মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বোচাগঞ্জের হারিয়ে যাচ্ছে মৃৎশিল্প

বোচাগঞ্জ (দিনাজপুর)প্রতিনিধি : মেলামাইন ও প্লাস্টিকের সামগ্রী বাজার দখল করায় দিনাজপুরের বোচাগঞ্জ উপজেলার মৃৎ শিল্প দিন দিন হারিয়ে যাচ্ছে। এই পেশার মানুষরা টিকে থাকতে না পারায় পূর্ব-পুুরুষের পেশা ছেড়ে অন্য পেশার প্রতি ঝুঁকছে অনেকে।
দিনাজপুরের বোচাগঞ্জ উপজেলার জালগাঁও কুমারপাড়া গ্রামের সুলেন, রাজেন, জগদিস, গদারাম, মালিপাড়া গ্রামের মনোরজ্ঞন, আইদ্দ রাম, সবিত্রা পরিবারে সদস্যরা জানান, ইতঃপূর্বে তারা মাটির তৈরি তৈজসপত্র বানিয়ে বিভিন্ন মেলা ও হাট-বাজারে বিক্রি করে পরিবার-পরিজন নিয়ে জীবিকা নির্বাহ করে আসছিলেন। বাপ-দাদার পেশার প্রতি সম্মান রেখেই নিজেরাও এই পেশা থেকে মাটির জিনিস তৈরি করে বিভিন্ন হাট-বাজারে বিক্রি  করে তার আয় থেকে পরিবার-পরিজন নিয়ে ভালোভাবেই দিনযাপন করে আসছিলেন।
কালের বির্বতনে বাজারে মেলামাইন ও প্লাস্টিকের সামগ্রীর কদর বেড়ে যাওয়ায় সাধারণ মানুষদের কাছে এখন এসব মাটির জিনিসের কদর কমে গেছে। নেহাত কোনো কাজ ছাড়া মানুষরা আর মাটির তৈরি হাঁড়ি-পাতিলসহ অন্য সামগ্রী কিনেন না। দিন দিন এর কদর কমে যাওয়ায় মৃৎশিল্পীরা এসব জিনিস তৈরি করেও বাজারে বিক্রি করতে না পারায় পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করছে। ইতোমধ্যে অনেকেই বাপ-দাদার পেশা ছেড়ে অন্য পেশায় ঝুঁকেছে। যার ফলে প্রায় হারিয়ে যেতে বসেছে বোচাগঞ্জ উপজেলার মৃৎশিল্প।

Spread the love