শুক্রবার ১২ এপ্রিল ২০২৪ ২৯শে চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শিম চাষে সফল মতিয়ার রহমান

বোদা প্রতিনিধি : সড়কের দুইধারে শিম চাষ করে সফল হয়েছেন সদর উপজেলার টুনিরহাট প্রধানপাড়ার মো: মতিয়ার রহমান।
প্রতিবছরের ন্যয় এবারও তিনি শীতকালীন সবজি চাষ করে লাভবান হয়েছেন। চাষাবাদের জন্য নিজের জমির পরিমাণ একেবারে কম হলেও থেমে নেই কৌঁসুলি মতিয়ার। বাড়ির পাশে প্রধানপাড়া-ভাণ্ডারুগ্রামের কাঁচা রাস্তার দুইধারে শিম ও লাউয়ের বীজ বপন করেছেন।
মতিয়ার রহমান জানায়, মোট ৭৫ টাকার লাউ ও শিম বীজ শ্রাবন মাসের শেষে রোপণ করেছি। শিম চাষে জৈবসার ও গোবর ছাড়া অন্য রাসায়নিক সার ব্যবহার করা হয়নি। এতে আশ্বিন মাসে গাছে ফুল আসতে শুরু করে। কার্তিক মাসে শিম বিক্রির উপযোগি হয়ে যায়। প্রথমবার ৩০টাকা কেজি দরে আধা মণ শিম বিক্রি করেছি। পরবর্তীতে ১হাজার থেকে ৭শত টাকা মণ দরে শিম বিক্রি হয়। শিম বিক্রি ফা­ুন মাস পর্যন্ত চলবে বলে তিনি। শিমের বীজ রোপনের কিছুদিন পর বাঁশের জাঙ্গলা দিতে তার খরচ হয়েছে ৯শত টাকা। এছাড়াও ফুল ঝড়া বন্ধ করতে বরুন ও হরমন ¯েপ্র করেছেন তিনি। মতিয়ার রহমান শিমের বাম্পার ফলন ও ভালো দাম পেয়ে বেশ খুশি।
এ ব্যপারে পঞ্চগড় জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের শস্য উৎপাদন বিশেষজ্ঞ জানান, আলাদাভাবে শিম চাষের কোন পরিসংখ্যান নেই। তবে পঞ্চগড়ে শীতকালীন সবজির পাশাপাশি শিমের ভাল ফলন হয়েছে। যে কোন উর্বর উঁচু ভিটায় শিমের চাষ ভাল হয়। তিনি ইপসা জাতের অধিক ফলনশীল শিম রোপনের পরামর্শ দেন কৃষকদের।
Spread the love