শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বঙ্গবন্ধুকে প্রথম রাষ্ট্রপতি উল্লেখ করে দেশের সব রাষ্ট্রপতির তালিকা বঙ্গভবনে

Shake Mojiburবঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি উল্লেখ করে দেশের সব রাষ্ট্রপতির মেয়াদকালসহ নামের তালিকা বঙ্গভবনে পাঠিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।

রোববার মন্ত্রিপরিষদ বিভাগে যুগ্ম সচিব আব্দুল ওয়াদুদ বলেন, আমরা গত বৃহস্পতিবার রাষ্ট্রপতিদের তালিকা বঙ্গভবনে পাঠিয়েছি।

বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান মরহুম রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে প্রথম রাষ্ট্রপতি দাবি করার দুই মাস পর গত ২৬ মে রাষ্ট্রপতিদের মেয়াদকালসহ নামের তালিকা চেয়ে মন্ত্রিপরিষদ বিভাগে চিঠি দিয়েছে বঙ্গভবন।

বঙ্গভবন কার্যায়ের জনবিভাগের সিনিয়র সহকারী সচিব জান্নাতুন নাঈমা স্বাক্ষরিত এক চিঠিতে বলা হয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সাবেক রাষ্ট্রপতিগণের মেয়াদকালসহ নামের তালিকা সরকারিভাবে প্রাপ্ত কোনো তালিকা বঙ্গভবনে সংরক্ষিত নেই। বাংলাদেশ সরকারের সাবেক রাষ্ট্রপতিগণের প্রকৃত তালিকা সংরক্ষণ, কার্যালয় কর্তৃক প্রয়োজনে ব্যবহার এবং বঙ্গববনের ওয়েবসাইটে এ তালিকা আপলোড করার সুবিধার্থে রাষ্ট্রপতিগণের জীবনবৃত্তান্তসহ ক্রমানুসারে নাম কার্যকাল সমন্বিলত একটি তালিকা প্রেরণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

প্রসঙ্গত, গত ২৫ মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে পূর্ব লন্ডনের রয়াল রিজেন্সি মিলনায়তনে বিএনপি আয়োজিত ‘বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি ও স্বাধীনতার ঘোষক জিয়া’শীর্ষক এক আলোচনা তারেক রহমান বলেছেন, জিয়াউর রহমানই বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি এবং তিনিই স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন।

১৯৭১ সালের ৮ মার্চের দৈনিক ইত্তেফাক-এর সংবাদ শিরোনাম উদ্ধৃত করে তারেক রহমান বলেন, ৭ মার্চের ভাষণে ছয় দফা বাস্তবায়নের জন্য হরতাল আহ্বানের ঘোষণা ছিল না। সেদিন শেখ মুজিব স্বাধীনতা ঘোষণা করেননি।

তারেক রহমান বলেন, ২৬ মার্চ জিয়াউর রহমানই স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন। তিনিই বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি। মুজিবনগর সরকার গঠিত হয়েছিল এপ্রিলে। তারেক রহমান দলীয় নেতা-কর্মীদের উদ্দেশে এসব তথ্য সবার কাছে তুলে ধরার আহ্বান জানান।

Spread the love