শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সাফ উদ্বোধনী ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ম্যাচে খেলবে বাংলাদেশ

পাঁচ দল নিয়ে মালদ্বীপে অনুষ্ঠিত হচ্ছে সাফ চ্যাম্পিয়নশিপ। আগামী ১ অক্টোবর থেকে শুরু হবে দক্ষিণ এশিয়ার ফুটবলের বড় আসর।  টুর্নামেন্টের প্রতিটি ম্যাচই হবে মালের জাতীয় ফুটবল স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ।

বুধবার চূড়ান্ত হয়েছে সাফের সূচি।  ১ অক্টোবর শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ম্যাচে খেলবে বাংলাদেশ। খেলা শুরু হবে বাংলাদেশ সময় রাত ১০টায়। 
এর আগে একই দিনে নেপালের মুখোমুখি হবে মালদ্বীপ। ৩ অক্টোবর বিকেল ৫টায় বাংলাদেশের দ্বিতীয় ম্যাচের প্রতিপক্ষ ভারত। ৬ অক্টোবর রাত ১০টায় তৃতীয় ম্যাচে বাংলাদেশ খেলবে মালদ্বীপের বিপক্ষে। ১১ অক্টোবর প্রথম পর্বে বাংলাদেশের সর্বশেষ ম্যাচের প্রতিপক্ষ নেপাল। এই ম্যাচটি শুরু হবে বিকেল ৫টায়।

পাঁচ দলের টুর্নামেন্টে খেলা হবে রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে। সে ক্ষেত্রে প্রতিটি দল প্রত্যেকের মুখোমুখি হবে। পয়েন্ট তালিকায় শীর্ষে থাকা দুই দল খেলবে ফাইনাল। ১৩ অক্টোবর হবে ফাইনাল। 

প্রত্যেক দেশকে টুর্নামেন্ট শুরুর ৩ দিন আগে পৌঁছাতে হবে মালদ্বীপে। সেখানে গিয়েই জৈব সুরক্ষা বলয়ে ঢুকে যাবেন ফুটবলাররা। একটি হোটেলে দুটি করে দল রাখা হবে। করোনা পরীক্ষার পর অনুশীলনে নামতে পারবেন ফুটবলাররা। মালদ্বীপে এই মুহূর্তে চলছে এএফসি কাপের খেলা। মালদ্বীপ ফুটবল ফেডারেশন এই অভিজ্ঞতা কাজে লাগিয়েই এবারের সাফ আয়োজন করতে চায়। 

শুরুতে ছয় দল নিয়ে সাফ আয়োজন করতে চেয়েছিল দক্ষিণ এশিয়ান ফুটবল ফেডারেশন। কিন্তু বিদেশের মাটিতে খেলার ব্যাপারে সরকারি নিষেধাজ্ঞা ছিল ভুটান ফুটবল ফেডারেশনের। কিন্তু সে দেশের সরকারের অনুমতি নিয়ে এবারের সাফে খেলতেও চেয়েছিল ভুটান ফুটবল ফেডারেশন। এ জন্য দক্ষিণ এশিয়ান ফুটবল ফেডারেশনের (সাফ) কাছে সময় চেয়েছিল তিন দিনের। শেষ পর্যন্ত ভুটান ‘না’ করে দিয়েছে। সাফে খেলছে না তারা  তাই পাঁচ দল নিয়েই শুরু হচ্ছে এবারের সাফ।  ফিফার নিষেধাজ্ঞা থাকায় এই টুর্নামেন্টে খেলা হচ্ছে না পাকিস্তানের। 

সাফে বাংলাদেশের সাফল্যের দেখা নেই গত ১৮ বছর ধরে। সেই ২০০৩ সালে সর্বশেষ সাফে চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ। আর ১৯৯৯ ও ২০০৫ সালে উঠেছিল ফাইনালে। ২০১৮ সালে ঢাকায় হওয়া সর্বশেষ সাফে চ্যাম্পিয়ন মালদ্বীপ। ফাইনালে ভারতকে ২-১ গোলে হারিয়ে ট্রফি জেতে দ্বীপ দেশটি।

সাফে বাংলাদেশের সূচি:

     তারিখ                               প্রতিপক্ষ             সময়
১ অক্টোবর ২০২১                      শ্রীলঙ্কা          রাত ১০টা
৩ অক্টোবর ২০২১                     ভারত            বিকেল ৫টা
৬ অক্টোবর ২০২১                     মালদ্বীপ        রাত ১০টা
১১ অক্টোবর ২০২১                    নেপাল          বিকেল ৫টা

Spread the love