শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বীরগঞ্জে ৭০ লক্ষ টাকা আত্মসাতের অভিযোগে সুপথ এনজিও’র নির্বাহী পরিচালক বরখাস্থ

মোঃ আবেদ আলী, বীরগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধিঃ বীরগঞ্জে ৭০ লক্ষ টাকা আত্মসাতের অভিযোগে সুপথ এনজিও’র নির্বাহী পরিচালক দয়াল চন্দ্র পালকে বরখাস্থ করে লাল মোহন বম্মর্নকে নির্বাহী পরিচালকের দায়িত্ব দিয়েছে কর্তৃপক্ষ ।

ন্যায় বিচার প্রতিষ্ঠার দাবীতে সুপথ এনজিও’র ক্ষতিগ্রস্থদের স্বাক্ষরিত লিখিত অভিযোগ সুত্রে জানা গেছে, ডানিডা, ডেনমিশন ও টিএআই-এর অর্থায়নে নববইয়ের দশকে প্রতিষ্ঠিত, বীরগঞ্জের জগদল মিশনেই যাত্রা শুরু এ সংস্থার এখানেই প্রধান কার্যালয়।

বাংলাদেশের উত্তরাঞ্চলে দুই যুগের অধিক সময় কাজ করার পর আভ্যন্তরিন কোন্দল ও দলাদলির কারনে প্রধান কার্যালয় স্থানান্তরিত করা হয় পার্শ্ববর্তী জেলা নীলফামারীতে। সেখানে নানা অনিয়ম, স্বেচ্ছাচারিতা, স্বজনপ্রীতি ও অর্থ কেলেংকারী ও দুর্নীতির কারনে সুপথ বিলুপ্তি করা হয়। ইতোমধ্যে দাতা সংস্থাগুলো মুখ ফিরিয়ে বন্ধ করে দিয়েছে তাদের সকল প্রকার দান অনুদান ফলে বেকার হয়ে পরেছে শতাধিক এনজিও কর্মকর্তা-কর্মচারী। ৭০ লাখ টাকা আত্মসাতের অপরাধে সুপথের নির্বাহী পরিচালক মি. দয়াল চন্দ্র পালকে বরখাস্থ করা হয়েছে বলে জানান বর্তমান নির্বাহী পরিচালক মি. লাল মোহন বর্ম্মন জানিয়েছেন।

নীলফামারীর ভ্যানুতে এক সাধারন সভা অনুষ্ঠিত হয়। সভায় দাতা সংস্থা প্রতিনিধি পিটার হালরুম ডেনমিশিন, আখতার আলী ওয়াল্ড রিনিউ, বোর্ড অফ ভাইস চেয়ারম্যান কমল রায়, মেম্বার অফ বোর্ড বিজয় রায়, কেশরী রায়, সাবিনা মর্মু, চাকুরী বঞ্চিত কর্মকর্তা/কর্মচারী বেতন-ভাতা, পিএফ/জিএফ ফান্ডের পাওনাদার প্রতিনিধি হুমায়ুন কবির, বিমলা রায়, আনন্দ রায়, মাইকেল প্রফুল্য রায়, বিভুতি সাহা, তরিকুল ইলাম সাবু, তারেকা বেগম, লালমোহন বর্ম্মন, এলিন ফেইথফুল, রুবি খাতুন, মালাবতি রায়, সুশিল কর্মকার, মাসুদ রানা, ডালিম কুমার, প্রদিপ রায়, মহেশ রায়, সুভ্রতদেব শর্মা ও বিলকিস সাহা উপস্থিত ছিলেন ।

উল্লেখিত ঘটনায় দিনাজপুর জেলা প্রশাসকের নিকট প্রদান করে সংশ্লিষ্ট সকল দপ্তরসহ সকল জেলা-উপজেলার প্রেসক্লাব সমুহে (সুপথের এনজিও’র কর্ম এলাকায়) পত্রিকায় প্রকাশের নিমিত্তে প্রেরণ করা হয়েছে। অভিযোগকারীরা জানান এনজিও নীতিমালার বিধি বহির্ভুত প্রচলিত আইনকে পদদলিত করে এনজিও’র অর্থ লোপাটকারী গ্যাং সুনামধন্য এনজিও টিকে ধ্বংস করে ভুয়া বোর্ড বানিয়ে ও লোক দেখানো জেনারেল মিটিং ডেকে  অসংখ্য কর্মকর্তা/কর্মচারীরসহ তাদের পরিবারকে অনিশ্চিত ভবিষ্যতের দিকে ঠেলে দেওয়া হয়েছে। লুণ্ঠনকারী অসাদু কর্মকর্তারা জানান, সুপথের স্থাবর-অস্থাবর যাকিছু আছে বিক্রি করে কর্মচারীদের পাওনা পরিশোধ করা হয়েছে কিন্তু কর্মকর্তা/কর্মচারীরা অনেকে জানিয়েছেন সংস্থা তাদের পাওনা টাকা পরিশোধ করেনি।

বর্তমান নির্বাহী পরিচালক মি. লাল মোহনবর্ম্মন সুযোগ বুঝে সংস্থার স্থাবর-অস্থাবর সম্পদ তার মনগড়া লোকজন দিয়ে বিক্রি করে নিজে পকেটস্থ ও আত্মসাত করছেন। আর মুখে বলছেন সুপথ আবার চালু হবে নতুন প্রজেক্টের ডোনার সংগ্রহের চেষ্টা করা হচ্ছে। চাকুরী হারানোদের চাকুরী আবারও ফিরিয়ে দেয়া হবে। অভিযুক্ত সুপথের নির্বাহী পরিচালক মি. দয়াল চন্দ্র পালের মুখোমুখি হলে তিনি ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, আমি সংস্থার টাকা আত্মসাৎ করিন, সংস্থা আমার কাছে যে ৭০ লাখ টাকা পাওনা আছে তা কিস্তিতে পরিশোধ করার অঙ্গিকার করেছি, ঘটনাটি দাতা সংস্থা অবগত আছে কখনোই এ সংস্থায় কাজ করবো না।

 

Spread the love