শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিদ্যুৎ দেয়ার নামে ২ লাখ টাকা আত্মসাৎ ৪ বছর ধরে নিগৃহিত গ্রামবাসী

মোঃ জাকির হোসেন, সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধিঃ গ্রামে বিদ্যুৎ দেয়ার নাম করে গ্রামবাসী ২২ জনের কাছ থেকে প্রায় ২ লাখ টাকা আত্মসাৎ করেছে একটি চক্র। টাকা নেয়ার ৪ বছর পেরিয়ে গেলেও গ্রামবাসী না পেয়েছে বিদ্যুৎ না পেয়েছে প্রদত্ব টাকা ফেরত। ফলে চরম নিগৃহিত অবস্থায় পতিত হয়েছে সহজ সরল অসহায় গ্রামবাসী। ঘটনাটি ঘটেছে সৈয়দপুরের অদূরে দিনাজপুর জেলার চিরিরবন্দর উপজেলার ৩ নং ফতেজংপুর ইউনিয়নের জোতরঘু মনিপাড়া গ্রামে।

জানা যায়, বিগত ২০১১ সালে ওই গ্রামের অক্ষয় চন্দ্র সরকারের ছেলে অমল চন্দ্র সরকার তার ভগ্নিপতি সৈয়দপুর উপজেলার খাতামধুরপুর ইউনিয়নের পশুরাম এর সাথে রংপুর জেলার তারাগঞ্জ বাজারে গেলে সেখানে পরিচয় হয় খাতামধুপুর গ্রামের জোগিন্দ্র নাথ রায়ের ছেলে কমলাকান্ত রায়ের সাথে। এসময় কমলাকান্ত নিজেকে পিডিবি সৈয়দপুর বিদ্যুৎ সরবরাহ কেন্দ্রের একজন ইঞ্জিনিয়ার হিসেবে পরিচয় দেয়। কথা প্রসঙ্গে কমলাকান্ত জোতরঘু গ্রামে বিদ্যুৎ সংযোগ ব্যবস্থা করে দেয়ার কথা বলে। সে অনুযায়ী পরের দিনই কমলাকান্ত জোতরঘু গ্রামে যায়। সেখানে গ্রামের প্রায় ২০/২৫ জন বিদ্যুৎ নিতে আগ্রহী গ্রামবাসীর সাথে আলোচনা শেষে প্রায় ২ লাখ টাকা প্রদানের বিষয়ে সমঝোতা হয়। এর প্রেক্ষিতে ১ সপ্তাহ পর গ্রামের ২২ জন মোট প্রায় ২ লাখ টাকা তুলে দেয় কমলাকান্তের হাতে। এসময় উপস্থিত ছিলেন তৎকালীন বরেন্দ্র সেচ প্রকল্পের ও বর্তমানে সৈয়দপুর পিডিবির ঠিকাদার সৈয়দপুর উপজেলার বাঙ্গালীপুর ইউনিয়নের চৌমহনী বাজারের অনন্ত বাবু ও পিডিবির বিদ্যুৎ সরবরাহ কেন্দ্রের সিকিউরিটি গার্ড সামাদ। গ্রামবাসী বিদ্যুৎ পাওয়ার আশায় অনেকে ঘরের শেষ সম্বল টুকু অর্থাৎ কেউ ছাগল, ধান, পাট, অলংকার, জমি বিক্রি করে ও আবার কেউ এনজিও, দাদন ব্যবসায়ীর কাছ থেকে ঋন নিয়ে ওই টাকা প্রদান করেন।

টাকা প্রদানের কিছু দিনের মধ্যেই ওই গ্রামে ৫টি বিদ্যুতের খুটি স্থাপন করা হয়। কিন্তু খুটি দেয়া হলেও বিদ্যুতের তার সংযোগ প্রদানে বিলম্ব ও গড়িমসি শুরু করে কমলাকান্ত সিন্ডিকেট। এমতাবস্থায় হঠাৎ একদিন গ্রামে পুলিশ আসে। তারা জানায় স্থাপনকৃত বিদ্যুতের খুটিগুলো বরেন্দ্র সেচ প্রকল্পের চুরিকৃত। তখন পুলিশ ওই চোরাই খুটি তুলে নিয়ে যায়। এসময় গ্রামবাসী হাজার চেষ্টা করেও কমলাকান্ত ও অনন্ত বাবু সহ কাউকেই পায়নি। সেই থেকে আজবধী তাদের কাছে বার বার ধর্ণা দিয়েও না পেয়েছে বিদ্যুৎ না পেয়েছে প্রদানকৃত টাকা। ফলে গ্রামের অসহায় মানুষগুলো তাদের কষ্টার্জিত টাকা খুইয়ে বিপদগ্রস্থ হয়ে পড়েছে। দীর্ঘ প্রায় ৪ বছর পেরিয়ে গেলেও তাদের সহায়তায় কেউ এগিয়ে আসেনি।

এ ব্যাপারে কথা হয় ওই গ্রামের কলেজ ছাত্র তাপস কুমার ও মিন্টু বিশ্বাস এবং গৃহস্থ রবীন্দ্র নাথ রায়ের সাথে। তারা জানান, মূলত প্রতারক চক্র আমাদের সরলতার সুযোগ নিয়েছে। কিন্তু এর সাথে সম্ভবত অমল চন্দ্র সরকার ও তার ভগ্নিপতি পশুরামও জড়িত আছে। যে কারণে তারা কমলাকান্তকে ও অনন্ত বাবুকে ধরতে বা তাদের কাছে থেকে টাকা আদায় করতে তেমন গুরুত্ব দেয়না। এ বিষয়ে তারা পল­ী বিদ্যুৎ, পিডিবি ও বরেন্দ্র সেচ প্রকল্পের কর্তৃপক্ষসহ প্রশাসনের বিভিন্ন বিভাগের প্রয়োজনীয় হস্তক্ষেপ দাবি করেছে।

Spread the love