শুক্রবার ১২ অগাস্ট ২০২২ ২৭শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

আধুনিকতার ছোঁয়ায় ঘোড়াঘাট সরকারি কলেজ

ঘোড়াঘাট (দিনাজপুর) প্রতিনিধি : সমস্যার পাহাড় ডিঙ্গিয়ে সাফল্যের সিঁড়ি বেয়ে এগিয়ে চলেছে ঐতিহ্যবাহী দিনাজপুরের ঘোড়াঘাট সরকারি কলেজ, শিক্ষার্থীদের নিয়মিত পাঠদান, কলেজ ক্যাম্পাসে সৌন্দর্য বৃদ্ধি সহ কল্যাণমুখী নানা উদ্যোগ গ্রহণ করে বর্তমানে কলেজটি পেয়েছে আধুনিকতার ছোঁয়া। অধ্যক্ষ এস এম মনিরুল ইসলামের পরিকল্পনা ও পরিশ্রমের ফলে এসব সম্ভব হয়েছে বলে মনে করছে এলাকার শিক্ষানুরাগী সহ সচেতন মানুষ।

দিনাজপুর-৬ আসনের মাননীয় জাতীয় সংসদ সদস্য মো. শিবলী সাদিক ও অত্র কলেজের সাবেক সভাপতি এবং সাবেক সচিব মো. দলিল উদ্দিন মন্ডল ও উপজেলা নির্বাহী অফিসার মোঃ রাফিউল আলমের সহযোগিতায় কলেজ ক্যাম্পাসে পরীক্ষা নিয়ন্ত্রণ কক্ষ, মেইন গেট সংস্কার ও নাম পরিবর্তন, ৮৫০ফিট সীমানা প্রাচীর নির্মাণ, সিসি ক্যামেরা স্থাপন, মসজিদ সংস্কার ও শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করেন।

এছাড়াও অধ্যক্ষের অফিস রুম ও শিক্ষকদের কমন রুম সু-সজ্জিত, নিরাপত্তার লক্ষ্য নিয়ে প্রশাসনিক ভবন দ্বিতীয় তলায় ও নিচ তলার পাঠদান কক্ষের বারান্দায় গ্রিল লাগানো, সৌন্দর্য বৃদ্ধির জন্য কলেজ ক্যাম্পাসে ফুল ও পেয়ারা বাগান লাগানো, খেলার মাঠ ও ক্যাম্পাসের সৌন্দর্য বৃদ্ধিকরণ, কলেজের শ্রেণিকক্ষ গুলোতে পর্যাপ্ত আলোর ব্যবস্থা, প্রয়োজনীয় সংখ্যক বেঞ্চ তৈরি, পুরাতন টিন সেডের ভবন মেরামতসহ ৩২টি ফ্যান লাগানোর ব্যবস্থা করেন। সব মিলিয়ে শিক্ষার্থীদের নিয়মিত পাঠদানসহ বর্তমানে কলেজটি পেয়েছে আধুনিকতার ছোঁয়া।

শিক্ষানুরাগী সাবেক সহকারী অধ্যাপক মোঃ রেজোয়ান ইসলাম জানান, বর্তমান অধ্যক্ষ মহোদয়ের সার্বিক প্রচেষ্টা নির্দেশনায় প্রতিষ্ঠানটি দ্রুত সাফল্যের দিকে এগিয়ে যাচ্ছে। তার বলিষ্ঠ নেতৃত্বে প্রতিষ্ঠানটির অবকাঠামো উন্নয়ন ও শিক্ষার প্রসার ঘটছে।

এ বিষয়ে একাডেমিক সুপারভাইজার ধ্বীরাজ সরকার জানান, অধ্যক্ষ মহোদয় অত্র কলেজে যোগদান করে তার দৃঢ় নেতৃত্বে শ্রেণি পাঠদান কার্যক্রমের জোড়ালো ভূমিকা রাখেন। এ পদক্ষেপে প্রতিষ্ঠানের ফলাফল উত্তরোত্তর ভালো হচ্ছে। প্রতিষ্ঠানের অবকাঠামো উন্নয়নে তিনি যে পদক্ষেপ গ্রহণ করেছেন তা প্রশংসার দাবী রাখে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুস সাত্তার বলেন, অধ্যক্ষ মহোদয়ের সার্বিক তত্ত্বাবধানে প্রতিষ্ঠানটির শিক্ষা কার্যক্রম ও অবকাঠামোর উন্নয়ন ঘটছে। ফলে প্রতিষ্ঠানটির শ্রেণি পাঠদান ও সহ পাঠক্রমিক কার্যাবলী সহ অন্যান্য ক্ষেত্রে বিশেষ অবদান রাখছে।

ঘোড়াঘাট সরকারি কলেজের অধ্যক্ষ এস এম মনিরুল ইসলাম বলেন, অধ্যক্ষ হিসেবে যোগদানের পর থেকে কলেজটি যাতে আধুনিকতার ছোঁয়া পায় সেই লক্ষ্য নিয়ে কলেজের উন্নয়নে ও নিয়মিত ভাবে পাঠদানের জন্য কাজ করে যাচ্ছি।

জানা যায়, ঘোড়াঘাট ডিগ্রি কলেজ ২০১৮ সালের আগষ্ট মাসে কলেজটি জাতীয়করণ হয়। কলেজটি জাতীয়করণের পূর্বে অধ্যক্ষ হিসেবে ২০১৩ সালে যোগদান করেন এস এম মনিরুল ইসলাম। তিনি যোগদানের পর মান সম্মত শিক্ষা বিস্তারের লক্ষ্য নিয়ে কাজ করে যাচ্ছেন।

এতে কাজ করতে গিয়ে নানা সমস্যায় পড়তে হয় তাকে একটি কুচক্রি মহলের জন্য। তার পরেও থেমে না থেকে কলেজের উন্নয়নমূলক কাজ করে যাচ্ছেন তিনি।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email