বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বীরগঞ্জে স্বামী বিবেকানন্দের জন্ম বার্ষিকী উপলক্ষে আলোচনা সভা

দশরথ রায় বাবুল, ষ্টাফ রিপোর্টার ॥ বীরগঞ্জে স্বামী বিবেকানন্দের ১৫৪ তম জন্ম বার্ষিকি পালন উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

বীরগঞ্জ উপজেলা বিবেকানন্দ শিক্ষা ও সাংস্কৃতিক পরিষদ আয়োজিত যুব সমাজ ও বিবেকানন্দের জীবনাবলী  নিয়ে আলোচনা করেন অনুষ্ঠানের প্রধান অতিথি দিনাজপুর সরকারী কলেজের দর্শন বিভাগের সহকারী অধ্যাপক, উপদেষ্টা বিবেকানন্দ শিক্ষা ও সাংস্কৃতিক পরিষদ ড. মাসুদুল হক।

তিনি স্বামী বিবেকানন্দের জীবনাবলীনিয়ে আলোচনা করতে গিয়ে বলেন বিবেকানন্দ ছিলেন একজন মহামানব ও দার্শনিক। যে দর্শনের মাধ্যমে সমগ্র পৃথিবীর মানব জাতিকে একত্রিত করার জন্য কাজ করে গেছেন। তার বানী ছিল বিবাদ নয়, সহায়তা; বিনাশ নয়, পরম্পরের ভাবগ্রহন, মতবিরোধ নয়, সমন্বয় ও শান্তি। তার মূল ধর্মই ছিল মানব ধর্ম। মানব সেবায় ব্রতী হয়ে তিনি পৃথিবীর সব দেশেই ঘুড়ে বেড়িয়েছেন। তিনি জানতেন মানব সেবার মধ্যেই লুকিয়ে আছে ঈশ্বর। তাই তিনি বলেছেন জীবের প্রেম করে যে জন, সে জন সে বিশেই ঈশ্বর। স্বামী বিবেকানন্দ তৎকালীন সময়ে ভারত বর্ষে যুবকদের সঠিক ও সত্য পথে পরিচালিত করার জন্য সংগ্রাম করে গেছেন, ভারত বর্ষকে চিত আনন্দে পরিপূর্নতা করতে। স্বামী বিবেকানন্দের কবিতা পড়ে ভারত বর্ষের স্বাধীনতাকে উজ্জীবিত করেছেন। তার যে আধ্যাতিক শক্তি সেই শক্তি সাড়াপৃথিবীকে জাগিয়ে তুলেছেন। তাই আজকে তার ১৫৪ তম জন্মদিন পৃথিবী ব্যাপী পালিত হচ্ছে। আজকে স্বামী বিবেকানন্দের আদর্শে অনুপ্রানিত হয়ে যুব সমাজকে সংগঠিত হতে হবে। বিবেকের কাঠামো ও চেতনার কাঠামোকে তৈরি করতে হলে বিবেকানন্দকে যানতে হবে ও বুঝতে হবে। বিবেকানন্দের বানী হৃদয়ে ধারন করে যুব সমাজকে জঙ্গি ও সন্ত্রাস বাদের বিরুদ্ধে রুখে দাড়াতে হবে।

১২ আগষ্ট/১৬ শুক্রবার সকাল ১০.০০ ঘটিকায় কবিনজরুল উচ্চ বিদ্যালয় মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় বাবু গিরিজানাথ দাসের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ঠাকুরগাঁও রাম কৃষ্ণ সেবা সঙ্গের সভাপতি শ্রী মুকুল বক্সী, সহ-সভাপতি বাসুদেব ব্যানার্জি, ঠাকুরগাঁও বিশপ সভাপতি শ্রী সত্যেন্দ্রনাথ ব্যানার্জি, সহ-সভাপতি ডাঃ শ্রী সুভেন্দু দেবনাথ, দিনজপুর বিশপ সভাপতি প্রভাষক শ্রী মনোরঞ্জন রায়, সাধারন সম্পাদক ডালিম কুমার রায় উপজেলা মুক্তিযোদ্ধ কমান্ডার অধ্যাপক কালীপদ রায়, কাহারোল উপজেলা রাম কৃষ্ণ সেবা সঘের সধারন সম্পাদক ভুপেন্দ্রনাথ রায়, বিমল চন্দ্র দাস, মাষ্টার বীরেন্দ্রনাথ রায়,ও মাষ্টার প্রকাশ প্রমুখ।

Spread the love