শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিরামপুরে একদিনে দুই বাল্য বিয়ে। তদন্ত কমিটি গঠন।

মোঃ মাহাবুর রহমান, ষ্টাফ রিপোর্টার ॥ দিনাজপুরের বিরামপুরে কাটলা ইউনিয়নে এক দিনে দুই বাল্য বিয়ের ঘটনাকে কেন্দ্র করে তদন্ত কমিটি গঠন করেছে উপজেলা নির্বাহী অফিসার এস,এম মনিরুজ্জামান আল মাসউদ।

বুধবার উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এস,এম জিন্নাহকে প্রধান ও প্রাথমিক শিক্ষা অফিসার কাজল কুমার সরকারকে সদস্য করে ২ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে ৭ দিনের মধ্যে তদন্ত রিপোর্ট প্রদানের নির্দেশ দেওয়া হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার এস,এম মনিরুজ্জামান আল মাসউদ জানান,  এক জন পঞ্চম শ্রেণির এবং একজন নবম শ্রেণির ছাত্রী। এদের মধ্যে নবম শ্রেণির ছাত্রী সুমাইয়া বেগমকে সাবালিকার জন্ম সনদে স্বাক্ষর করেছেন সদ্য নির্বাচিত কাটলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ নাজির হোসেন। এটি একটি বিস্ময়ের  ব্যাপার। তদন্ত প্রতিবেদনের ভিত্তিতে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে বলেও তিনি জানান।

তবে চেয়ারম্যানের দাবী, ‘তিনি না বুঝেই এই জন্ম সনদে স্বাক্ষর করেছেন। তবে যেহেতু মেয়ে দুটির বিয়ে সম্পন্ন হয়েছে। এখন তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণে বিরুপ প্রতিক্রিয়া হবে বলে তিনি জানান।

প্রসঙ্গত, গত ৩ জুন শুক্রবার বিরামপুরে কাটলা ইউনিয়নে উত্তর রামচন্দ্রপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেণির ছাত্রী সাইদুর রহমানের এর মেয়ে সাথী বেগম  এবং মাধুপুর হাইস্কুলের ৯ম শ্রেণির ছাত্রী ও উত্তর দাউদপুর (খুলুপাড়া) গ্রামের মনছুর আলীর মেয়ে সুরাইয়া বেগমেরও বিয়ে হয়। ঐ দু’টি বাল্য বিয়ের খবর বিভিন্ন গণমাধ্যমে প্রকাশ হলে উপজেলা প্রশাসন এ ব্যাপারে তদন্ত কমিটি গঠন করে।

Spread the love