শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

৩০০টি হলকে ডিজিটাল করা হবে-প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন,চলচ্চিত্রপ্রেমী ও দর্শকদের হলমুখী করার জন্য সিনেমা হলগুলোকে ডিজিটালাইজ করা ও সংস্কারের উদ্যোগ নেয়া হয়েছে। প্রাথমিকভাবে ১০০টি সিনেমা হল এবং পর্যায়ক্রমে ৩০০টি হলকে ডিজিটাল করার বিষয়ে কমিটি গঠন করা হয়েছে। তিনি বলেন, নতুন সিনেপ্লেক্স নির্মাণের জন্য কর অব্যাহতির সুযোগ দেয়া হয়েছে এবং চলচ্চিত্র প্রদর্শনের ক্ষেত্রে বিদ্যমান ৩৫ শতাংশ সম্পূরক কর প্রত্যাহার করা হয়েছে।

শনিবার বিকেলে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ২০১৩ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিতরণ অনুষ্ঠানে একথা তিনি।

pm-03প্রধানমন্ত্রী বলেন, চলচ্চিত্র শিল্পের মর্যাদা পেয়েছে। এ জন্য এফডিসি ও সিনেমা হলগুলোকে আরও আধুনিক করে গড়ে তুলতে কাজ করছে সরকার। দেশে সুস্থ ধারার চলচ্চিত্র নির্মাণে উৎসাহ যোগাতে বেড়েছে সরকারি অনুদান।

দেশীয় চলচ্চিত্র শিল্পে গৌরবোজ্জ্বল ও অসাধারণ অবদানের স্বীকৃতিস্বরূপ মোট ২৫টি শাখায় ২৯ জন শিল্পী ও কলাকুশলী ২০১৩ সালের জাতীয় চলচ্চিত্র পুরষ্কার পেয়েছেন। পুরস্কার বিজয়ীরা হলেন, আজীবন সম্মাননা: কবরী; সেরা অভিনেত্রী: মৌসুমী (দেবদাস); সেরা অভিনেতা: তিতাস জিয়া (মৃত্তিকা মায়া); সেরা অভিনেত্রী: শর্মীমালা (মৃত্তিকা মায়া); সেরা পার্শ্ব অভিনেতা: রাইসুল ইসলাম আসাদ (মৃত্তিকা মায়া); সেরা পার্শ্ব অভিনেত্রী: অর্পণা (মৃত্তিকা মায়া); সেরা খল চরিত্র:  মামুনুর রশীদ(মৃত্তিকা মায়া); সেরা কাহিনীকার, সংলাপ রচয়িতা, চিত্রনাট্যকার ও পরিচালক: গাজী রাকায়েত(মৃত্তিকা মায়া); সেরা সম্পাদক: মো. শরিফুল ইসলাম রাসেল (মৃত্তিকা মায়া); সেরা শিল্প নির্দেশক: উত্তম গুহ (মৃত্তিকা মায়া); সেরা চিত্রগ্রাহক: সাইফুল ইসলাম বাদল (মৃত্তিকা মায়া); সেরা শব্দগ্রাহক: কাজী সেলিম (মৃত্তিকা মায়া); সেরা পোশাক ও সাজসজ্জা: ওয়াহিদা মল্লিক জলি (মৃত্তিকা মায়া); সেরা মেকাপম্যান: আলী বাবুল (মৃত্তিকা মায়া); সেরা সংগীত পরিচালক (যৌথ): এ কে আজাদ (মৃত্তিকা মায়া) ও শওকত আলী ইমন (পূর্ণদৈর্ঘ্য প্রেমকাহিনী); সেরা গায়ক: চন্দন সিনহা (পূর্ণদৈর্ঘ্য প্রেমকাহিনী); সেরা গীতিকার: কবির বকুল (পূর্ণদৈর্ঘ্য প্রেমকাহিনী); সেরা সুরকার: কৌশিক হোসেন তাপস (পূর্ণদৈর্ঘ্য প্রেমকাহিনী); সেরা গায়িকা (যৌথ): রুনা লায়লা ও সাবিনা ইয়াসমিন (দেবদাস); সেরা প্রামাণ্য চলচ্চিত্র: শুনতে কি পাও; সেরা শিশু শিল্পী: স্বচ্ছ (একই বৃত্তে); শিশু শিল্পী বিশেষ শাখায়: সৈয়দা অহিদা সাবরিনা (অর্ন্তধান); সেরা চলচ্চিত্র: ফরিদুর রেজা সাগর ও গাজী রাকায়েত (মৃত্তিকা মায়া)।

Spread the love