শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পার্বতীপুর শহর তীব্র যানজটে অচল

দিনাজপুর প্রতিনিধি : ৭ বছর আগে বাইপাস সড়ক নির্মান হলেও ব্যবহার না হওয়ায় দিনাজপুরের পার্বতীপুর শহরের প্রায় সব ক’টি সড়কে তীব্র যানজট। শহরের প্রাণ কেন্দ্র শহীদ মিনার রোড, নতুন বাজার, উত্তরা সিনেমা রোড, নতুন বাজারস্থ শিশু বিদ্যাপীট সরকারী প্রাথমিক বিদ্যালয়, পার্বতীপুর মডেল থানা মোড় ও জ্ঞানাঙ্কুর পাইলট উচ্চ বিদ্যালয় ঢাকা মোড়ে দিনভর যানজট লেগে থাকে। সকাল থেকে রাত পর্যমত্ম শহরের শহীদ মিনার রোড, পৌর সভা রোড ও নতুন বাজার মেইন রোড এলাকায় লোড-আন লোডিংয়ের সময় দীর্ঘ যানজট লেগে থাকে। ফলে সকাল থেকে রাত পর্যন্ত বাস, ট্রাক, রিক্সা জটে গোটা শহর অচল হয়ে পড়ে। বিকেলেও মোড়ে মোড়ে যাজট তীব্র আকার ধারণ করে। সকাল থেকে রাত ১০ নাগাদ শহীদ মিনার রোডে ভয়াবহ যানজট সৃষ্টি হয়। শহীদ মিনার রোড বাবলু ইলেকট্রিক স্বধিকারী শফিকুল ইসলাম বাবলু বলেন, এ থেকে পরিত্রানের জন্য একাধিকবার উদ্ধর্তন কর্তৃপক্ষ বলা সত্তেও কোন সুহারা হয়নি। ট্যাংকলরীর গাড়ীর কারনে সবচেয়ে বেশী শহীদ মিনার রোডে ভয়াবহ যানজট সৃষ্টি হয়। ফলে শহরবাসী কে সীমাহিন দুর্ভোগ পোহাতে হয়।

পৌরসভা সুত্রে জানা যায়, শহরে ২ শতাধিক রিকসা ও ভ্যানের লাইসেন্স খাকলেও কোন ভটভটি, নসিমন, করিমন ও ইজিবাইকের লাইসেন্স নেই। অথচ অবৈধ্যভাবে প্রায় ২শতাধিক ভটভটি, নসিমন, করিমন কমপক্ষ অর্ধশতাধিক রিকসা চলাচল করে। পার্বতীপুর থেকে সৈয়দপুর, পার্বতীপুর থেকে রংপুর, পার্বতীপুর থেকে ফুলবাড়ী ও পার্বতীপুর থেকে দিনাজপুর। ৪টি সড়ক নির্মানের পরে শহরের কলেবর গুরুত্ব ও ব্যস্ততা সব কিছু দ্রুত বেড়ে যায়। আরও অনেক পরে ১কোটি টাকা ব্যয়ে পার্বতীপুর বাস টার্মিনাল নির্মিত হয়। শহরে তীব্র যানজটে মানুষের চলাচলে বিঘ্ন এবং ব্যাবসায়ীদের আর্থিক ক্ষতি চরমে উঠলে জনদাবীর সমর্থনে বাইপাস সড়কটি নির্মিত হয়।

ব্যাবসায়ী আনিছুর রহমান ও এন্তাজুল হক বলেন, বাইপাস সড়ক হলে কি হবে ওই সড়ক দিয়ে দীর্ঘ ৬/৭ বছরেও কোন বাস ট্রাক চলাচল করেনি। অন্যদিকে আমরা শহরবাসী চরম দূর্ভোগ করে চলেছি এখনো।

বাইপাস সড়ক সংলগ্ন সুন্দরীপাড়ার আতারুজ্জামান আকতার বলেন, বাইপাসের জন্য কতজনের জমি গেল, পুকুর গেল তারপরও শহরের মানুষের দুর্ভোগ কমবে সেটা আমরা চেয়েছিলাম। কিন্তু কেন যে বাইপাস দিয়ে যানবাহন চলাচল করছে না সেটা আমরা জানিনা।

গত ৩০শে জুন জন দাবীর সমর্থন করে উপজেলায় অনুষ্ঠিত আইনশৃংখলা মিটিংয়ে বিষয়টি উঠানো হয়। গৃহিত সিদ্ধান্তের আলোকে উপজেলা প্রশাসন মাইকিং করে গত ৫ জুলাই। নির্দেশনা প্রদান করা হয় বাস ট্রাকসহ সব ধরনের যানবাহন শহরের প্রধান সড়ক ছেড়ে বাইপাস রোড দিয়ে চলাচল করবে। কিন্তু এ নির্দেশনাও উপেক্ষিত হয়েছে।

এ ব্যাপারে দিনাজপুর জেলা বাস মিনিবাস কোচ ও মাইক্রোবাস মালিক সমিতির সাধারন সম্পাদক মোঃ ফয়জার রহমান বলেন, শহরের ভিতর দিয়ে ইজিবাইক, নছিমন, করিমন ও ভটভটি চলাচল করছে। অথচ এ সকল যানবাহন প্রধান সড়কে চলাচল বন্ধের জন্য আমরা আন্দোলন সংগ্রাম করার এক পর্যায়ে গত ২১ জুলাই /১৩ তারিখে এক ত্রিপক্ষীয় বৈঠক হয়। বৈঠকে গৃহিত সিদ্ধান্ত গুলো এখনো কার্যকর করা হয়নি। তিনি ইতি মধ্যে ইউএনওকে এ ব্যাপারে চিঠি দিয়ে তা জানিয়েছেন।

পার্বতীপুর অটোবাইক শ্রমিক কল্যাণ সোসাইটির সভাপতি রেজাউল করিম বলেন, সরকারী সিদ্ধান্ত অনুযায়ী ঢাকা ও চট্রগ্রাম শহর বাদে সারাদেশে হাইওয়ে ও সাধারন সড়কে এ জাতীয় অটোবাইক দিব্যি চলাচল করছে। সেখানে পার্বতীপুরের সড়কে যানবাহন চলাচলে বাধা দেওয়ার বিষয়টি তাদের কাছে বোধগম্য নয় বলে তিনি জানান।

এব্যাপারে পার্বতীপুর উপজেলা নির্বাহী অফিসার রাহেনুল ইসলাম বলেন, বাস মালিক সমিতির চিঠি পেয়েছি। তাদের অনুরোধে ঈদ পর্যন্ত গৃহিত সিদ্ধান্ত স্থগিত রাখা হয়েছে। ঈদের পরে আর কোন অজুহাত শোনা হবে না বলে তিনি জানান।

রোডস এন্ড হাইওয়ের একটি সূত্র জানায়, পঞ্চগড়ের বাংলাবন্দ থেকে ডোমার সৈয়দপুর পার্বতীপুর মধ্যপাড়ার উপর দিয়ে যে সড়কটি মহাসড়কে গিয়ে মিশেছে তার নির্মানে ব্যায় বরাদ্দ ছিল ৪৪৭ কোটি টাকা। বাইপাস সড়ক নির্মানে পরিকল্পনা পূর্বে ছিল না। পরে জনদাবীর কারনে পার্বতীপুর শহরের পূর্বদিকে প্রায় ৪ কিঃমিঃ দীর্ঘ বাইপাস সড়ক নির্মান করা হয়।

Spread the love