শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

হত্যা ও ধর্ষনের বিচারের দাবিতে কালো পতাকা উত্তোলন করে এবার খানসামায় এক মন্ডপে দূর্গা পূজা বর্জন

এস.এম.রকি,খানসামা (দিনাজপুর) প্রতিনিধিঃ সারাদেশে ষষ্ঠী পূজার মধ্য দিয়ে উৎসবমুখর পরিবেশে শারদীয় দূর্গাপূজা শুরু হলে ব্যতিক্রম চিত্র দেখা গেছে দিনাজপুরের খানসামা উপজেলায়। 
শনিবার (১ অক্টোবর) সকালে সরেজমিনে দেখা যায়, হত্যা ও ধর্ষণের বিচারের দাবিতে এবার উপজেলার ২নং ভেড়ভেড়ী ইউনিয়নের টংগুয়া কুমারপাড়া পূজা মন্ডপের ভক্তবৃন্দ ও এলকাবাসী দূর্গা পূজা বর্জন করে কালো পতাকা উত্তোলন করে প্রতিবাদ জানায়। 
নিহতের পরিবারের সাথে কথা হলে তারা জানান, প্রায় দুই মাসে পূর্বে গত ২৯ জুলাই টংগুয়া কুমার পাড়া বাবার বাড়ি থেকে স্বামীর বাড়ি যাওয়ার পথে উপো বালাকে গণধর্ষণের পর হত্যা এবং তার ১০ বছরের মেয়ে বিপাশা রায়কে নির্যাতন করা হয়। এরপরে নিহতের স্বামী বাদী হয়ে থানায় মামলা দায়ের করেন। এখন সেটি পিবিআই তদন্ত করছে। এতদিনেও এই ঘটনার রহস্য উন্মোচিত না হওয়ায় প্রতিবাদে এই কর্মসূচী বলে তারা জানান। 
এই ঘটনার সুষ্ঠু তদন্ত ও বিচারের দাবিতে ইতিপূর্বেও মানববন্ধন, প্রতিবাদ সভা ও স্মারকলিপি প্রদান করেছে নিহতের পরিবার, এলাকাবাসী ও বিভিন্ন সংগঠন। 
নিহতের চাচা জীতেন্দ্র নাথ রায় বলেন, এত দিনেও হত্যা ও ধর্ষনের বিচার না হওয়ায় আমরা হতাশ। স্বাধীন এই দেশেও যদি সংখ্যালঘুদের উপর অত্যাচার হয় তাহলে আমরা যাব কোথায়? যতদিন এই ঘটনায় ন্যায় বিচার পাবো না ততদিন এই মন্ডপে কোন ধর্মীয় উৎসব করব না। 
ঐ মন্ডপে টাঙানো হয়েছে কালো পতাকা আর ‘সাম্প্রদায়িক অপশক্তির বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে রুখে দাঁড়াও’ শীর্ষক সহিংসতা বিরোধী স্লোগান লেখা ব্যানার।  
এই প্রতিবাদ কর্মসূচির সঙ্গে সংহতি জানিয়ে উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি ধীমান দাস বলেন, তারা তাদের মেয়ে হত্যার প্রতিবাদ করবে এটা স্বাভাবিক। তারা বিভিন্ন পর্যায়ে এই বিষয়ে অবহিত করার পরেও কোন সুরাহা না পাওয়ায় এমন প্রতিবাদ করেছে ঐ এলাকার হিন্দু সম্প্রদায়ের লোকজন বলে জেনেছি। 

Spread the love