শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বঙ্গবন্ধু হত্যার জন্য আওয়ামী লীগই দায়ী : রব

বঙ্গবন্ধু হত্যার জন্য আওয়ামী লীগই দায়ী বলে জানিয়েছেন জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক আ স ম আবদুর রব।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামের দেওয়া বক্তব্যের প্রতিবাদ জানিয়ে মঙ্গলবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এ কথা বলেন।

আ স ম আবদুর রব বলেন, সৈয়দ আশরাফুল ইসলামের বক্তব্য অগ্রহণযোগ্য, অন্যায্য ও অনভিপ্রেত। বঙ্গবন্ধু হত্যার জন্য আওয়ামী লীগই দায়ী। আওয়ামী লীগের দলীয় ভুল রাজনীতি বঙ্গবন্ধুকে দলীয় আবর্তে বন্দী করে, উপনিবেশিক শাসনের বেড়াজালে আবদ্ধ করে-জনগণ থেকে ক্রমাগত বিচ্ছিন্ন করে, মৃত্যুর দিকে ঠেলে দিয়েছিল।

তিনি আরো বলেন, বঙ্গবন্ধুকে হত্যার পর আওয়ামী লীগই সরকার গঠন করে। ৩২-নম্বর ধানমন্ডিতে বঙ্গবন্ধুর লাশ রেখে আওয়ামী লীগ নেতারাই মন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করে। আওয়ামী লীগ নেতাদের নির্দেশেই জাতীয় চার নেতাকে হত্যা করা হয় এবং সেই সরকারই দেশে প্রথম সামরিক শাসন জারি করে। এসব সত্য এবং ভুল রাজনীতি আওয়ামী লীগের স্বীকার না করাই হবে অতিমাত্রায় ভন্ডামী।

রব বিবৃতিতে আরো বলেন, সশস্ত্র যুদ্ধের পর ‘বিপ্লবী সরকার’ গঠন না করে শুধু আওয়ামী দলীয় সরকারের কারণে ৭১’-এ গড়ে উঠা জাতির লৌহ কঠিন ঐক্যকে ভেঙ্গে দেওয়া হয়। রাজনৈতিক সংকটকে রাজনৈতিকভাবে মোকাবিলা না করে রক্ষী বাহিনীসহ বিভিন্ন বাহিনী দিয়ে অতিরিক্ত বল প্রয়োগ করে রাজনৈতিক সংকটকে তীব্র করা হয়। রাজনীতি নিষিদ্ধকরণ, সংসদের মেয়াদ বৃদ্ধির মত অগণতান্ত্রিক পদক্ষেপ ও একদলীয় বাকশাল গঠন করে বঙ্গবন্ধুকে হত্যার পরিবেশ সৃষ্টি করেছিল।

জাসদ গঠন প্রসঙ্গে রব বলেন, রক্ত আর আত্মত্যাগের মাধ্যমে স্বাধীনতা অর্জনের পর পরই যখন বৃটিশ-পাকিস্তানী প্রচলিত রাষ্ট্রব্যবস্থা ও সমাজ ব্যবস্থাকে পুনর্বহাল করার প্রক্রিয়া চূড়ান্ত করা হচ্ছিল, ঠিক তখনই স্বাধীনতা সংগ্রাম-মুক্তিযুদ্ধ-মুক্তিযুদ্ধের চেতনাভিত্তিক মূলধারার রাজনৈতিক দর্শন নিয়ে নতুন রাজনৈতিক সংগঠনের ঐতিহাসিক প্রয়োজনীয়তা থেকেই জাতীয় সমাজতান্ত্রিক দল গঠন করা হয়।

তিনি বলেন, সামাজিক বিপ্লবের মাধ্যমে ‘শোষণহীন সমাজ ব্যবস্থা’ কায়েম করে মুক্তি-সংগ্রামের অসমাপ্ত কাজ সম্পন্ন করার প্রকাশ্যে ঘোষণা দিয়ে এ দলের যাত্রা শুরু হয়েছিল এবং তা আজও অব্যাহত আছে। এ রাজনীতির কারণে হাজার হাজার নেতা-কর্মীর রক্তে স্বপ্নের বাংলাদেশের সবুজ মাটি রক্তাক্ত হয়ে আছে। কারাগারে নিপীড়নে অসংখ্য সাথীর সোনালী জীবন-যৌবন বিপণ্ণ হয়েছে। হাজার হাজার সাথী দেশান্তরী হয়েছে। আর সকল সময়ই রাষ্ট্র পক্ষ আর বিভিন্ন অপশক্তির আগ্রাসী শিকারে পরিণত হয়েছে।

জাসদ সম্পর্কে অহেতুক-অযৌক্তিক বক্তব্য না দিয়ে মুক্তিযুদ্ধের আদর্শভিত্তিক রাষ্ট্র বিনির্মাণ করার সংগ্রাম গড়ে তোলার জন্য বিবৃতিতে রব আহ্বান জানান।

 

Spread the love