শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

৪ আগষ্ট থেকে হাবিপ্রবিতে অনলাইনে লিখিত পরীক্ষা শুরু

দিনাজপুর প্রতিনিধি :করোনা পরিস্থিতির ফলে শিক্ষার্থীদের শিক্ষার ক্ষতি কমিয়ে আনতে দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি)তে আগামী ৪ আগষ্ট থেকে অনলাইনে লিখিত পরীক্ষা শুরু হচ্ছে। ইতিমধ্যেই পরীক্ষা গ্রহনের লক্ষ্যে সকল অনুষদ/বিভাগের পরীক্ষার রুটিন প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় কর্র্তৃপক্ষ।
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম কামরুজ্জামান বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের ৫৭তম (জরুরী) একাডেমিক কাউন্সিলের সভায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।
বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, গত ৩০ জুন প্রফেসর ড. এম কামরুজ্জামান হাবিপ্রবি’র উপাচার্য হিসেবে যোগদানের পরপরই শিক্ষার্থীদের পরীক্ষা সংক্রান্ত বিষয়কে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে একাডেমিক কার্যক্রম শুরু করেন। সেই মোতাবেক বিশ্ববিদ্যালয়ের ৫৭তম (জরুরী) একাডেমিক কাউন্সিল অনুষ্ঠিত হয়, কাউন্সিলে উপাচার্য প্রফেসর ড. এম কামরুজ্জামানের সভাপতিত্বে ৫৯ জন সদস্য উপস্থিত ছিলেন। সভায় আলোচ্য বিষয় ১ (খ) তে বিশ্ববিদ্যালয়ের অনলাইনে পরীক্ষা গ্রহণ সংক্রান্ত নীতিমালা-২০২১ অনুসরণ করে হাবিপ্রবি’র সকল অনুষদে একযোগে অনলাইনে পরীক্ষা শুরু করার সিদ্ধান্ত গৃহীত হয়। এই সিদ্ধান্ত মোতাবেক হাবিপ্রবি’র আইকিউএসি’র আয়োজনে গত ১৪ জুলাই থেকে পরীক্ষা গ্রহণ সংশ্লিষ্ট শিক্ষকদের ৩ দিনব্যাপী প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। গুগল ক্লাশরুম ও জুম এ্যাপস ব্যবহার করে মোবাইল ফোন/ল্যাপটপ/ডেস্কটপের মাধ্যমে কিভাবে পরীক্ষায় অংশগ্রহণ করা যাবে শিক্ষার্থীদের জন্য এ ব্যাপারে ভিডিও টিউটোরিয়াল বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে দেয়া হয়েছে। ইতিমধ্যে বিভিন্ন অনুষদ/বিভাগ শিক্ষার্থীরে অনলাইনে কুইজ, মিড ও ডেমো পরীক্ষাও গ্রহণ করেছে, যাতে করে পরীক্ষায় অংশগ্রহণ সংক্রান্ত তাদের কিছুটা অভিজ্ঞতা হয়। এছাড়াও সকল অনুষদের/বিভাগের রুটিন ও পরীক্ষা সংশ্লিষ্ট বিষয়গুলো অবগত করা হয়েছে। পরীক্ষা শুরুর ২ দিন আগেই সংশ্লিষ্ট অনুষদের ডীন/চেয়ারম্যানরা শিক্ষার্থীদের রোল, পাসওয়ার্ড প্রদান সম্পন্ন করবে।
বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর ড. সাইফুর রহমান বলেন, সেশনজট কমাতে ইতিমধ্যেই পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। শিক্ষার্থীদের কাছ থেকে মোবাইল নম্বর/ই-মেইল আইডিসহ সংশ্লিষ্ট তথ্যাদি গ্রহণ করা হয়েছে। শিক্ষার্থীরা কিভাবে জুম ও গুগল ক্লাশরুমের মাধ্যমে পরীক্ষায় অংশগ্রহণ করবে, লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করবে এবং খাতা আপলোড করবে সেসব বিষয় অবগত করা হয়েছে।
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম কামরুজ্জামান বলেন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)’র দিক নির্দেশনা ও পরামর্শক্রমে এই বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত মোতাবেক ৪ আগষ্ট থেকে পর্যায়ক্রমে সকল অনুষদ/বিভাগে একযোগে অনলাইনে লিখিত পরীক্ষা শুরু হবে। মূলত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের একাডেমিক ক্ষতি কমিয়ে আনতে এই অনলাইনে পরীক্ষা গ্রহনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। পাশাপাশি আরও বেশকিছু সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে, যাতে করে শিক্ষার্থীরা নির্দিষ্ট সময়ের মধ্যেই তাদের সেমিষ্টারগুলো সম্পন্ন করতে পারে এবং উজ্জ্বল ভবিষ্যৎ গঠন করতে পারে।

Spread the love