শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শোক দিবস উপলক্ষে দিনাজপুর সরকারি কলেজের আলোচনা সভা

রফিক প্লাবন ॥ দিনাজপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ আবু বকর সিদ্দিক বলেছেন, ৭১ এর পরাজিত শক্তিরা চেয়েছিল স্বাধীনতার পক্ষের শক্তিকে পরাজিত করতে। তাই তারা বাঙ্গালী জাতির হদয় থেকে বঙ্গবন্ধুর আদর্শ মুছে ফেলার জন্যই ১৯৭৫ সালের ১৫ আগষ্ট হত্যা করেছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। আর সেই পরাজিত শক্তিরা আজ আবার মাথা চাড়া দিয়ে উঠেছে। তারা দেশে এখন বিভিন্ন জঙ্গি ও সন্ত্রাসবাদ কর্মকান্ড চালিয়ে দেশকে অস্থিতিশীল রাষ্ট্রে পরিনত করতে চাইছে।

তিনি ১৫ আগস্ট সোমবার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪১ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে জাতীয় দিবস উদযাপন ও সাংস্কৃতিক কমিটি দিনাজপুর সরকারি কলেজ এর আয়োজনে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

তিনি আরো বলেন, আমাদের সকলকে এই জঙ্গিবাদকে মোকাবেলা করতে হবে। এ দেশে থেকে জঙ্গিবাদের মূলোৎপাটন করতে হবে। বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশে কোন জঙ্গিবাদের ঠাই নাই। তাই বঙ্গবন্ধুর আদর্শকে বুকে ধারন করে সকল ধর্ম-বর্ণ নির্বিশেষে একত্রে এই জঙ্গিবাদের মোকাবেলা করতে হবে। যাতে এদেশের স্বাধীনতা বিরোধীরা এ দেশে আর নতুন করে করে কোন নাশকতা, সন্ত্রাসবাদ, জঙ্গিবাদ কর্মকান্ড ও জাতিকে আর বিভ্রান্ত করতে না পারে।

আলোচনা সভায় জাতীয় দিবস উদযাপন ও সাংস্কৃতিক কমিটি দিনাজপুর সরকারি কলেজ এর আহবায়ক প্রফেসর দেবীপ্রসাদ রায় এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কলেজের উপাধ্যক্ষ প্রফেসর সৈয়দ মোহাম্মদ হোসেন, দিনাজপুর সরকারি কলেজ শিক্ষক পরিষদ এর সাধারন সম্পাদক মো. আব্দুল মান্নান সরকার।

এসময় শিক্ষকগণের মধ্যে বক্তব্য রাখেন পদার্থ বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর সাহান আরা আফরোজ, প্রাণীবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক আব্দুল জলিল আহমেদ, সমাজবিজ্ঞান বিভাগের সহকারি অধ্যাপক মো. জাহিদ হাসান ও বাংলা বিভাগের প্রভাষক মকলেছুর রহমান। শিক্ষার্থীদের মধ্যে বাংলা এম এ শেষ বর্ষের মো. কাদেরুল ইসলাম, কলেজের প্রধান সহকারী মো. এনামুল হক।

আলোচনা সভায় বিসিএস সাধারন শিক্ষা সমিতি দিনাজপুর সরকারি কলেজ ইউনিটের সাধারন সম্পাদক সঞ্জিব কুমার শাহা, কলেজের দর্শন বিভাগের সহকারী অধ্যাপক ড. মাসুদুল হকসহ কলেজের সকল বিভাগের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

আলোচনা সভাটির সঞ্চালনা করেন কলেজের সহকারী অধ্যাপক মুহাম্মদ আল হেলাল ও প্রভাষক মো. বাবুল হোসেন।

এছাড়াও জাতীয় দিবস উদযাপন ও সাংস্কৃতিক কমিটি দিনাজপুর সরকারি কলেজ বিভিন্ন অনুষ্ঠান কর্মসূচী পালন করে। এর মধ্যে সুর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন ও কালো ব্যাজ ধারন। সকাল ৯ টায় শোকর‌্যালী শেষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতত্ েপুষ্পমাল্য অর্পণ। সকাল ১০ টায় আলোচনা সভা। বাদ জোহর বঙ্গবন্ধুর বিদেহী আত্মার মাগফেরাত কামনা এবং সন্ধ্যায় মন্দিরে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়।

Spread the love