শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সরাসরি খাদ্য গুদামে গম বিক্রয় করতে পেরে খুশি পঞ্চগড়ের কৃষকরা

পঞ্চগড় প্রতিনিধিঃ আবহাওয়া ভাল থাকায় এবার পঞ্চগড়ে গমের বাম্পার ফলন হয়েছে। চাষীরা গম চাষ করে আর্থিকভাবে লাভবান হয়েছেন। সরকারীভাবে খাদ্য গুদামে গমের দাম বেশি ও সরাসরি গুদামে গম দিতে পারায় কৃষকের মুখে হাসি ফুটে উঠেছে। জেলা খাদ্য বিভাগ জানিয়েছে,এবার পঞ্চগড় জেলায় ১১হাজার ৯শ ৬৮ মেঃ টন গম সংগ্রহের লক্ষমাত্রা ধরা হয়েছে। প্রতি কেজি গম ২৮ টাকা দরে সরাসরি কৃষকদের কাছ কিনা হয়েছে। এবং ব্যাংকের মাধ্যমে কৃষকদের টাকা পরিশোধ করা হচ্ছে।

স্থানীয় কৃষকরা জানান,বাজারে গমের মন যেখানে ৭২০ টাকা আর সেখানে সরকারীভাবে খাদ্য গুদামে ১ হাজার ১শ ২০টাকা মন দরে ব্ক্রিয় করতে পেরে আমরা খুশি। আমরা সরাসরি খাদ্য গুদামে গমের দাম বেশি পাওয়ায় খুব খুশি।

পঞ্চগড় সদর উপজেলা নির্বাহী অফিসার লায়লা মুনতাজেরী দীনা এ প্রতিবেদককে জানান,এবার সদর উপজেলায় ২ হাজার ৯শ ২৩ মেঃ টনঃ গম প্রায় ৩ হাজার কৃষকদের কাছ থেকে ক্রয় করা হয়েছে। কৃষকরা তাদের কৃষি কার্ড নিয়ে গম সরাসরি খাদ্য খুদামে বিক্রয় করে ব্যাংকের মাধ্যমে টাকা পেয়েছেন। এবং কৃষকরা তাদের গম খাদ্য গুদামে বিক্রয় করে খুশি হয়েছেন।

পঞ্চগড় জেলা খাদ্য নিয়ন্ত্রক মো.আব্দুল কাদের জানান, গত ১০ এপ্রিল থেকে অভ্যন্তরিণ গম সংগ্রহ শুরু হয়েছে এবং ৩১ মে পর্যন্ত এ গম কৃষকদের কাছ কিনা হয়েছে। কৃষকদের গম বিক্রয়ের অর্থ তাদের ব্যাংক হিসেবের মাধ্যমে পরিশোধ করা হয়েছে। এতে কৃষকরা সরকারী খাদ্য গুদামে গম বিক্রয় করে অধিকতর লাভবান হয়েছেন।

Spread the love