শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হিলি স্থলবন্দরের রাজস্ব আদায়ের ঘাটতি ৩৪ কোটি টাকা

দিনাজপুর প্রতিনিধিঃ

চলতি অর্থ বছরের গত দশ মাসে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) বেধে দেওয়া ১৮৬ কোটি ১০ লাখ টাকা আদায় করতে ব্যর্থ হয়েছে হিলি কাষ্টমস কর্তৃপক্ষ। ১৮৬ কোটি ১০ লাখ টাকার বিপরীতে ১৫১ কোটি ৭৮ লাখ টাকা আদায় করেছে। যা লক্ষ্যমাত্রার চেয়ে ৩৪ কোটি টাকা কম।

কিন্তু কাষ্টমস কর্তৃপক্ষ বলছে গত ২০১৩ সালের নভেম্বর ও ডিসেম্বর মাসে দেশে রাজনৈতিক অস্থিরতার কারনে ঘন ঘন বন্দর বন্ধ রাখার কারনে লক্ষ্যমাত্রা পূরণ করা সম্ভব হয়নি।

অন্যদিকে আমদানি কারক ব্যবসায়ীরা বলছেন বন্দর এলাকার নানা অসুবিধার কথা।

আগামী মাসে হতে যাচ্ছে ২০১৪-১৫ সালের জাতীয় বাজেট ঘোষনা। আর এরই মধ্যে দিনাজপুর জেলার হাকিমপুর উপজেলার হিলি স্থল বন্দরের চলতি অর্থ বছরের গত দশ মাসেও নির্ধারিত রাজস্ব আদায় করতে ব্যর্থ হয়েছে কাষ্টমস কর্তৃপক্ষ।

এব্যাপারে দিনাজপুর হিলি কাষ্টমসের সহকারী কমিশনার শাকিল আহমেদ জানান, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এর বেধে দেওয়া ১৮৬ কোটি ১০ লাখ টাকার মধ্যে ১৫১ কোটি ৭৮ লাখ টাকা রাজস্ব আদায় করতে সক্ষম হয়েছে হিলি কাষ্টমস কর্তৃপক্ষ। গত ২০১৩ সালের নভেম্বর-ডিসেম্বর মাসে দেশে রাজনৈতিক অস্থিরতার কারনে ঘনঘন বন্দর বন্ধ রাখতে হয়েছে তাই নির্ধারিত লক্ষমাত্রা অর্জন করা সম্ভব হয়নি। তবে তিনি আশার বাণি শুনিয়ে বলেন, বর্তমানে যে ভাবে রাজস্ব আদায় হচ্ছে এভাবেই যদি চলতে থাকে তাহলে নতুন বাজেট ঘোষনার আগেই লক্ষমাত্রা পূরণের সম্ভাবনা রয়েছে।

অন্যদিকে ব্যবসায়ীরা বলছেন, ভারত থেকে আমাদানিকৃত মালামাল আনলে কাষ্টমস কর্তৃপক্ষের হয়রানির শিকার হতে হয়। তাই অনেক ব্যবসায়ীরা এ বন্দর দিয়ে পন্য আমদানি করতে চায়না।

আমদানি কারক ইফরিত ইসলাম লিথু বলেন, পানামা ওয়্যার হাউজের অভ্যমত্মরে পর্যাপ্ত পরিমানে জায়গা না থাকায় রাসত্মার উপরে পন্য বোঝাই ট্রাক দাড়িয়ে থাকে। আর যে কারনেই রোদ-বৃষ্টিতে মালামালের ক্ষতি হয়।

ব্যবসায়ী শামসুল আলম জানান, হিলি স্থল বন্দরের প্রধান সড়কটি প্রয়োজনের তুলনায় প্রসসত্ম না হওয়ায় প্রায় সময়ই যানযট লেগে থাকে। তাই ভারত থেকে পন্য নিয়ে ট্রাক আমাদের দেশে প্রবেশ করতে অসুবিধা হয়।

স্থানীয় ব্যবসায়ীরা মনে করছেন, স্থল বন্দরের রাসত্মা প্রয়োজন অনুযায়ী বাড়ানো ও ওয়্যার হাউজের অভ্যমত্মরে জায়গা বৃদ্ধি করা হলে ব্যবসা-বাণিজ্যের সাথে সরকারের রাজস্ব আদায়ও বাড়বে।

Spread the love