বৃহস্পতিবার ২৭ জানুয়ারী ২০২২ ১৩ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

সুবর্ণা মোস্তফার জন্মদিন আজ

একুশে পদকপ্রাপ্ত ও জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত বরেণ্য এই অভিনেত্রী ও সংসদ সদস্যের আজ জন্মদিন। তবে এবারের জন্মদিন নিয়ে নেই তার কোন বিশেষ আয়োজন। বিগত বেশ কয়েক বছর তিনি তার খুব কাছের কিছু প্রিয় প্রিয় মানুষ, সহশিল্পী, পরিচালকদের নিয়ে দিনটি বিশেষভাবে উদযাপন করলেও এবার করোনার কারণে বিশেষ কোন পরিকল্পনা নেই তার।

শৈশব থেকেই বাবার অনুপ্রেরণায়ই সংস্কৃতির প্রতি ঝোঁক তৈরি হয়। নিজেকে জড়িয়ে নেন মডেলিং আর অভিনয়ের সাথে। সম্মোহনের চাহনি আর অসাধারণ বাচনভঙিতে সুবর্ণা নিজেকে প্রতিষ্ঠিত করেন চমৎকার ব্যক্তিত্বের এক অভিনেত্রী হিসেবে।

প্রথমে মঞ্চে কাজ করলেও আশির দশকে টিভিতে অভিষেক ঘটে তার। মঞ্চ ও টিভি- দুই মাধ্যমেই জনপ্রিয়তা পান সুবর্ণা। সেসময় তিনি বেশকিছু বিজ্ঞাপনে মডেল হিসেবেও কাজ করেন। সুবর্ণা আলোচনায় আসেন ১৯৯০ সালে বিটিভিতে প্রচার হওয়া হুমায়ূন আহমেদের উপন্যাস অবলম্বনে বরকত উল্লাহর পরিচালনায় ‘কোথাও কেউ নেই’ নাটকের।

বাংলাদেশ টেলিভিশনে সুবর্ণা মোস্তফা সর্বশেষ বদরুল আনাম সৌদ’র নির্দেশনায় ‘লুকোচুরি লুকোচুরি গল্প’ ধারাবাহিকে অভিনয় করেন। এরপর তিনি আর কোন নতুন ধারাবাহিক নাটকে অভিনয় করেননি।

১৯৮০ সালে সৈয়দ সালাহউদ্দিন জাকী পরিচালিত ‘ঘুড্ডি’ সিনেমাতে অভিনয় করেই সিনেমাপ্রেমী দর্শককে মুগ্ধ করেছিলেন সুবর্ণা মোস্তফা।

এই সিনেমাতে তার সহশিল্পী ছিলেন রাইসুল ইসলাম আসাদ। এই সিনেমার জনপ্রিয় গানটি হলো ‘আবার এলো যে সন্ধ্যা, শুধু দু’জনে’। পরবর্তীতে সুবর্ণা মোস্তফা ‘লাল সবুজের পালা’, ‘নতুন বউ’, ‘নয়নের আলো’, ‘সুরুজ মিঞা’, ‘রাক্ষস’, ‘কমান্ডার’, ‘অপহরণ’, ‘স্ত্রী’, ‘দূরত্ব’, ‘গহীন বালুচর’, ‘গণ্ডি’ সিনেমাসহ আরও বেশকিছু সিনেমায় অভিনয় করেন।

টিভি নাটকে সুবর্ণা মোস্তফা-আফজাল হোসেন সর্বকালের সেরা জুটি। এই জুটি সর্বশেষ অভিনয় করেন বদরুল আনাম সৌদের নির্দেশনায় ‘অক্ষর থেকে উঠে আসা মানুষ’। সর্বশেষ সুবর্ণা মোস্তফা বদরুল আনাম সৌদের নির্দেশনায় ‘গহীন বালুচর’ সিনেমায় অভিনয়ের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হন।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email