বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

২ উপজেলা ২ পৌরসভা ও ১টি থানার প্রস্তাব অনুমোদন

প্রশাসনিক সংস্কার সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (এনআইসিএআর) ২টি উপজেলা, ২টি পৌরসভা ও ১টি থানা স্থাপনসহ ৭টি প্রস্তাব অনুমোদন করেছে। আজ সোমবার সচিবালয়ে নিকার-এর চেয়ারপার্সন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত ১০৯তম বৈঠকে এসব প্রস্তাব অনুমোদন করা হয়। বৈঠক শেষে কেবিনেট ডিভিশনের অতিরিক্ত সচিব এন এম জিয়াউল আলম সাংবাদিকদের বলেন, বৈঠকে খাগড়াছড়ি জেলার গুইমারা ও সিলেট জেলার ওসমানীনগর ২টি থানাকে উপজেলায় উন্নীতকরণের প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। ৩টি ইউনিয়ন নিয়ে গঠিত গুইমারা থানার আয়তন ১১৫ বর্গকিলোমিটার এবং লোকসংখ্যা ৪৪ হাজার ২০২ জন। এছাড়া ৮টি ইউনিয়ন নিয়ে গঠিত ওসমানীনগর থানার আয়তন ২২৪ দশমিক ৫৪ বর্গকিলোমিটার। এ থানার লোকসংখ্যা ২ লাখের বেশী বলে বৈঠক সূত্রে বলা হয়।
অন্যদিকে নিকারের আজকের সভায় উত্তরাঞ্চলীয় পঞ্চগড় জেলাধীন দেবীগঞ্জ উপজেলা সদর এবং চট্টগ্রাম জেলার ফটিকছড়ি উপজেলার নাজিরহাটকে পৌরসভায় উন্নীতকরণের প্রস্তাব অনুমোদন করা হয়েছে। স্থানীয় সরকার আইন (এক্ট)-২০০৯ অনুযায়ী এ দুটি নতুন পৌরসভার অনুমোদন দেয়া হয়। নয়া অনুমোদনকৃত পৌরসভা দেবীগঞ্জ সদর এবং নাজিরহাট উভয় স্থানেই পৃথকভাবে ৫০ হাজারের মতো জনবসতি রয়েছে।
এ ছাড়াও এ বৈঠকে লক্ষ্মীপুর সদর থানার চন্দ্রগঞ্জ পুলিশ তদন্ত কেন্দ্র এলাকা নিয়ে নতুন থানা স্থাপনের প্রস্তাব অনুমোদন দেয়া হয়। নতুন অনুমোদনকৃত এ থানার অধীনে ৯টি ইউনিয়নকে সংযুক্ত করা হবে যার আয়তন দাঁড়াবে ২০৩ দশমিক ৮২ বর্গকিলোমিটার এবং লোকসংখ্যা হবে ৩ লাখের বেশী। সাংবাদিকদের সাথে আলাপকালে জিয়াউল আলম বলেন, এসব প্রস্তাব অনুমোদনের ফলে সংশ্লিষ্ট এলাকার মানুষের সামাজিক অর্থনীতির উন্নতি ঘটবে। পাশাপাশি এসব এলাকার জনগণকে দ্রুত সরকারি সেবা দেয়া সম্ভব হবে বলে তিনি উল্লেখ করেন।

 

Spread the love