শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সোয়াইন ফ্লু’তে আতংকিত না হওয়ার পরামর্শ

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম ভারতের সোয়াইন ফ্লু বিস্তারের কারণে বাংলাদেশের মানুষকে আতংকিত না হওয়ার পরামর্শ দিয়ে বলেন, সোয়াইন ফ্লুসহ যেকোনো সংক্রামক রোগের বিস্তার মোকাবেলায় বাংলাদেশ প্রস্তুত। বাংলাদেশে যাতে এর সংক্রমণ না ঘটে এজন্য আগাম সতর্কতামূলক পদক্ষেপসহ জনসচেতনতামূলক কর্মসূচি গ্রহণের জন্য মন্ত্রী সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন। আজ বৃহস্পতিবার ঢাকার হযরত শাহ্জালাল (সঃ) আন্তর্জাতিক বিমান বন্দরের সভাকক্ষে অনুষ্ঠিত সোয়াইন ফ্লু প্রতিরোধে করণীয় বিষয়ে এক জরুরি সভায় সভাপতিত্বকালে তিনি নির্দেশ দেন।
এ সময় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ সচিব সৈয়দ মঞ্জুরুল ইসলাম, সিভিল এভিয়েশন কর্তৃপক্ষের চেয়ারম্যান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মো. নুরুল হক, রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক, মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তর এবং সিভিল এভিয়েশনের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।
সভায় জানানো হয়, সোয়াইন ফ্লু বিস্তার প্রতিরোধে ইতোমধ্যে জেলা পর্যায়ে মেডিকেল সার্ভিলেন্স টিম গঠন করা হয়েছে। বিশেষ করে সীমান্ত এলাকার জেলাগুলোতে এই দলগুলোকে সার্বক্ষণিক সতর্ক করে রাখা হয়েছে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী এ সময় প্রয়োজনীয় ঔষধ সংগ্রহ মজুদ করার জন্য নির্দেশ দিয়ে বলেন, বক্ষব্যাধি হাসপাতাল, সংক্রামক ব্যাধি হাসপাতালসহ দেশের ৬৪ জেলা হাসপাতালে এজন্য বিশেষ ইউনিট পৃথকভাবে খোলার ব্যবস্থা করতে হবে। যদি কোনো ব্যক্তি সোয়াইন ফ্লুতে আক্রান্ত হন তবে সাথে সাথে তাঁকে  ঐ ইউনিটে প্রেরণ করে দ্রুত চিকিৎসার ব্যবস্থা করতে হবে।
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী বলেন, সোয়াইন ফ্লু-এর মতো বিশেষ রোগের জন্য দক্ষ ও প্রশিক্ষিত চিকিৎসক ও নার্স তৈরির উপর গুরুত্বারোপ করেন। তিনি ঢাকা বিমান বন্দরসহ বিভিন্ন বন্দরে স্থাপিত সাতটি থার্মাল স্ক্যানারগুলোকে বিদেশ থেকে বিশেষ করে ভারত থেকে আগত যাত্রীদের জ্বর পরীক্ষার কাজে ব্যবহার করার জন্য নির্দেশ দিয়ে বলেন, সব বন্দরে সতর্কতামূলক ব্যবস্থা নেওয়ার জন্য বলা হয়েছে। সেখানে কর্তব্যরত মেডিকেল টিমগুলোকে সতর্ক থেকে এই সংক্রামক রোগ প্রতিরোধে প্রস্তুত থাকতে হবে। তিনি বলেন, এ ধরনের সংক্রামক রোগ প্রতিরোধে বাংলাদেশ সব সময় সফল হয়েছে। সম্প্রতি আফ্রিকার ইবোলা ভাইরাস সংক্রমণ এর মতো ভয়াবহ পরিস্থিতিতেও দেশে যে প্রতিরোধমূলক পদক্ষেপগুলো নেওয়া হয়েছে তাও সফলভাবে কার্যকর হয়েছে। পরে তিনি ঢাকা বিমান বন্দরে বিশেষ মেডিকেল টিম এবং স্থাপিত থার্মাল স্ক্যানারের কার্যক্রম পরিদর্শন করেন।

Spread the love