শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সৈয়দপুরের বিশিষ্ট কলামিস্ট ও সমাজ সেবক ডা. আবুল হাসান বুলু’র তৃতীয় মৃত্যু বার্ষিকী পালন

মোঃজাকির হোসেন সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধিঃনীলফামারীর সৈয়দপুর উপজেলার সুপরিচিত পরিবার ওয়াপদা হাজীবাড়ির সুযোগ্য সন্তান, বিশিষ্ট সমাজ সেবক, কলামিস্ট ও চিকিৎসক ডা. আবুল হাসান বুলু’র তৃতীয় মৃত্যু বার্ষিকী পালন করা হয়েছে। 
বুধবার (২৮ সেপ্টেম্বর) দুপুরে এ উপলক্ষে মরহুমের নিজ বাড়িতে কুলখানির আয়োজন করা হয়। এতে তাঁর একমাত্র সন্তান কানাডা প্রবাসী নাইমুল হাসান সহ পরিবারের অন্যানরা উপস্থিত ছিলেন।
এছাড়াও সৈয়দপুর রেলওয়ে জেলা পুলিশ সুপার সিদ্দিকী তাঞ্জিলুর রহমান, কমিউনিস্ট পার্টির সৈয়দপুর উপজেলা সভাপতি দেলোয়ার হোসেন জাভিস্কো, সৈয়দপুর পৌরসভা  ১নং ওয়ার্ড কাউন্সিলর শাহীন হোসেন, ঢেলাপীর হাটের ইজাহারাদার সোহেল চৌধুরী,সাংবাদিক জাকির হোসেন ও শাহজাহান আলীসহ অনেকেই অতিথি হিসেবে অংশগ্রহণ করেন। 
এর আগে সকাল থেকে হাজীবাড়ি জামে মসজিদে কুরআান খানি, তাসবিহ পাঠ, মিলাদ মাহফিল ও দোয়া মোনাজাত করা হয়। জোহরের নামাজের পর অতিথিবৃন্দ সহ এলাকার প্রায় ৩ শতাধিক মানুষকে দুপুরের ভোজে শামিল করা হয়। 
উল্লেখ্য, ডা. আবুল হাসান বুলু একজন চিকিৎসক হলেও চিকিৎসা সেবাকে পেশা হিসেবে না নিয়ে এলাকাবাসীর সব ধরণের মৌলিক অধিকার নিয়ে কাজ করেন। তিনি সিঙ্গাপুর ও কানাডায় বসবাসের সুযোগ পেয়েও সেখানে না গিয়ে স্থানীয় হতদরিদ্র মানুষের সুযোগ সুবিধা প্রদানে সোচ্চার হন।
সমাজের অন্যায়, অবিচার, দূর্নীতি ও অনিয়মের বিরুদ্ধে দাঁড়িয়ে লড়াই শুরু করেন। এক্ষেত্রে তিনি যেমন মাঠে থেকে সরাসরি কাজ করেছেন। তেমনি কলম হাতে তুলে নিয়ে সুদখোর, ঘুষখোর, ভুমিদস্যু, দখলবাজ, চাঁদাবাজ, মাদক কারবারীসহ বেআইনী কর্মকাণ্ডে জড়িতদের নিয়ে কলাম লিখে সচেতন ও প্রশাসনিক মহলে তোলপাড় সৃষ্টি করেন। 
তাঁর লেখা দেশের প্রায় প্রতিটি প্রথম শ্রেণীর দৈনিক সহ সাপ্তাহিক পাক্ষিক মাসিক পত্রিকায় প্রকাশ পায়। বিশেষ করে চিঠিপত্র কলামে তার লেখা নিয়মিত ছাপা হতো। এর পাশাপাশি সকল সরকারী বেসরকারী প্রতিষ্ঠানের উপজেলা থেকে কেন্দ্রীয় দপ্তরসমুহেই তিনি লেখালেখি করতেন। 
এমনকি জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থাতেও তিনি জনগণের অধিকার নিয়ে তাঁর দৃষ্টিভঙ্গী ও মতামত তুলে ধরতেন। দিনাজপুর-রংপুর মহাসড়ক নির্মানের সময় সৈয়দপুর বাইপাস তৈরীকালে ওয়াপদা মোড়ে তিনি জমি অধিগ্রহণের শিকার গরীব মানুষদের ক্ষতিপূরণের অর্থপ্রাপ্তিতে হয়রানী ও ভোগান্তির প্রতিবাদে সৃষ্ট আন্দোলনে নেতৃত্ব দেন। 
বিশেষ করে দেশের সর্ববৃহৎ সরকারী আশ্রয়ণ কেন্দ্র ঢেলাপীর উত্তরা আবাসন প্রকল্পের ঘর শুধুমাত্র উর্দুভাষী ক্যাম্প ও শহরের বস্তিবাসীদের বরাদ্দের প্রতিবাদে একমাত্র কণ্ঠস্বর হিসেবে তিনি অবিসংবাদিত নেতায় পরিণত হন। 
তাঁর অকুতোভয় ও অনড় অবস্থানের ফলে কর্তৃপক্ষ পরবর্তীতে গ্রামের ভূমিহীনদের মাঝেও সমভাবে ওই ঘর বরাদ্দ দিতে বাধ্য হয়। এতে প্রায় অর্ধ শতাধিক বাঙ্গালী দরিদ্র পরিবারও সেখানে মাথা গোঁজার ঠাই পেয়েছে। 
এছাড়াও তিনি সৈয়দপুরবাসীর বিভিন্ন ন্যায়সঙ্গত দাবী নিয়ে লাঠি হাতে মাঠে আর কাগজে কলমে অফিসে পত্রিকায় সমানতালে আমরণ সংগ্রাম করে গেছেন। একমাত্র স্ত্রী সন্তান বিদেশ থেকে বার বার যাওয়ার তাগাদা দিলেও তিনি সৈয়দপুরবাসীকে ফেলে আরাম আয়েশ ও বিলাসিতার দিকে ছুটেননি। বরং বিত্ত বৈভব সত্বেও তিনি সাদামাটা জীবন যাপন আর মানুষের কল্যাণে নিজেকে নিয়োজিত রেখেছিলেন। 
শেষ বয়সে তিনি দীর্ঘ প্রায় এক বছর অসুস্থ ও অচলাবস্থায় অনেকটা একাকিত্বে কাটিয়েছেন। বিগত ২০১৯ সালে তিনি মৃত্যুবরণ করেন এবং পারিবারিক কবরস্থানে শায়িত আছেন। মৃত্যু বার্ষিকী উপলক্ষে অনেকে তাঁর কবর জিয়ারত করেছেন আজ।

Spread the love