শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসুচীতে উপজেলা পর্যায়ে সমন্বয় সভা

রফিকুল ইসলাম ফুলাল,দিনাজপুরঃ সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসুচীতে অতিদরিদ্র জনগনের অধিকার ও প্রবেশাধিকার সুনিশ্চিত করন শীর্ষক উপজেলা পর্যায়ে সমন্বয় সভা বক্তারা বলেন,মানুষের মৌলিক চাহিদা ও অধিকারকে ধারন করে আয় ও কর্মসংস্থানের ক্ষেত্রে বৈষম্য কমিয়ে আনাসহ সামাজিক নিরাপত্তা কর্মসুচী এবং নারীদের উন্নয়নের ক্ষেত্রে আমাদের এখনো অনেকটা পথ হাটতে হবে। বক্তারা বলেন, বাংলাদেশের সংবিধান জনগনের মৌলিক চাহিদা পুরনের জন্যে রাষ্ট্রের উপর দায়িত্ব অর্পন করেছে কিন্তু অনেক সময় রাষ্ট্রের নানামুখী উদ্দ্যোগ সত্বেও জনগনের মৌলিক চাহিদ্বপুরন করা সম্ভব হয়না।

 

গতকাল সকাল ১১টায় দিনাজপুর প্রেসক্লাব মিলনায়তনে ওয়াল্ডভিশন, পল্লীশ্রী এবং পামডো‘র আয়োজনে সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসুচীতে অতিদরিদ্র জনগনের অধিকার ও প্রবেশাধিকার সুনিশ্চিত করন শীর্ষক উপজেলা পর্যায়ে সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে। সমন্বয় সভায় সভাপ্রধান হিসেবে উপস্থিত ছিলেন পল্লীশ্রী’র ম্যানেজার এইচ আর সুরাইয়া আখতার। অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন দিনাজপুরপপ্রেসক্লাবের সাধারন সম্পাদক গোলাম নবী দুলাল,ইউনিয়ন পরিষদ সচিব আনিসুর রহমান ও মাসুদা পারভীন। প্রকল্পটি উপস্থাপন করেন প্রকল্প সমন্বয়কারী মইনুল হক।

 

ইউরোপিয়ান ইউনিয়নের অর্থায়নে,ওয়াল্ডভিশন ইউকে ওয়াল্ডভিশন বাংলাদেশের আর্থিক ও কারিগরী সহায়তায় এবং পল্লীশ্রী দিনাজপুর প্রকল্পটি বাস্তবায়নে দিনাজপুরের সদর ,ফুলবাড়ি এবং বিরামপুর উপজেলার সকল ইউনিয়নে কাজ করবে। সরকারী অফিস আদালতের ৯টি সুযোগ-সুবিধাদি সর্ম্পকে অবহিত ও সচেতন করতে অতিদরিদ্র জনগোষ্ঠির সাথে কাজ করবে তারা।

 

জনগনের উন্নয়নে সরকার বিভিন্ন নীতি ও কর্মপরিকল্পনা গ্রহন করলেও সকল ক্ষেত্রে চাহিদা অনুযায়ী সরকারী সুনিদিষ্ট উদ্দ্যোগসমুহ যাদের নিকট পৌছানো দরকার সেই তৃনমুল মানুষের নিকট পৌছানোর ক্ষেত্রে রাষ্ট্রের দিক থেকে যেমন সার্মথ পর্যাপ্ত নয় তাই স্থানীয় নাগরিক সমাজ ও দরিদ্র জনগোষ্টিকে সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসুচী বাস্তবায়নে সকলকে এগিয়ে আসতে হবে।

Spread the love