২ এর আওতাধীন এলাকাগুলিতে ব্যাপকভাবে সফলতা অর্জন করেছে। গোয়েন্দা নজরদারী বৃদ্ধিসহ সার্বক্ষণিক অভিযান পরিচালনা করে র‌্যাব ইতোমধ্যে জনগণের আস্থা অর্জনে সক্ষম হয়েছে। এছাড়াও র‌্যাব তার নিজস্ব এলাকার আভিযানিক কার্যক্রম জোরদার করার মাধ্যমে বিভিন্ন ধরণের ডাকাতি, ছিনতাই ইত্যাদি রোধে ব্যাপক সফলতা অর্জন করেছে।

 

এরই ধারাবাহিকতায় অদ্য ২৯/০৭/২০১৬ ইং তারিখ রাত আনুমানিক ০১.৩০ ঘটিকায় গোপন সংবাদের ভিত্তিতে জানা যায় যে, ৮/১০ জনের একটি সশস্ত্র ডাকাত দল পাবনা জেলার ঈশ্বরদী থানার সলিমপুর ইউনিয়নের জনৈক মোঃ আতিয়ার রহমান এর আম ও লিচু বাগান এলাকায় ডাকাতির পূর্ব প্রস্তুতিকল্পে অবস্থান করছে। এই সংবাদ পাওয়া মাত্রই র‌্যাব-১২, সিপিসি-২, পাবনা ক্যাম্পের একটি আভিযানিক দল উক্ত সংবাদের সত্যতা যাচাই এবং আইনগত ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে ২৯/০৭/২০১৬ ইং তারিখ রাত আনুমানিক ০৩.০০ ঘটিকায় উক্ত ঘটনাস্থলে পৌছালে র‌্যাবের উপস্থিতি টের পেয়ে সশস্ত্র সন্ত্রাসী দলের সদস্যরা র‌্যাব সদস্যদের লক্ষ করে গুলি বর্ষণ শুরু করে। এই সময় র‌্যাব সদস্যগণ নিজেদের জানমাল ও আত্মরক্ষার্থে পাল্টা গুলি বর্ষণ করে। এভাবে প্রায় ৩০ মিনিট পাল্টা-পাল্টি গুলি বর্ষণ চলতে থাকে। এরই এক পর্যায় সশস্ত্র সন্ত্রাসীরা পিছু হটে এবং পালিয়ে যায়। তখন স্থানীয় জনগণ সহ র‌্যাব সদস্যগণ উক্ত বাগানের ভিতর প্রবেশ করলে সেখানে ০১ জন ব্যক্তিকে গুলিবিদ্ধ অবস্থায় পড়ে থাকতে দেখা যায়। তাৎক্ষনিক র‌্যাব সদস্যগণ তাকে চিকিৎসার জন্য দ্রুত পাবনা সদর হাসপাতালে নিয়ে আসে। পরবর্তীতে সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষনা করেন। উক্ত গুলাগুলির ঘটনায় ০২ জন র‌্যাব সদস্য আঘাতপ্রাপ্ত হন এবং তাদেরকে প্রাথমিক চিকিৎসা প্রদান করা হয়। এ সময় ঘটনাস্থল হতে সন্ত্রাসীদের ফেলে যাওয়া ০১ টি বিদেশী রিভলবার, ০৩ রাউন্ড গুলি এবং ০৩ টি রামদা উদ্ধার করা হয়। অতঃপর স্থানীয় ভাবে জিজ্ঞাসাবাদ ও হাসপাতালে উপস্থিত বন্দুক যুদ্ধে নিহত ব্যক্তির আত্মীয় স্বজনের নিকট হতে তার নাম ও ঠিকানা মোঃ জহুরুল ইসলাম (৩২), পিতা-মোঃ বরাত আলী মন্ডল, সাং-পঙ্খরোয়া, থানা-উল্লাপাড়া, জেলা-সিরাজগঞ্জ বলে জানা যায়।

 

পরবর্তীতে বন্দুক যুদ্ধে নিহত ব্যক্তি (জহুরুল) সর্ম্পকে পাবনা ও সিরাজগঞ্জ জেলার বিভিন্ন থানায় খোঁজ খবর নিয়ে এবং থানার রেকর্ড পত্র পর্যালোচনা করে তার বিরুদ্ধে খুন, ডাকাতি, অবৈধ অস্ত্রসহ বিভিন্ন ধরনের প্রায় ০৯ (নয়) টি মামলার তথ্য পাওয়া যায়। এছাড়াও আরো জানা যায় যে, বন্দুক যুদ্ধে নিহত জহুরুল পাবনা ও সিরাজগঞ্জ এলাকায় বিভিন্ন ধরনের ডাকাতি, খুন, চাঁদাবাজি ইত্যাদি সন্ত্রাসী কার্যকলাপের সাথে জড়িত ছিল। সে পাবনা এবং সিরাজগঞ্জ জেলার সর্বহারা দলের একজন সক্রিয় চরমপন্থি সদস্য হিসেবে পরিচিত ছিল। এ ধরনের সন্ত্রাসী কার্যকলাপের এক পর্যায়ে সে বিভিন্ন মামলায় আইনশৃংখলা বাহিনী কর্তৃক গ্রেফতার হয়ে ২০১২ সাল হতে ২০১৫ সাল পর্যন্ত পাবনা জেল হাজতে ছিল। অতঃপর গত ২০১৫ ইং সালে জামিনে জেল হাজত থেকে বের হয়ে পুনরায় নিজস্ব ডাকাত ও সর্বহারা দল “জহুরুল বাহিনী” গড়ে তোলে এবং পূর্বের ন্যায় সন্ত্রাসী কার্যকলাপের মাধ্যমে জনমনে ভীতি সঞ্চার ও ত্রাস সৃষ্টি শুরু করে। এরই ধারাবাহিকতায় জহুরুল পাবনা জেলার ঈশ্বরদী এলাকায় একটি বড় ধরনের ডাকাতির পূর্ব প্রস্তুতিকল্পে তার নিজস্ব সন্ত্রাসী বাহিনী নিয়ে উক্ত বাগান এলাকায় সমবেত হয়েছিল বলে ধারণা করা হচ্ছে।

 

 

এসময় র‌্যাব-এর আভিযানিক দলের তড়িৎ উপস্থিতি ও দুঃসাহসিক আভিযানিক কার্যক্রমের ফলে ‘জহুরুল বাহিনী’র একটি বড় ধরনের সন্ত্রাসী কর্মকান্ডের পরিকল্পনা ভেস্তে যায়, বন্দুক যুদ্ধে বাহিনী প্রধান জহুরুল নিহত হন এবং অন্যান্য সশস্ত্র সন্ত্রাসীরা ছত্রভঙ্গ হয়ে পালিয়ে যায়।

 

র‌্যাবের এ ধরনের সন্ত্রাস বিরোধী আভিযানিক কার্যক্রম চলমান থাকবে এবং ভবিষ্যতে আরো জোরদার করা হবে। আইন শৃংখলা বাহিনীর এধরনের তৎপরতা বাংলাদেশকে একটি সন্ত্রাসমুক্ত দেশ হিসাবে গড়ে তুলতে পারবে বলে আমারা দৃঢ়ভাবে বিশ্বাস করি।

 

বন্দুক যুদ্ধে নিহত মোঃ জহুরুল ইসলাম সম্পর্কে কোর্টে খোঁজখবর নিয়ে এবং থানার রেকর্ড পত্র পর্যালোচনা করে তার বিরুদ্ধে বিভিন্ন সন্ত্রাসী কর্মকান্ডে জড়িত থাকার বিষয়ে নিম্ম লিখিত মামলা সমুহের ব্যাপক তথ্যাদি পাওয়া যায় ঃ

 

ক্র/নং  মামলা নং ও তারিখ   মামলার বর্তমান অবস্থা

১।               উল্লাপাড়া থানার মামলা নং-২৪ তাং-৩১/০৭/২০০৭ ধারা ঃ দ্রুত বিচার আইনের ৪/৫ বিচারাধীন

২।               উল্লাপাড়া থানার মামলা নং-৩২ তাং-২৮/০৫/২০০৮ ধারা ৩০২/৩৪ দঃবিঃ        বিচারাধীন

৩।               ঈশ্বরদী থানার মামলা নং-২৮ তাং-২৬/১০/২০০৮ ধারাঃ ১৯৭৮ সালের অস্ত্র আইনের ১৯ (ক)          বিচারাধীন

৪।               ঈশ্বরদী থানার মামলা নং-২৯ তাং-২৬/১০/২০০৮ ধারাঃ দ্রুত বিচার আইনের ৪/৫       বিচারাধীন

৫।               ঈশ্বরদী থানার মামলা জিআর নং-২২৪/০৮ ধারাঃ ৩৯২/৪১১      বিচারাধীন

৬।               উল্লাপাড়া থানার মামলা নং-০৩ তাং-০৬/০৭/২০১১ ধারাঃ ৩০২/৩৪ দঃবিঃ       বিচারাধীন

৭।               উল্লাপাড়া থানার মামলা নং-২৫ তাং-২২/১০/২০১১ ধারা ঃ ৩৯৫/৩৯৭ দঃবিঃ বিচারাধীন

৮।               উল্লাপাড়া থানার মামলা নং-২৪ তাং-২২/১০/২০১১ ধারাঃ ৩৯৫/৩৯৭ দঃবিঃ     বিচারাধীন

৯।               আতাইকুলা মামলা নং-০৩ তাং-১৩/১০/২০১১ ধারাঃ ১৯৭৮ সালের অস্ত্র আইনের ১৯ (ক)          বিচারাধীন

Spread the love