বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বীরগঞ্জে জমি লিখে না দেওয়ায় শিকল দিয়ে বাধা রয়েছে-কালাম।

SAMSUNG CAMERA PICTURESমোঃ নাজমুল হক মিলন, বীরগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধিঃ দিনাজপুরের বীরগঞ্জের ১ ব্যক্তি ব্যাংক ঋন পরিশেধের জন্য ৫ শতক জমি বিক্রয় করার অপরাধে ও বাঁকি জমি শ্বশুর বাড়ীর লোকদের লিখে না দেওয়ায় গত ৫ দিন ধরে পাগলের অপবাদ দিয়ে  শিকল দিয়ে বেধে রেখেছে। থানায় ঘটনাটি জানালেও ব্যবস্থা গ্রহন করেনি।

সংবাদ পেয়ে গত রবিবার সরজমিনে গেলে জানা যায়, জামালপুর জেলার মেলান্দর উপজেলার দিউলাবাড়ী গ্রামের শুকুর আলীর পুত্র আবুল কালাম দির্ঘদীন পুর্বে বীরগঞ্জ উপজেলার শতগ্রাম ইউনিয়নের দেবারম্নপাড়া গ্রামের মৃত: কেতু মোহাম্মদ এর কণ্যা বুলবুলিকে বিয়ে করে ঘর জামাই হিসাবে বসবাস করে। তাদের সংসারে ৩ ছেলে ও ১ মেয়ে রয়েছে। কালাম কষ্ট করে আড়াই বিঘা জমি ক্রয় করে। ব্যাংকের লোন পরিশোধের কারনে সম্প্রতি সাড়ে ১২ শতক জমি বিক্রয় করে। কেতু মোহাম্মদের পুত্র স্ত্রী বুলবুলির ভাই বেলাল হোসেন জমি বিক্রয়কে কেন্দ্র করে কালাম ও বুলবুলির অন্তর ধন্দের সুজগে ভাগিনা-ভাগনীদের নিজের আয়েত্বে নিয়ে বাকি জমি গুলো লিখে নেওয়ার জন্য চেষ্টা চালায়। কালাম জমি লিখে না দেওয়ায় তাকে পাগল হয়েছে মর্মে এলাকায় প্রচার করে। কালাম ঢাকা হতে বাড়ীতে এলে গত ১৮ জুন বুলবুলির ভাই বেলাল, বোন বেগম, পুত্র বাবুল তাকে লোহার শিকল ও তালা দিয়ে বেধে রাখে।

এ ব্যাপারে বুলবুলি ও বেলালের সঙ্গে যোগাযোগ করা হলে তারা জানায়, কালাম দীর্ঘদিন পূর্বে মানসিক রম্নগি ছিল বর্তমানে ঐ রোগটি পুনরায় দেখা দিয়েছে। তাই তাকে বেধে রেখে চিকিৎসা করানো হচ্ছে।

কালামের দুলাভাই সুরম্নজ মিঞা জানায় কালামকে বেধে রেখে তার নামীয় জমিগুলো লিখে নেওয়ার চেষ্টা চালাচ্ছে বেলালেরা। এ ছাড়াও কালামকে অমানবিক ভাবে শিকল দিয়ে বেধে রাখার ঘটনাটি বীরগঞ্জ থানায় ও ইউপি চেয়ারম্যানকে জানানো হলেও অজ্ঞাত কারনে তারা কোন ব্যবস্থা নেয়নি। স্থানীয় ইউপি সদস্য ধনেশ্বর ঐ বাড়ীতে গিয়ে শিকলটি খুলে ফেলার কথা বললেও তারা শিকলটি খুলেনি।

কালামের সঙ্গে কথা বল্লে সে জানায় আমি পাগল নই, তারা আমাকে পাগল বানানোর চেষ্টা চালাচ্ছে। কথাগুলো স্বাভাবিক ভাবেই বলেন।

অপরদিকে মোবাইল ফোনে তার পুএ মিরপুর মডেল স্কুল এন্ড কলেজের ছাএ সোহেল রানা (বাদল) এর সঙ্গে কথা বল্লে সে জানায় প্রায় ১০/১২ বৎসর পূর্বে আমার বাবার মাথার সমস্যা ছিল কিন্তু এখন ভালো তবে বাবা জমি বিক্রয় করে ঠিক করেনি।

কালামকে শিকল দিয়ে বেধে রাখার ঘটনাটি এলাকাবাসী মর্মান্তিক বলে অবহিত করে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহনের জন্য প্রশাসনকে আশু-হস্তক্ষেপ কামনা করেন।

Spread the love