শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বৃহত্তর তেল শোধনাগারসহ মসুলে পুরো নিয়ন্ত্রণ বিদ্রোহীদের

Iraqআল কায়েদা সংশ্লিষ্ট সুন্নি বিদ্রোহীরা ইরাকের দ্বিতীয় বৃহত্তম নগরী মসুল ও আরো কিছু অঞ্চল দখল করে নেয়র পর আজ বুধবার দেশটির বৃহত্তর বেইজি তেল শোধনাগারসহ মসুলে পুরো নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে। তারা নগরীর রাস্তায় টহল দিচ্ছে এবং সরকারি কর্মচারীদের কাজে ফিরে যাওয়ার আহ্বান জানাচ্ছে। ইসলামিক স্টেট অব ইরাক এন্ড লেভান্ত (আইএসআইএল) যোদ্ধাসহ সুন্নি জঙ্গিরা মঙ্গলবার মসুলে ঢুকে পড়ে। এ সময় আতঙ্কিত প্রায় ৫ লাখ লোক শহর ছেড়ে পালিয়ে যায়। ঘটনাটি ইরাকের শিয়া নেতৃত্বাধীন সরকারের জন্য একটি বড় আঘাত। শিয়া নেতৃত্বাধীন সরকারের কাছ থেকে ইরাকের উত্তরাঞ্চলীয় মসুল শহরের দখল নেয়ার এক দিন পর পর আজ বুধবার পাশ্ববর্তী বেইজি তেল শোধনাগারও বন্ধ করে দিয়েছে বিদ্রোহীরা।
এ ঘটনার পর প্রধানমন্ত্রী নূরী আল-মালিকী পার্লামেন্টের প্রতি জরুরি অবস্থা ঘোষণার আহ্বান জানিয়েছেন। তিনি জিহাদীদের প্রতিরোধে ইচ্ছুক নাগরিকদের অস্ত্র সজ্জিত করার ঘোষণা দেন। এদিকে যুক্তরাষ্ট্র সতর্কবাণী উচ্চারণ করে বলেছে, আইএসআইএল গোটা অঞ্চলের জন্য হুমকি সৃষ্টি করেছে।
বুধবার বন্দুকধারীদের মসুলে সরকারি ভবন ও ব্যাংক পাহারা দিতে দেখা যায়। তাদের অনেকের পরনে ছিল সামরিক পোশাক। তারা লাউড স্পিকারে সরকারি কর্মচারীদের কর্মস্থলে ফিরে যাওয়ার আহ্বান জানায়। প্রত্যক্ষদর্শীরা জানান, এখনো বেশ কিছু পরিবার নগরী ছেড়ে পালাচ্ছে। জিহাদীরা মঙ্গলবার পুরো মসুল ও নিনেভেহ প্রদেশ দখল করে নেয়। এছাড়া তারা পূর্বে কিরকুক ও দক্ষিণে সালাহেদ্দিন প্রদেশেরও কিছু এলাকা দখল করে নেয়।
গণমাধ্যমের খবরে জানা যায়, বেইজি তেল শোধনাগার থেকে প্রতিদিন ৩ লাখ ব্যারেল তেল উৎপাদন ও সরবরাহ করা হয়। বাগদাদসহ ইরাকের অভ্যন্তরীণ তেলের বড় সরবরাহও হয় বেইজি থেকে। শোধনাগারের এক শ্রমিক বলেন, সকালে কাজ করার জন্য সেখানে ঢুকতে পারেননি তারা। বিকালের দফায় কাজ করা যাবে কিনা সে সম্পর্কেও কোনো সিদ্ধান্ত হয়নি।
সপ্তাহব্যাপী যুদ্ধের পর সোমবার রাতে ইরাকের নিনভাহ প্রদেশের রাজধানী মসুলের নিয়ন্ত্রণ নেয় বিদ্রোহীরা। তাদের উপস্থিতির পর সেখান থেকে পুলিশ ও সেনা সদস্যরা তাদের পোশাক ছেড়ে পালিয়ে গেছে বিবিসির প্রতিবেদনে বলা হয়। মসুল দখলের পর পাশের বেইজি শহরের দিকে এগিয়ে আসে বিদ্রোহীরা। শহরটি সুন্নি প্রভাবাধীন এবং ঐতিহাসিকভাবেও সম্প্রদায়টির কাছে এর গুরুত্ব রয়েছে। ওই অঞ্চলকে ঘিরে সুন্নি খেলাফত প্রতিষ্ঠার লক্ষ্যেই তারা যুদ্ধ চালিয়ে যাচ্ছে।

 

Spread the love