শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বীরগঞ্জে ডলোচুনের প্রভাব বিষয়ক সরিষা ফসলের উপর মাঠ দিবস

বীরগঞ্জ Rdrs-30.12.13(দিনাজপুর) প্রতিনিধিঃ বীরগঞ্জে আজ সোমবার  খাদ্য নিরাপত্তায় অম্লীয় মাটিতে ডলোচুনের প্রভাব বিষয়ক সরিষা ফসলের উপর মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।

আরডিআরএস বাংলাদেশ আয়োজনে কর্ণেল বিশ্ববিদ্যালয় ইউএসডিএ আমেরিকার আর্থিক সহযোগিতায় ফুড ফর প্রগ্রেস ফর বাংলাদেশ প্রকল্পের বাস্তবায়নে উপজেলার সুজালপুর ইউনিয়নের উত্তর জগদল গ্রামের রুহিনী কান্ত রায়ে জমিতে খাদ্য নিরাপত্তায় অম্লীয় মাটিতে ডলোচুনের প্রভাব বিষয়ক সরিষা ফসলের উপর মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। বনড়া উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক রঘুনাথ রায়ের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপসহকারী কৃষি অফিসার মোঃ আনোয়ারুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন আরডিআরএস ব্যাবস্থাপক (শষ্য) মোঃ হাসানুজ্জামান, মাঠ প্রশিক্ষক মোঃ নাজমূল হোসেন, কমিউনিটি মবিলাইজার খোরশেদ আলম প্রমুখ। ডলোচুল ব্যবহারের উপকারভোগী কৃষক রুহিনী কান্ত রায় বক্তব্য রাখেন।

প্রধান অতিথি বলেন ফসল ভেদে ডলোচুন ব্যবহার করে গম, ভুট্টা, আলু, সরিষা, ডাল, মসলা ও সবজি জাতীয় ফসলের ফলন ১০-৫০ শতাংশ বৃদ্ধি পায়। প্রতি শতক জমিতে ৪ কেজি ডলোচুন একবার প্রয়োগ করলে পরবর্তী ৩ বছর চুন প্রয়োগ করতে হয়না।

উদ্যোক্তা কৃষক রুহিনী কান্ত রায় জানান, তিনি এক একর জমিতে ডলোচুন ব্যবহার করে সরিষা চাষ করেছে। ডলোচুন ব্যবহারে মাটির উর্বরতা শক্তি বৃদ্ধি পেয়েছে এবং সরিষা গাছ বেশ সতেজ হয়েছে।

মাঠ দিবস অনুষ্ঠানে ১০০জন কৃষকের মাঝে বিনা মুল্যে ১শতক জমিতে পরীক্ষা মূলক ৪কেজি করে ডলোচুন ও ১ শতক জমি পরিমাপ করার জন্য ২৬ মিটার রশি বিতরন করা হয়েছে। মাঠ দিবস অনুষ্ঠানে ২১০ জন কৃষান-কৃষানী এবং স্থানীয় গন্যমান্য ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।

 

Spread the love